ভাব-সাম্প্রসারণ : সুসময়ে অনেকে বন্ধু বটে হয়, অসময়ে হায় হায় কেহ কারো নয়

সুসময়ে অনেকে বন্ধু বটে হয়, অসময়ে হায় হায় কেহ কারো নয়।

সুসময়ে অনেকে বন্ধু বটে হয়, অসময়ে হায় হায় কেহ কারো নয় ভাব-সম্প্রসারণ / সময়েই প্রকৃত বন্ধুর পরিচয় পাওয়া যায়। সুসময়ে যারা সাময়িক বন্ধুত্বের সম্পর্ক গড়ে সেই সুদিনের বন্ধুরা নিতান্তই স্বার্থপর মাত্র। সুখের দিনে যারা বন্ধুত্বের হাত বাড়ায় তারা প্রকৃত বন্ধু কিনা তা দুঃখের মুহূর্তে স্পষ্ট হয়ে যায়।

সুসময়ে অনেকে বন্ধু বটে হয়, অসময়ে হায় হায় কেহ কারো নয়


ভাব-সাম্প্রসারণ : সুসময়ে অনেকে বন্ধু বটে হয়, অসময়ে হায় হায় কেউ কারো নয়

মূলভাব:

সময়েই প্রকৃত বন্ধুর পরিচয় পাওয়া যায়। সুখের দিনে যারা বন্ধুত্বের হাত বাড়ায় তারা প্রকৃত বন্ধু কিনা তা দুঃখের মুহূর্তে স্পষ্ট হয়ে যায়। সুসময়ে যারা সাময়িক বন্ধুত্বের সম্পর্ক গড়ে সেই সুদিনের বন্ধুরা নিতান্তই স্বার্থপর মাত্র।

সম্প্রসারিত ভাব:

সুসময়ে মানুষের বন্ধুর অভাব হয় না। সুসময়ে এমন অনেক লোক বন্ধু হিসেবে হাজির হয়, যাদেরকে আগে কখনো দেখা যেত না। বন্ধুর সুসময়ে এরা সর্বক্ষণ কাছে কাছে থাকে এবং প্রতিনিয়ত তাদের স্বার্থ হাসিলের চেষ্টা করে। তাই জগতে সচ্ছল ও সম্পদশালী মানুষের বন্ধুর অভাব হয় না। স্বার্থ হাসিলের আশায় বন্ধু সেজে অনেকেই তোষামোদকারী ও চাটকারের ভূমিকায় অভিনয় করে। পুষ্প থেকে মধু আহরণ শেষে মধুমক্ষিকা যেমন উড়ে যায়, তেমনি স্বার্থ হাসিলের পর অনেক বন্ধু বন্ধুত্বের কৃত্রিম সম্পর্ক ছিন্ন করে। দূরে সরে যায়। সুসময়ে যেসব লোক বন্ধুবেশে এসে চারপাশে ভিড় জমায়, বিপদের দিনে বা সংকটকালে তাদের কোনো নাগাল পাওয়া যায় না। এ শ্রেণির বন্ধু প্রকৃত বন্ধু নয়। এরা স্বার্থপর ও কপট। এরা শত্রুর চেয়েও বিপজ্জনক। বন্ধকে বিপদে ফেলে যখন এরা চলে যায়। তখন তাদের প্রকৃত রূপ ধরা পড়ে। প্রকৃত বন্ধু দুঃখের দিনে নিজের সকল সামর্থ্য দিয়ে বন্ধুকে রক্ষা করে। তাই বন্ধুত্বের পরীক্ষা হয়। বিপদের দিনেই, সুখের দিনে নয়। দুঃখের দিনে যারা পাশে থাকে তাদেরকেই প্রকৃত বন্ধু হিসেবে মনে করা উচিত।

মন্তব্য:

দুঃখের সময়ই প্রকৃত বন্ধুর পরিচয় স্পষ্ট হয়। এ সময় সুখের সময়কার বন্ধুদের অনেকেই বন্ধ থাকে না।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url