ভাব-সম্প্রসারণঃ একতাই বল | একতাই বল ভাবসম্প্রসারণ সহজ | SSC HSC JSC

একতাই বল

একতাই বল ভাবসম্প্রসারণ লেখার নিয়ম বা ভাবসম্প্রসারণ করার ক্ষেত্রে যেসব দিক বিশেষভাবে খেয়াল রাখতে হবেঃ

১। উদ্ধৃত অংশটুুকু মনোযোগসহ পড়তে হবে।

২৷ অন্তর্নিহিত ভাবটি বোঝার চেষ্টা করতে হবে।

৩। অন্তর্নিহিত ভাবটি কোনো উপমা-রূপকের আশ্রয়ে নিহিত আছে কি না, তা চিন্তা করতে হবে।

৪। সহজ-সরলভাবে মূল ভাবকে ফুটিয়ে তুলতে হবে।

৫। মূল বক্তব্যকে প্রকাশরূপ দেওয়ার জন্য প্রয়োজনে যুক্তি উপস্থাপন করতে হবে।

৬। বক্তব্যের পুনরাবৃত্তি যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

একতাই বল এই ভাবসম্প্রসারণ লিখার নিয়ম উপর থেকে জেনেছি৷ আমরা শিখতে পারবো একতাই বল ভাবসম্প্রসারেণ কি ভাবে লিখতে পরবো। একতাই বল ভাবসম্প্রসারণ ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম শ্রেণী এবং SSC HSC JSC PSC বাংলা ২য় পত্রের ভাবসম্প্রসারণ।

মূলভাব:

মানুষ সামাজিক জীব। একতাই বলতে এখানে সংঘবদ্ধ বা একত্র হওয়াকে বুঝায়। বল অর্থ শক্তি বা Energyl একতাই বল বলতে সংঘবদ্ধ গোষ্ঠীর সম্মিলিত শক্তি। তাই সমাজে একতাবদ্ধ থাকলে অফুরন্ত শক্তি দ্বারা জীবনযুদ্ধে জীয় হওয়া সম্ভব।

সম্প্রসারিত ভাব:

আমাদের সামাজিক জীবনে  এমন অনেক পরিস্থিতির সম্মুখীন আমাদের হতে হয় যেখানে ব্যক্তিগত ভাবে আমাদের কিছু করার সুযোগ খুব কম খাকে। যেমন- আপনার এলাকায় মাদকের বিস্তার হলে এরং সেই বিস্তারের পেছনে ক্ষমতাসীন কারও সমর্থন থাকলে ব্যক্তিগত ভাবে এই বিস্তার প্রতিরোধে কাজ করতে পারবেন। তাছাড়া বিভিন্ন দেশে বিভিন্ন রকম বিপ্লবগুলো একতাই বল -এর ই উদাহরণ। যেমন- ফরাসী বিল্পব, রুশ বা বলশেভিক বিপ্লব ,ইত্যাদি। একতাই শক্তি একতাই বল বলতে বুঝায় সংঘবদ্ধ শক্তি যা অনেক মানুষ এক সাথে বসাবস করে এবং জীবনযাপন করার জন্য সকল কাজ করে থাকে তাকে একতাই শক্তি  একতাই বল বলা হয়। একজন মানুষ যখন একা তখন তার শক্তি থাকে সীমিত। কিন্তু যখন একতাবদ্ধ হয়ে দশজন একসঙ্গে কোনাে কাজে হাত দেয় তখন সে হয় অনেক সবল ও শক্তিশালী।

মানুষ পারিবারিক জীব । পরিবারের একে অপরের ওপর নির্ভরশীল । এই পরস্পরের ওপর নির্ভরশীলতা থেকে গড়ে উঠেছে মানবসমাজ; মানুষের একতাবোধ । তাই মানবজীবনের অস্তিত্বেন সঙ্গে একতার গভীর সম্পর্ক । মানুষকে সবসময় প্রতিকূল পরিবেশের মধ্যে জীবনযাপন করতে হয়। তার শত্রুর শেষ নেই । প্রতিকূল পরিবেশে শত্রুর মোকাবিলা করার জন্য মানুষের দরকার সংঘবদ্ধ শক্তির। একতাবদ্ধ জীবনে আছে নিরাপত্তার নিশ্চয়তা । ঐক্যবদ্ধ জাতিকে কোনো শাক্তিই পদানত করতে পারে না। একতার কল্যাণ প্রাতিফলিত হয় ব্যক্তি ও জাতীয় জীবনেও । একজনে যে কাজ করতে পারে, দশজনে তার বহুগুণ কাজ করা সম্ভব। এভাবে জাতি ‍একতার গুণে বড় হয় । আজকের বিশ্বে যারা উন্নত ও সমৃদ্ধ জাতি হিসেবে পরিচিত তারা নিজেদের মধ্যে সব ভেদাভেদ ভুলে জাতীয় ঐক্যে উদ্বদ্ধ হয়েছে। যে জাতি ঐক্যবদ্ধ নয় , সে জাতির উন্নতি অসম্ভব । ব্যক্তির ক্ষেত্রে বন্ধুবান্ধবহীন নিঃসঙ্গ জীবন যেমন বিভ্রান্তিকর , তেমনি একতাহীন জাতির ধ্বংস অনিবার্য। 

মন্তব্য:

মানবকল্যাণে একতার ভূমিকা ব্যাপক । তাই কল্যাণকর কর্মকান্ড সম্পাদনে একতাবদ্ধ হওয়া দরকার।একতাই বল এখানে সংঘবদ্ধ বা একত্র বলা হয়।


বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর এবং বাংলা ২য় ও ইংরেজি ২য় এবং সকল বিষয়ের তথ্য জানতে চোখ রাখুন  কৌণিক বার্তা ফেসবুক পেজে নিচে লিংক দেওয়া হলোঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url