অনুচ্ছেদ : বাংলাদেশ ঋতুবৈচিত্র্য | বাংলাদেশের ঋতুবৈচিত্র্য class 5 6 7 8 9

বাংলাদেশ ঋতুবৈচিত্র্য ১২ মাসে ৬ ঋতুর দেশ বাংলাদেশ প্রথমত গ্রীষ্মকাল বৈশাখ - জৈষ্ঠ্যমাস > বর্ষাকাল,আসাঢ় - শ্রাবণ > শরৎকাল ভঅদ্র - আশ্বিন > হেমন্তকাল কার্তিক - অগ্রহায়ণ > শীতকাল পৌষ - মাঘ > বসন্তকাল ফাল্গুন - চৈত্র। প্রতিটি ঋতু স্বতন্ত্র ও অনন্য বৈশিষ্ট্য নিয়ে আছে অপূর্ব সৌন্দর্য। গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত এ ছয় ঋতু নিয়ে বাংলাদেশ ঋতুবৈচিত্র্য।

অনুচ্ছেদ বাংলাদেশের ঋতুবৈচিত্র্য ক্লাস ৭ | বাংলাদেশের ঋতুবৈচিত্র্য  class 5 6 7 8 9
বাংলাদেশের ঋতুবৈচিত্র্য

বাংলাদেশের ঋতুবৈচিত্র্য

বিষয়ঃ অনুচ্ছেদ

শ্রেণিঃ class 5 6 7 8 9 | ক্লাস ৩ ৫ ৬ ৭ ৮ ৯ ১০

বাংলাদেশ ঋতুবৈচিত্র্য ১২ মাসে ৬ ঋতুর দেশ বাংলাদেশ প্রথমত গ্রীষ্মকাল বৈশাখ - জৈষ্ঠ্যমাস > বর্ষাকাল,আসাঢ় - শ্রাবণ > শরৎকাল ভঅদ্র - আশ্বিন > হেমন্তকাল কার্তিক - অগ্রহায়ণ > শীতকাল পৌষ - মাঘ > বসন্তকাল ফাল্গুন - চৈত্র। প্রতিটি ঋতু স্বতন্ত্র ও অনন্য বৈশিষ্ট্য নিয়ে আছে অপূর্ব সৌন্দর্য। আমাদের জীবনে এক এক ঋতু একেক রকম ফুল, ফল, ফসল নিয়ে আসে। গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত এ ছয় ঋতু নিয়ে বাংলাদেশ ঋতুবৈচিত্র্য অনুচ্ছেদ।

ঋতু পরিবর্তনের বর্ণ বিভায় উদ্ভাসিত হয়ে ওঠে প্রকৃতির অন্তহীন রূপের খেলা, রঙের খেলা। সুজলা-সুফলা, শস্য-শ্যামলা আমাদের বাংলাদেশের সৌন্দর্যের এক বিপুল অংশ ঋতুবৈচিত্র্যের উপর নির্ভর করে। অনুপম বৈচিত্র্যময় ঋতুরঙের এমন উজ্জ্বল প্রকাশ বাংলাদেশ ছাড়া আর কোথাও দেখা যায় না। প্রতিটি ঋতু এখানে আসে তার স্বপ্ন-বিলাসিত স্বাতন্ত্র্যের মনোমুগ্ধকর রূপসজ্জায়। প্রকৃতির উন্মুক্ত মঞ্চে একেকটি ঋতু যেন একেক জন নর্তকী তাদের পর্যায়ক্রমিক ললিত নৃত্যছন্দে পুরো এক বছরকে রূপের ঐশ্বর্যে কানায় কানায় পূর্ণ করে তোলে। বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য বলতে মূলত গ্রামবাংলার সবুজ নিসর্গ, উদার আকাশ আর উন্মুক্ত প্রান্তরকে বোঝানো হয়। পত্র-পুষ্প সজ্জিত বৃক্ষরাজি, ললিত ছন্দে বয়ে চলা নির্ঝরিণী, সোনালি শস্যপূর্ণ মাঠ আর ঋতুচক্রের পর্যায়ক্রমিক পালাবদল আমাদের দেশকে সৌন্দর্য-সুষমায় পূর্ণ করে দিয়েছে।

এদেশের খাল-বিল, নদী-নালা, এদেশের পাহাড়-টিলা, বন-বনানী, এদেশের সহজ সরল মানুষ—সবকিছু মিলে এক অনুপম সৌন্দর্যের স্ফূরণ লক্ষ্য করা যায়। প্রকৃতি যেন অকৃত্রিম হাতে রূপের ডালি নিয়ে সাজিয়ে তুলেছে বাংলাদেশকে। নব যৌবনা কুমারীর মতো বাংলার প্রাকৃতিক সৌন্দর্য বহু বর্ণিল আলোকরশ্মি বিচ্ছুরণ করে। আবহমান বাংলার চাওয়া-পাওয়া, আশা-আকাঙ্ক্ষার সঙ্গে তাল মিলিয়ে ছয়টি ঋতু পর্যায়ক্রমে তাদের স্ব-স্ব উপঢৌকন নিয়ে আগমন করে। ষড়ঋতুর আপন আপন বৈশিষ্ট্যে বিচিত্র রূপে সেজে ওঠে প্রকৃতি— মানুষের মনকেও করে আন্দোলিত। ঋতুর প্রভাবে বাংলার নরনারীর জীবনেও আসে পরিবর্তন। রূপসী বাংলার প্রকৃতি ও জীবন বিচিত্র ঋতু পরিক্রমার নানা বর্গ- গন্ধ-গানের সমারোহে সতত আবর্তিত হয়ে চলেছে। প্রাকৃতিক পরিবর্তনের সঙ্গে সঙ্গে সুর-ছন্দ-লয় মিলিয়ে চলে ঋতুর অন্তহীন বর্ণাঢ্য শোভাযাত্রা । পৃথিবীতে এমন ঋতুবৈচিত্র্যের অনুপম দেশ সত্যিই বিরল।




অনুচ্ছেদ

অনুচ্ছেদ হলো কোন একটি মূল বক্তব্যকে সম্প্রসারিত করে লেখার কয়কেটি পরস্পর সম্পকিত বাক্যের সমষ্টিই অনুচ্ছেদ। কোন একটি নিদিষ্ট চিন্তা/ধারণা বা বিষয়কে কতগুলো পরস্পর সম্পর্কযুক্ত বাক্যের সাহায্যে প্রকাশ করাই হলো “অনুচ্ছেদ লিখন”।


সবগুলো #
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url