সাহিত্য জাতির দর্পণস্বরূপ এসএসসি ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির জন্য ভাবসম্প্রসারণ। কৌণিক বার্তা

 

সাহিত্য জাতির দর্পণস্বরূপ

সাহিত্য জাতির দর্পণস্বরূপ ভাবসম্প্রসারণ মানুষ কখনো কখনো অল্প কথায় মনের ভাব প্রকাশ করে । এই ভাবকে ঠিক রেখেই এর সম্প্রসারণ করতে হয় । ভাবসম্প্রসারণ অনেকটা ভাবার্থের বিপরীত । কোনো পদ্যাংশ বা গদ্যাংশের ভেতর একটি গূঢ় তাৎপর্য অত্যন্ত স্বপ্নায়তনে থাকে । তাকে বিস্তৃতভাবে প্রকাশ করার নামই ভাবসম্প্রসারণ। ইংরেজিতে এটিকে Amplification বা Explanation of idea বলে । সাহিত্য জাতির দর্পণস্বরূপ এসএসসি ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির জন্য ভাবসম্প্রসারণ।

সাহিত্য জাতির দর্পণস্বরূপ 

মূলভাব : প্রত্যেক জাতির নিজস্ব চিন্তা চেতনা ধ্যান - ধারণা সবকিছুই তার সাহিত্যের মধ্যে ফুটে ওঠে । সাহিত্যের মাধ্যমেই তার উন্নতি আর অগ্রগতি ধরা পড়ে ।

সম্প্রসারিত ভাব : পৃথিবীর সকল জাতির নিজস্ব সংস্কৃতি তার সাহিত্যের মাধ্যমে ফুটে ওঠে । তার সাহিত্যকর্মের মাঝেই পরিলক্ষিত হয় সে জাতি আজ কোনো পর্যায়ে অবস্থান করছে । সাহিত্যই হলো চিন্তা - চেতনা ও ধ্যান - ধারণার সংমিশ্রিত রূপ । কবি - সাহিত্যিকদের আগমন ঘটে প্রতিটি জাতির মধ্যেই । তাঁরা তাঁদের সাহিত্যের মাধ্যমে ফুটিয়ে তোলেন জাতির মানুষদের জীবনধারা ও বৈশিষ্ট্য । ফলে আমরা একটি দেশের সাহিত্য পাঠ করে বলতে পারি , জাতি হিসেবে তারা আজ কতটুকু অগ্রসরমান । সাহিত্যের মাধ্যমে সে জাতি সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যায় । প্রতিটি জাতির ইতিহাস - ঐতিহ্য সাহিত্যের বিষয়বস্তু বলে পরিগণিত হয় । সাহিত্য জাতির দর্পণস্বরূপ

কবি - সাহিত্যিকগণ তাঁদের কবিতায় বা সাহিত্যকর্মে জাতীয় জীবনের বৈশিষ্ট্যাবলি স্বীকার করে নেন । যে জাতি যত বেশি উন্নত সে জাতির সাহিত্যকর্ম তত বেশি উন্নত । সাহিত্য হলো জাতির উন্নতি ও অগ্রগতির ইতিহাস । সাহিত্য জাতির দর্পণস্বরূপ জাতির ভালো - মন্দ , দুঃখ - কষ্ট , আনন্দ - বেদনা , হাসি - কান্না সবকিছুই সাহিত্যে আত্মপ্রকাশ করে ।

কোনো জাতির সামগ্রিক পরিচয় লাভ করতে হলে সে জাতির সমকালীন সাহিত্য পাঠ করতে হয় । আমাদের জাতীয় জীবনের ভাবধারা ও বৈশিষ্ট্যাবলি বিভিন্ন কবি - সাহিত্যিকদের লেখনীর মাধ্যমে ফুটে উঠেছে । বাঙালি জাতি হিসেবে আমাদের উন্নয়ন ও অগ্রগতি কতটুকু বাস্তব রূপ লাভ করেছে তা সাহিত্যের মাধ্যমে দেখতে পাই । আমাদের সাহিত্য আমাদের পরিচয় বহন করে । কাজেই আয়না যেমন আমাদের চেহারার পূর্ণাঙ্গ বৈশিষ্ট্য বর্ণনা করে , তেমনি সাহিত্যও জাতির পূর্ণাঙ্গ চিত্র তুলে ধরে । এ কারণেই বলা হয় সাহিত্য জাতির দর্পণস্বরূপ ।

মন্তব্য : সাহিত্যে মানুষের জীবনপ্রণালির প্রতিচ্ছবি প্রতিফলিত হয় । সুখ - দুঃখ , হাসি - কান্না ইত্যাদি সবকিছুই সাহিত্যে স্থান পরি সাহিত্য জাতির দর্পণস্বরূপ।



আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর



Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url