ভাব-সম্প্রসারণ : সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা | best Vab Somprosaron

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা ভাব-সম্প্রসারণ

সুখ-দুঃখ নিয়েই মানুষের জীবন। আশা মানুষের বেঁচে থাকার একমাত্র অবলম্বন। আশাহীন জীবন নিষ্ফলা বলেই বিবেচিত হয়। সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা , ভাব-সম্প্রসারণ

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা ভাব-সম্প্রসারণ

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা

বাংলা ২য় - ভাবসম্প্রসারণ (Vab Somprosaron) সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, এ আশা তার একমাত্র ভেলা এই ভাবসম্প্রসারণটি সকলো শ্রেণীর জন্য উপযোগী | SSC HSC JSC

মূলভাব:

আশা মানুষের বেঁচে থাকার একমাত্র অবলম্বন। আশাহীন জীবন নিষ্ফলা বলেই বিবেচিত হয়। সুখ-দুঃখ নিয়েই মানুষের জীবন।

সম্প্রসারিত ভাব:

এই পৃথিবীতে সকলেই একটি সুখী জীবনের প্রত্যাশা করে। আর এজন্যে মানুষের প্রাণান্তকর প্রয়াস চিরদিনের। একই সাথে সব সময় মানুষ দুঃখকে এড়িয়ে চলতে চায়। অথচ সুখ ও দুঃখ যেন মুদ্রার এপিঠ-ওপিঠ। তরঙ্গহীন সাগর যেমন অকল্পনীয় তেমনি সুঃখ ব্যতীত জীবনও কল্পনা করা যায় না। সুখের আবেশ কাটতে না কাটতেই মানবজীবনে দুঃখের ঝাপটা লাগে। সাগরের উত্তাল ঢেউকে উপেক্ষা করেই নাবিককে পাড়ি জমাতে হয় সুদূরপানে। তেমনি পৃথিবীর দুঃখাবহে মুখ থুবড়ে পড়ে থাকলে চলে না। আশাভঙ্গের প্রানি আর দুঃখকে জয় করে আশান্বিত জীবনের ভিত রচনা করতে হয় মানুষকে। প্রকৃতপক্ষে আশাই জীবন। আশাহীন জীবনে সম্পরে পথগুলো দ্রুত বৃদ্ধ হয়ে আসে। মানুষকে মনে রাখতে হয় অঞ্চল আশাই পূরণ হয় না। চাওয়া-পাওয়ার ব্যবধান স্বীকার করেই জীবন পথে অগ্রগামী হতে হবে। তাকে মেনে নিতে হয় "Life is not a bed of roses " শত দুঃখ, শত হতাশা আর না পাওয়ার অসীম যাতনা সত্ত্বেও সংসার সাগর তরঙ্গে আশার ভেলায় চড়ে সাফল্য সৈকতে পাড়ি দিতে হয়। নবজীবনের উদ্দীপনা মানুষকে নিরন্তন অগ্রগামী করে। মানুষ বর্তমানের দুঃখকে ভবিষ্যতের সুখস্বপ্নে অবলীলায় দূরে ফেলে দিতে পারে। অর্থাৎ, ভবিষ্যতের আশাই মানুষের বেঁচে থাকার প্রধান অবলম্বন । দুঃখ-কষ্ট হলো এ জগতের চরম লজ্জা। আর দুঃখ-কষ্টের মধ্যে আশাই একমাত্র অবলম্বন।

ইংরেজিতে একটি প্রবাদ আছে- “Where is life there is hope.” আশা জীবনদায়িনী ফল বিশেষ। আশাই মানুষকে পরিচালিত করে। সিরাজ উদ্দিন চৌধুরীর ভাষায়- “অনন্ত সমুদ্র বক্ষে অন্তহীন উচ্ছ্বাসিত আশা- উজ্জ্বল আলোর স্তম্ভে অন্ধকারে জ্বালে তীর্থ পথ।”

মন্তব্য:

আশা ও দুরাশার মাঝে পার্থক্য বিদ্যমান। আশাহীন জীবন ব্যর্থতার লীলাভূমি মাত্র। তাই আগামী দিনের সম্ভাবনা মানুষকে কাজের প্রেরনা দেয়, বেঁচে থাকার আশায় আসক্ত করে তোলে। সংসার জীবন আশা নিয়েই সামনের দিকে এগিয়ে চলে।

বিভিন্ন বই থেকে সংগ্রহ করা হয়েছে

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা, এ আশা তার একমাত্র ভেলা

ভাব-সম্প্রসারণ : সংসার জীবনের বৈচিত্র্যময় সমস্যার প্রেক্ষিতে মানুষ আশার উদ্দীপ্ত হয়ে জীবন ধারণ করে। অনাগত ভবিষ্যৎ মানুষের কাছে কি রূপ নিয়ে দেখা দেবে তা অজানা থাকার জন্য আশাবাদী মানুষের মন আশা নিয়েই বেঁচে থাকে। দৈনন্দিন জীবনের প্রত্যেকটা সমস্যাকে প্রতিহত করে, আশা নিয়েই তাকে বেঁচে থাকতে হয়, আশাই তার একমাত্র বেঁচে থাকার প্রেরণা। সমুদ্রে যেমন অগণিত তরঙ্গ থাকে তেমনি আমাদের পৃথিবীতেও অসংখ্য দুঃখ রয়েছে। এ দুঃখ আঘাতের পর আঘাত করে মানুষকে নিরুৎসাহ করছে। মানুষকে চলার পথে, ভালোভাবে বেঁচে থাকার পথে তাকে বড় হওয়ার পথে দুঃখ-কষ্ট প্রতি পদে পদে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। আর এ প্রতিবন্ধকতাই মানুষকে পিছিয়ে দিচ্ছে। মানুষ হয়ে পড়ছে চরম হতাশাগ্রস্ত, জীবন যুদ্ধে সে হচ্ছে চরমভাবে পরাজিত। বেঁচে থাকার স্পৃহা নষ্ট করে ফেলছে। প্রতিনিয়ত এ দুঃখ-কষ্টকে সাথী করে চলতে গিয়ে সে বারবার হেরে যাচ্ছে কঠিন বাস্তবতার কাছে। কিন্তু এ সুন্দর পৃথিবীতে সবাই চায় সুন্দরভাবে বাঁচতে, সুন্দরভাবে জীবনযাপন করতে, চায় জীবনের চরম স্বার্থকতায় পৌঁছাতে। আর এ চলার পথে, বিভিন্ন সমস্যাকে দুঃখ-কষ্টকে পায়ে দলে এগিয়ে যাওয়ার সবচেয়ে বড় প্রেরণা হচ্ছে আশা। প্রত্যেক মানুষ প্রত্যাশিত সুখ লাভ করার জন্য প্রাণান্ত পরিশ্রম করছে। প্রতিনিয়ত সে সংগ্রাম নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানোর আগে তার কল্পণার বস্তুই থেকে যায়। কষ্ট ও দুঃখের আঘাতে তার সমস্ত কর্ম প্রচেষ্টা ব্যর্থতা পর্যবসিত হয়, সে হয় জর্জরিত। কিন্তু মানুষ আশা ছাড়ে না, পুনরায় সে আশায় বুক বেঁধে, নুতন উদ্যমে কাজ শুরু করে, নতুনভাবে বেঁচে থাকার জন্য। কিন্তু নিয়তির নির্মম পরিহাস এবারও সে অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে পারে না। কিংকর্তব্যবিমূঢ় হয়ে সে দেখতে পায় যে, এবারও সে আশা দ্বারা প্রতারিত হয়েছে। বার বার প্রতারিত হওয়া সত্ত্বেও মানুষ আশাকে প্ররিত্যাগ করতে পারে না। প্রতিবারেই এ আশাকে অবলম্বন করে মানুষ এগিয়ে যায়, নব উদ্যমে কাজ শুরু করে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url