এসএসসি বাংলা ২য় ভাবসম্প্রসারণ জন্ম হউক যথা তথা, কর্ম হউক ভালো পিডিএফ ডাউনলোড। কৌণিক বার্তা

জন্ম হউক যথা তথা, কর্ম হউক ভালো

জন্ম হউক যথা তথা, কর্ম হউক ভালো ।

অথবা, নহে আশরাফ যার আছে শুধু বংশের পরিচয় সেই আশরাফ জীবন যাহার পুণ্য - কর্মময় ।

মূলভাব : একজন মানুষের মূল্যায়নের প্রধান মাপকাঠি তার কর্ম । বংশ মর্যাদা যাই হোক কর্মের মাধ্যমেই যেকোনো মানুষ ভালো কিংবা মন্দ হিসেবে চিহ্নিত হয় ।

সম্প্রসারিত ভাব : মানুষের সত্যিকার পরিচয় তার কর্মে ফুটে ওঠে । আভিজাত্য বা বংশ পরিচয় এক্ষেত্রে গুরুত্বপূর্ণ নয় । সদ্বংশে জন্মগ্রহণ করেও যদি কেউ অপকর্মে লিপ্ত থাকে তবে কেউ তাকে শ্রদ্ধা করবে না । অন্যদিকে একজন লোক নীচু বংশে জন্মগ্রহণ করেও তার কর্তব্য - কর্ম ও চারিত্রিক গুণের জন্য সকলের অকুণ্ঠ শ্রদ্ধা অর্জন করতে পারে । দেশের কাছে , দশের কাছে এবং সৃষ্টিকর্তার কাছে একজন মানুষের কর্মই হলো তার একমাত্র পরিচয় । সরোবরের শ্যাওলা অপেক্ষা গোবরের পদ্মফুলের মর্যাদা অনেক বেশি । নীচু বংশে জন্মগ্রহণ করেও বহু লোক তাঁদের সুন্দর আচরণ ও মহৎ কর্মের দ্বারা পৃথিবীতে প্রতিষ্ঠা লাভ করেছেন ও গৌরবের অধিকারী হয়েছেন । জন্ম হউক যথা তথা, কর্ম হউক ভালো ।

আবার এটাও দেখতে পাওয়া যায় যে , অনেকে অভিজাত বা উঁচু বংশে জন্মগ্রহণ করেও আপন দুষ্কর্মের কারণে সমাজের নীচাসনে বেমে গিয়েছে ও সবার চোখে হেয় প্রতিপন্ন হয়েছে । সংসারের বিশেষ বিশেষ দায়িত্বের মধ্যেই জীবনের বিকাশ । এই দায় - দায়িত্ব যদি ভালোভাবে পালন করা যায় , তবে জীবনের আসল হতো প্রমাণিত হয় । যে ভালো কাজ দ্বারা মানুষের উপকার করে , সে কাজের জন্য মানুষ তাকে যুগ যুগ ধরে মনে রাখে । এভাবে মনে জায়গা পেলেই জীবনের সফলতা প্রমাণিত হবে । পরম প্রভু আল্লাহর কাছে জাতিভেদের কোনো মূল্য নেই ; তাঁর কাছে সৎকর্মেরই কেবল মূল্য আরে। জন্ম হউক যথা তথা, কর্ম হউক ভালো ।

মন্তব্য : বংশের জন্য নয় , কর্মের জন্যই মানুষ প্রকৃত আশরাফ অর্থাৎ মর্যাদার অধিকারী হয় । এব জন্ম হউক যথা তথা, কর্ম হউক ভালো ।



আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর



Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url