চরিত্রহীন ব্যক্তি পশুর সমান ভাবসম্প্রসারণ ডাউনলোড। বাংলা ২য় পত্রের ভাবসম্প্রসারণ চরিত্রহীন ব্যক্তি পশুর সমান | কৌণিক বার্তা

এসএসসি ও জেএসসি পরীক্ষার জন্য  চরিত্র মানুষের অমূল্য সম্পদ । অথবা , চরিত্রহীন ব্যক্তি পশুর সমান । অথবা , চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ ভাবসম্প্রসারণ ডাউনলোড। অন্যন সকল শ্রেণির জন্য এই ভাবসম্প্রসারণটি লেখা যাবে। 

ভাবসম্প্রসারণ কি? ভাবসম্প্রসারণ কাকে বলে?

চরিত্র মানুষের অমূল্য সম্পদ । অথবা , চরিত্রহীন ব্যক্তি পশুর সমান । অথবা , চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ ভাবসম্প্রসারণ মানুষ কখনো কখনো অল্প কথায় মনের ভাব প্রকাশ করে । এই ভাবকে ঠিক রেখেই এর সম্প্রসারণ করতে হয় । ভাবসম্প্রসারণ অনেকটা ভাবার্থের বিপরীত । কোনো পদ্যাংশ বা গদ্যাংশের ভেতর একটি গূঢ় তাৎপর্য অত্যন্ত স্বপ্নায়তনে থাকে । তাকে বিস্তৃতভাবে প্রকাশ করার নামই ভাবসম্প্রসারণ। ইংরেজিতে এটিকে Amplification বা Explanation of idea বলে । চরিত্র মানুষের অমূল্য সম্পদ । অথবা , চরিত্রহীন ব্যক্তি পশুর সমান । অথবা , চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ ভাবসম্প্রসারণ নিচে দেওয়া হয়েছে বিস্তিরিত।

চরিত্রহীন ব্যক্তি পশুর সমান ভাবসম্প্রসারণ ডাউনলোড।

সুতরাং যে ভাব বা Idea সংক্ষেপে বা ইঙ্গিতে করা হয়েছে , তাকেই বিস্তৃত করে প্রকাশ করাকে ভাবসম্প্রসারণ বলা হয় ।

৬ষ্ঠ,৭ম, ৯ম, এসএসসি ও জেএসসি পরীক্ষার জন্য চরিত্র মানুষের অমূল্য সম্পদ । অথবা , চরিত্রহীন ব্যক্তি পশুর সমান । অথবা , চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ ভাবসম্প্রসারণ ডাউনলোড। 



মূলভাব : মানবজীবনে উত্তম চরিত্রের চেয়ে মূল্যবান কোনো সম্পদ নেই । মূলত চারিত্রিক বিচারেই একজন মানুষ ভালো কিংবা মন্দ বলে বিবেচিত হয় । 


সম্প্রসারিত ভাব : চরিত্র মানুষের সবচেয়ে বড় সম্পদ । চরিত্রবান ব্যক্তি স্বকীয় চারিত্রিক বৈশিষ্ট্যের গুণে সমাজে শ্রদ্ধাভাজন ও সমাদৃত হয়ে থাকেন । চরিত্র মানুষকে সুশোভিত করে । মানুষ তার শারীরিক সৌন্দর্য আরও আকর্ষণীয় ও মধুময় করতে সুন্দর পোশাক ও অলঙ্কার ব্যবহার করে । মানবজীবনের শ্রেষ্ঠ অপরিহার্য উপাদান হচ্ছে স্বাস্থ্য , অর্থ এবং বিদ্যা । জীবনে এগুলোর যতই অবদান থাক না কেন , এককভাবে এগুলোর কোনোটিই মানুষকে সর্বোত্তম মানুষে পরিণত করতে সক্ষম নয় । কথায় আছে , ‘ সম্পদ হারালে কোনো কিছু ক্ষতি হয় না , স্বাস্থ্য হারালে কিছুটা ক্ষতি হয় ; কিন্তু চরিত্র হারালে কিছুই অবশিষ্ট থাকে না । '

যার পরশে জীবন ঐশ্বর্যমণ্ডিত হয় এবং যার বদৌলতে মানুষ জনসমাজে শ্রদ্ধা ও সম্মানের পাত্র হিসেবে আদৃত হয়ে থাকে , তা চরিত্র ছাড়া অন্য কিছুই নয় । নামমাত্র নৈতিকতা বা ন্যায়নিষ্ঠতাই চরিত্র না , চরিত্রের মাঝে সমন্বয় ঘটাতে হয় মানুষের যাবতীয় মানবীয় গুণাবলি ও আদর্শের মাধ্যমে । চরিত্রবান ব্যক্তি জাগতিক মায়া - মোহ ও লো- লালসার বন্ধনকে ছিন্ন করে ন্যায় ও সত্য প্রতিষ্ঠায় অবিচল থাকেন । পার্থিব সম্পদ মানুষের সচ্ছলতা ও প্রতিপত্তি এনে দিলেও আত্মিক সৌন্দর্য এবং মানসিক ঔদার্যের জন্য চাই সুন্দর চরিত্র । চারিত্রিক গুণাবলির অভাব বা ত্রুটি ঘটলে মানুষের গৌরব বলতে আর কিছুই অবশিষ্ট থাকে না । চরিত্রহীন লোককে সবাই ঘৃণা করে । সে কারণে যথার্থ মানুষ হওয়ার জন্য অবশ্যই চরিত্রবান হতে হবে ।

মন্তব্য : মানবজীবনে চরিত্রের মতো বড় অলঙ্কার আর নেই । তাই বলা হয় “ The crown and glory of life is character o চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ ।

নিচে গিয়ে ভাবসম্প্রসারণ এর সম্পূর্ণ তালিকা দেখুন।

আপনাদের সুবিধার কথা চিন্তা করে এবং আপনাদের ইংরেজি ভাষা পড়া ও চর্চা করার জন্য চরিত্র মানুষের অমূল্য সম্পদ । অথবা , চরিত্রহীন ব্যক্তি পশুর সমান ।অথবা , চরিত্র মানবজীবনের মুকুটস্বরূপ  ভাবসম্প্রসারণটি ইংরেজি ভাষাতে লেখা হয়েছে নিচে তা ইংরেজি অনুবাদ দেওয়া আছে। আপনি সেখান থেকে পড়তে এবং কপি করতে পারবেন, ধন্যবাদ। 






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url