ভাবসম্প্রসারণ : সুজনে সুযশ গায় কুযশ ঢাকিয়া, কুজনে কুরব করে সুরব নাশিয়া | HSC SSC JSC

সুজনে সুযশ গায় কুযশ ঢাকিয়া, কুজনে কুরব করে সুরব নাশিয়া  ভাব-সম্প্রসারণ

মহৎ ব্যক্তিরা অন্যের দোষ-ত্রুটি গোপন রেখে ভালো দিকটা প্রচার করেন। পক্ষান্তরে, হীন ব্যক্তিরা অন্যের ভালো দিক গোপন রেখে মন্দ দিক প্রচার করেন। সুজনে সুযশ গায় কুযশ ঢাকিয়া, কুজনে কুরব করে সুরব নাশিয়া ভাবসম্প্রসারণ।

সুজনে সুযশ গায় কুযশ ঢাকিয়া, কুজনে কুরব করে সুরব নাশিয়া

বাংলা ২য় - ভাবসম্প্রসারণ (Vab Somprosaron) সুজনে সুযশ গায় কুযশ ঢাকিয়া, কুজনে কুরব করে সুরব নাশিয়া | HSC SSC JSC | PDF

মূলভাব:

মহৎ ব্যক্তিরা অন্যের দোষ-ত্রুটি গোপন রেখে ভালো দিকটা প্রচার করেন। পক্ষান্তরে, হীন ব্যক্তিরা অন্যের ভালো দিক গোপন রেখে মন্দ দিক প্রচার করেন।

সম্প্রসারিত ভাব:

মানুষ আচরণের মধ্যে তাঁর নিজস্ব চারিত্রিক বৈশিষ্ট্যের স্বরূপ প্রকাশ করে থাকে। কৃতকর্মের মধ্যেই তাঁর স্বাভাবিক পরিচয় প্রকাশ পায়। তাই উত্তম চরিত্রের অধিকারী মানুষের মধ্যে নানাপ্রকার সদগুণের প্রকাশ ঘটে থাকে। ভালো মানুষ কখনো কারও খারাপ চিন্তা করে না, কারও অপযশও প্রচার করে না; বরং মহৎ ব্যক্তি অপরের দোষ-ত্রুটি ঢেকে রেখে তার সুনাম প্রকাশ করে। এ ধরনের আচরণে তার মহত্ত্ব প্রকাশ পায়। সুজন বা ভালো মানুষ নিজের সুন্দর মনের বিবেচনায় অপরের খারাপ কাজের মধ্যেও ভালো দেখতে পায়। অর্থাৎ, সে নিজে ভালো বলেই অপরকেও ভালো দেখতে পায়। অপরদিকে কুজন বা খারাপ প্রকৃতির লোক অপরের ভালো দেখতে পারে না। সৎ চরিত্রের লোকেরা যেখানে অপরের কুৎসিত স্বভাবকে গোপন রাখে সে সখলে মন্দ প্রকৃতির লোকেরা ভালো দিকটি গোপন রেখে মানুষের খারাপ বা দুর্বল দিকটি স্পষ্ট করে তোলে। তার দৃষ্টিতে সুন্দর কিছু ধরা পড়লেও তার প্রশংসা করতে সে কুণ্ঠিত হয় এবং অপপ্রচারে লিপ্ত থাকে। কেননা, কারও সুনাম প্রচার করা তার স্বভাববিরুদ্ধ।

মন্তব্য:

জগৎ সংসারে সুজন ও কুজন বা ভালো ও মন্দ উভয় শ্রেণির মানুষ বসবাস করে। এদের আচরণ থেকে এদের পরিচয় নির্ধারণ করতে হবে এবং কল্পানকে সর্বান্তকরণে পরিহার করতে হবে।


বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url