ভাব-সম্প্রসারণ : উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে - ভাবসম্প্রসারন

উত্তম আর অধমের জীবনপথে কোনো সংকট নেই। মমতা সমাজে উত্তম ও অধম হিসেবেই মানুষের শ্রেণিকরণ করা হয়ে থাকে। - উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে - ভাবসম্প্রাসরণ

উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনিই মধ্যম যিনি চলেন তফাতে

মূলভাব:

মমতা সমাজে উত্তম ও অধম হিসেবেই মানুষের শ্রেণিকরণ করা হয়ে থাকে। কিন্তু মধ্যম শ্রেণিরও যে অস্তিত্ব রয়েছে তাদের কথা নে খেয়াল করে না। উত্তম আর অধমের জীবনপথে কোনো সংকট নেই। কিন্তু যে মধ্যম তার সমস্যার জটিলতা আছে, তার সংকট অনেক বেশি। নিজের মর্যাদা রক্ষার জন্যে তাকে সচেতনভাবে পদক্ষেপ নিতে হয়। তাই সে সকলের সঙ্গে মিশতে পারে না। তার অবস্থান স্বতন্ত্র অস্পষ্ট।

সম্প্রসারিত ভাব:

উত্তম ও অধম দুটি শ্রেণির মানুষ সমাজে অহরহ দৃষ্ট হয়। উত্তম শ্রেয়তর। অধম অবশ্যই অবজ্ঞার শিকার। বিদ্যা-বুদ্ধি ও তার চরিত্রের গুণে অনেকেই উত্তমরূপে আত্মপ্রকাশ করে। উত্তমের সঙ্গ সকলেরই কাম্য। উত্তম ব্যক্তি অন্যদের নিকট অনুকরণীয় আদর্শও বটে। উত্তম ব্যক্তি সমহিমায় উদ্ভাসিত। অপরদিকে অধম হলো হতভাগ্য। শিক্ষা-দীক্ষা তথা বুদ্ধি ও প্রজ্ঞায় সে হীন। অভাব চরিত্রের বিকাশও তার ক্ষেত্রে প্রত্যাশিত নয়। সেজন্য সে আদর্শ নয়। উত্তম ব্যক্তির সঙ্গে অধম ব্যক্তি একান্ত নির্ভাবনায় চলতে পারে। প্রথম ব্যক্তির দ্বারা উত্তম ব্যক্তি প্রভাবিত হয় না, বরং অধমই উত্তমের চরিত্রগুণে কখনো কখনো আলোকিত হয়ে উঠে।

উত্তম ও অধমের এ দু' কাভাবের বাইরে আরেকটি শ্রেণি রয়েছে তারা কারো অনুসরণ করে না, কাউকে আকৃষ্টও করান না। তারা নিভৃতচারী, মধ্যপদার অনুসারী। মূলত মধ্যম শ্রেণিই নিরাপদ দূরত্ব অবলম্বনকারী সাধারণ মানুষ। এদের দ্বারাই বৃহত্তম সমাজ গঠিত। উত্তম সংখ্যায় কম এবং বলতে গেলে দুর্লভও বটে। অপরদিকে অধমও সংখ্যায় খুব বেশি নয়। মধ্যম শ্রেণির জীবন তুলনামূলকভাবে বৈচিত্র্যহীন এবং সাদামাটা । তবে জীবনে এ মধ্যপন্থা-ই শ্রেষ্ঠ পন্থা। উত্তম হবার পথ দুরূহ। অধম হওয়াও জীবনের কাম্যতার মধ্যে পড়ে না। তাই আমাদের মধ্যম শ্রেণির মধ্যেই আত্মবিকাশের চেষ্টা চালাতে হবে। মধ্যম পন্থা সব সময়ই নিরাপদ ও নির্ভরযোগ্য। উত্তম হতে না পারার কারণে হতাশাগ্রস্ত হয়ে অধমত্ব বরণ করার প্রয়োজন নেই। তাই মধ্যম পন্থাতেই আত্মমুক্তির স্বাদ খোঁজা বিবেচকের কাজ।

মন্তব্য:

উত্তম অবশ্যই শ্রেষ্ঠ এবং অনুকরণীয়। কিন্তু শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য জীবনকে দুর্দশাগ্রস্ত করার প্রয়োজন নেই। মধ্যম হয়ে থাকতে পারাটাই সাধারণের কাম্য হওয়া ভালো। উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে, তিনি মধ্যম যিনি চলেন তফাতে - ভাবসম্প্রসারণ মধ্যমের দ্বিধা-সংশয়, ভয়-ভীতি, দোলাচল একরকম অধমেরই নামান্তর। জীবনে সফলতা অর্জন করতে হলে মধ্যবিত্ত মানসিকতা পরিহার করতে হবে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url