ভাবসম্প্রসারণ : যত বড় হোক ইন্দ্ৰধনু, সে সুদূর আকাশে আঁকা, আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা

যত বড় হোক ইন্দ্ৰধনু, সে সুদূর আকাশে আঁকা, আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা

যত বড় হোক ইন্দ্ৰধনু, সে সুদূর আকাশে আঁকা, আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা ভাবসম্প্রসারণ / যা কিছু অবাস্তব, অধরা তার পেছনে ছোটার কোনো অর্থ নেই। তার চেয়ে হাতের কাছে, বাস্তবে যা কিছু আছে তা নিয়েই সন্তুষ্ট হওয়া উচিত।

যত বড় হোক ইন্দ্ৰধনু, সে সুদূর আকাশে আঁকা, আমি ভালোবাসি মোর ধরণীর প্রজাপতিটির পাখা

মূলভাব:

যা কিছু অবাস্তব, অধরা তার পেছনে ছোটার কোনো অর্থ নেই। তার চেয়ে হাতের কাছে, বাস্তবে যা কিছু আছে তা নিয়েই সন্তুষ্ট হওয়া উচিত।

সম্প্রসারিত ভাব:

আকাশে যে রঙধনু উঠে তা খুবই মনোহর। সুদূর আকাশে যে অপরূপ রঙের রেখা আমাদের বিমোহিত করে তা আসলে আলোর মায়াবী বর্ণচ্ছটা ছাড়া কিছু নয়। তাকে স্পর্শ করা যায় না। সে বস্ত্রে মন বাঙানো গেলেও তার সু আকাশের ইন্দ্রধনুকে লাভ করার চেষ্টা পণ্ডশ্রম ছাড়া কিছুই নয়। প্রজাপতির পাখায় যে বর্ণকে রেনুর মূল্যবান। কেননা, তার বাস্তবতা রয়েছে, রয়েছে পার্থিব উপস্থিতি। ইচ্ছে করলেই প্রজাপতির করা যায়। ক্ষণস্থায়ী। তাকে বস্তুগত অবলম্বনে লাভ করা যায় না। তদ্রপ জীবনের বিভিন্ন স্তরে ও ক্ষেত্রে কাল্পনিক বা মায়াবীর পেছনে ছোটা বাতুলতা মাত্র, বরং যা কিছু বাস্তব, পার্থিব তাই নিয়ে সন্তুষ্ট থাকা উচিত। তাহলে না পাওয়ার যেমন পণ্ডশ্রমও স্বীকার করতে হয় না। এ পৃথিবীতে যা কিছু আছে তার মধ্যেই আমাদের চাওয়া ও পাওয়ার মিলন ঘটাতে হবে। রাস্তাতে ভুলে অবাস্তবের পেছনে ছোটা বুদ্ধিমানের কাজ নয়।

মন্তব্য : জীবন কাল্পনিক নয়। বাস্তব জীবন বড়ই নির্মম। তাই বাস্তবতার আলোকে পার্থিব বা কলরে মধ্যে আমাদের ইচ্ছ সচেষ্ট হতে হবে।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url