আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ ডাউনলোড। বাংলা ২য় পত্র আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য

এসএসসি ও জেএসসি পরীক্ষার জন্য  আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ ডাউনলোড। অন্যন সকল শ্রেণির জন্য এই ভাবসম্প্রসারণটি লেখা যাবে। 

ভাবসম্প্রসারণ কি? ভাবসম্প্রসারণ কাকে বলে?

আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ মানুষ কখনো কখনো অল্প কথায় মনের ভাব প্রকাশ করে । এই ভাবকে ঠিক রেখেই এর সম্প্রসারণ করতে হয় । ভাবসম্প্রসারণ অনেকটা ভাবার্থের বিপরীত । কোনো পদ্যাংশ বা গদ্যাংশের ভেতর একটি গূঢ় তাৎপর্য অত্যন্ত স্বপ্নায়তনে থাকে । তাকে বিস্তৃতভাবে প্রকাশ করার নামই ভাবসম্প্রসারণ। ইংরেজিতে এটিকে Amplification বা Explanation of idea বলে । আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ।

আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ

সুতরাং যে ভাব বা Idea সংক্ষেপে বা ইঙ্গিতে করা হয়েছে , তাকেই বিস্তৃত করে প্রকাশ করাকে ভাবসম্প্রসারণ বলা হয় ।

৬ষ্ঠ,৭ম, ৯ম, এসএসসি ও জেএসসি পরীক্ষার জন্য আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণ ডাউনলোড। 




মূলভাব : আমাদের শিক্ষা সম্পর্কিত প্রচলিত ধারণা ভ্রান্ত । সার্টিফিকেট নয় আত্মশক্তি অর্জনই যে শিক্ষার মূল উদ্দেশ্য তা আমরা বিশ্বাস করতে কুণ্ঠাবোধ করি ।


সম্প্রসারিত ভাব : আমাদের সমাজে শিক্ষা মানে কতিপয় সার্টিফিকেট লাভের মাধ্যমে একটা চাকরি জোগাড় করা । প্রকৃতপক্ষে নিজেকে জানা বা নিজের সম্পর্কে সম্যক জ্ঞানলাভ করাই শিক্ষার উদ্দেশ্য । শিক্ষার মাধ্যমে মানুষ নিজের ক্ষমতা ও শক্তির বিকাশ ঘটাতে সক্ষম হয় । শিক্ষার ফলে মানুষের আত্মপ্রত্যয় বা আত্মবিশ্বাসের উন্মেষ ঘটে । আর আত্মবিশ্বাসের বলেই মানুষ তার জীবনকে সুখী ও সুন্দর করে গড়ে তোলার অনুপ্রেরণা লাভ করে থাকে । জীবনকে সার্থক ও সমৃদ্ধ করে গড়ে তুলতে মানুষকে অনেক দুঃখ - কষ্ট সহ্য করতে হয় এবং জীবনে নানা ঘাত - প্রতিঘাতে ক্ষত - বিক্ষত হয়ে প্রতিকূল অবস্থার সাথেই লড়াই করতে হয় । আত্মবিশ্বাস থেকে সৃষ্ট আত্মশক্তির বলেই মানুষ জীবন সংগ্রামে জয়ী হতে পারে । আত্মশক্তি মানুষকে তার নিজের ক্ষমতা ও সামর্থ্যের প্রতি আস্থাশীল করে । ফলে সে জীবনের মূল লক্ষ্যের ধারণালাভে সক্ষম হয় এবং নিজেকে সাফল্যের উচ্চতম সোপানে প্রতিষ্ঠিত করতে পারে । জীবনের সমৃদ্ধি ও সফলতাই মানুষের কাম্য । আর এজন্য শিক্ষার মূল উদ্দেশ্য হওয়া উচিত আত্মশক্তিকে জাগ্রত করা । কিন্তু আমাদের দেশে শিক্ষার উদ্দেশ্য হচ্ছে পরীক্ষায় পাস করার মাধ্যমে সার্টিফিকেট লাভ এবং একটি চাকরির ব্যবস্থা করা । ফলে আমাদের আত্মিক উন্নতি হয়ে আত্মশক্তির জাগরণ ঘটছে না ।

মন্তব্য : শিক্ষা সম্পর্কিত আমাদের প্রচলিত ধারণায় পরিবর্তন আনতে হবে । জ্ঞানশূন্য ও সার্টিফিকেট - সর্বস্ব শিক্ষার পরিবর্তে আমাদের প্রকৃত শিক্ষা গ্রহণে ব্রতী হতে হবে । অন্যথায় জাতীয় জীবনের আশা - আকাঙ্ক্ষা ব্যর্থতায় পর্যবসিত হবে ।

নিচে গিয়ে ভাবসম্প্রসারণ এর সম্পূর্ণ তালিকা দেখুন।

আপনাদের সুবিধার কথা চিন্তা করে এবং আপনাদের ইংরেজি ভাষা পড়া ও চর্চা করার জন্য আত্মশক্তি অর্জনই শিক্ষার উদ্দেশ্য ভাবসম্প্রসারণটি ইংরেজি ভাষাতে লেখা হয়েছে নিচে তা ইংরেজি অনুবাদ দেওয়া আছে। আপনি সেখান থেকে পড়তে এবং কপি করতে পারবেন, ধন্যবাদ। 






Next Post Previous Post
No Comment
Add Comment
comment url