ভাবসম্প্রসারণ : পরের অনিষ্ট চিন্তা করে যেই জন, নিজের অনিষ্ট বীজ করে সে বপন

পরের অনিষ্ট চিন্তা করে যেই জন, নিজের অনিষ্ট বীজ করে সে বপন

পরের অনিষ্ট চিন্তা করে যেই জন, নিজের অনিষ্ট বীজ করে সে বপন ভাব-সম্প্রসারণ / পরের অনিষ্ট সাধনের পরিণাম ভালো নয়। এতে মূলত নিজের ক্ষতিই করা হয়।

পরের অনিষ্ট চিন্তা করে যেই জন, নিজের অনিষ্ট বীজ করে সে বপন

এই ভাবসম্প্রসারণটি পরের অনিষ্ট চিন্তা করে যেই জন, নিজের অনিষ্ট বীজ করে সে বপন | SSC HSC JSC

মূলভাব:

পরের অনিষ্ট সাধনের পরিণাম ভালো নয়। এতে মূলত নিজের ক্ষতিই করা হয়। এমনকি পরের অনিষ্ট সাধনের চিন্তার মধ্যেও নিজের অনিষ্ট সাধনের সূত্র জড়িয়ে রয়েছে।

সম্প্রসারিত ভাব:

মানুষ সামাজিক জীব। সমাজকে কল্যাণকামী ও সর্বাঙ্গসুন্দর করার জন্য প্রত্যেকটি মানুষের উচিত অন্যের মঞ্চাল কামনা করা। প্রকৃতপক্ষে পারস্পরিক সহযোগিতার প্রেরণা থেকেই সমাজের বিকাশ লাভ। পরোপকার করার মানসিকতা যদি নাও থাকে, অন্যের ক্ষতি করবার প্রবণতা থাকা উচিত নয়। অন্যের অনিষ্ট সাধন শুধু সমাজ গর্হিত কাজই নয়, ধর্মীয় ও নৈতিক বিচারেও বড় অন্যায়। মানুষ হিসেবে পরের জন্য নিজ স্বার্থকে জলাঞ্জলি দেওয়াই মূল আদর্শ। তারপরেও যারা অন্যের অনিষ্ট সাধনের কথা ভাবে তারা যে খুব লাভবান হয় তা নয়। মূলত তারা নিজের ক্ষতিই সাধন করে। ধ্বনি যেমন প্রতিধ্বনির জন্ম দেয় তেমনি কুচিন্তা মানুষের জন্য বিপদের সৃষ্টি করে। যে অন্যের অনিষ্ট চিন্তা করে সে নিজের অজ্ঞাতে আপন অনিষ্টেরই বীজ বপন করে। কারণ অশুভ চিন্তার পরিণাম অশুভই হয়ে থাকে। আর কেউ যদি অন্যের ক্ষতি করে তাহলে সে নিজের শত্রু ও প্রতিপক্ষ তৈরি করে। আপন কর্মের প্রতিদান যরূপ একদিন তাকে মারাত্মক পরিণামের মুখোমুখি হতে হয়। অন্যায় আর অকল্যাণ দুর্ভোগেরই জন্ম দেয়। ব্যক্তিগত সততা আর কল্যাণ চিন্তা মানুষের জন্য বয়ে আনে নিরাপত্তা ও স্বস্তি। এটা সামাজিক অগ্রগতি ও শান্তির পূর্বশর্ত।

মন্তব্য:

পরের অনিষ্ট সাধন থেকে বিরত থাকা সবারই কর্তব্য। পরের অনিষ্ট চিন্তা থেকে নিজেকে মুক্ত রাখতে পারলে নিজের অনিষ্ট ও হবে না।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url