অসির চেয়ে মসি বড় ভাবসম্প্রসারণ ডাউনলোড। অসির চেয়ে মসি বড় ভাবসম্প্রসারণ | কৌণিক বার্তা

বাংলা ভাবসম্প্রসারণ অসির চেয়ে মসি বড়। অসি অর্থাৎ তরবারি ক্ষমতার প্রতীক। আর ‘মসি’ অর্থাৎ লেখার জন্য ব্যবহৃত কালি জ্ঞানের প্রতীক। ক্ষমতালিপ্সু মানুষরা অসির বলে অনেক প্রাণ বিনষ্ট করে নিজের আধিপত্য বিস্তার করে

ভাবসম্প্রসারণ কি? ভাবসম্প্রসারণ কাকে বলে?

অসির চেয়ে মসি বড় ভাবসম্প্রসারণ মানুষ কখনো কখনো অল্প কথায় মনের ভাব প্রকাশ করে । এই ভাবকে ঠিক রেখেই এর সম্প্রসারণ করতে হয় । ভাবসম্প্রসারণ অনেকটা ভাবার্থের বিপরীত । কোনো পদ্যাংশ বা গদ্যাংশের ভেতর একটি গূঢ় তাৎপর্য অত্যন্ত স্বপ্নায়তনে থাকে । তাকে বিস্তৃতভাবে প্রকাশ করার নামই ভাবসম্প্রসারণ। ইংরেজিতে এটিকে Amplification বা Explanation of idea বলে । অসির চেয়ে মসি বড় ভাবসম্প্রসারণ নিচে দেওয়া হয়েছে বিস্তিরিত।

অসির চেয়ে মসি বড় ভাবসম্প্রসারণ ডাউনলোড

সুতরাং যে ভাব বা Idea সংক্ষেপে বা ইঙ্গিতে করা হয়েছে , তাকেই বিস্তৃত করে প্রকাশ করাকে ভাবসম্প্রসারণ বলা হয় ।

৬ষ্ঠ,৭ম, ৮ম, ৯ম,১০ম, এসএসসি ওো জেএসসি পরীক্ষার জন্য অসির চেয়ে মসি বড় ভাবসম্প্রসারণ ডাউনলোড। 

অসির চেয়ে মসি বড় এই ভাবসম্প্রসারণ এখান থেকে লেখা শুরু করুণ ☞

মূলভাব : অসি দ্বারা মানুষকে ধ্বংস করা যায় কিন্তু মসি দ্বারা মানুষকে ধ্বংস করা যায় না । মসি দ্বারা মানুষের বিবেক জাগ্রত করা যায় । জগত্মক সব অন্ধকার থেকে দূর করে আলোয় উদ্ভাসিত করা যায় । 


সম্প্রসারিত ভাব : অসি অর্থ তলোয়ার । মসি অর্থ কলমের কালি । অসি অর্থাৎ তলোয়ার দ্বারা মানুষকে কতল করা যায় কিন্তু মসি দ্বারা শারীরিকভাবে কতল করা যায় না । তাই দৃশ্যত মনে হতে পারে অসি মসি অপেক্ষা বড় । তলোয়ার তথা অসি যতদিন ধারাল থাকবে ততদিন কতল করতে পারবে কিন্তু ধারালতা কমে গেলে আর পারবে না । অসি বাহুশক্তি নির্ভরশীল , বাহুর বলে সে বলীয়ান । বাহুর ক্ষমতা বা শক্তি শেষ হয়ে গেলে অসির ক্ষমতাও শেষ হয়ে যায় । কিন্তু মসি জ্ঞাননির্ভর । জ্ঞান কখনো শেষ হয় না । উপরন্তু জ্ঞান চর্চা করলে তা দিন দিন বৃদ্ধি পায় ।


মসির দ্বারা জগ সভ্যতা বিকাশমান হয় , সংরক্ষিত হয় ইতিহাস , সংস্কৃতি এবং প্রকাশিত হয় মানুষের চিন্তা চেতনার সৃজনশীলতা । অসি এসব কিছুই পারে না । অসি যা পারে তা মানবকল্যাণের ক্ষেত্রে কোনো ভূমিকা রাখতে পারে না । অসি শুধু ধ্বংস করতে পারে । অসির এই ধ্বংসাত্মকমূলক কাজ মানবকল্যাণে বিভিন্ন বাধার সম্মুখীন করে । যা স্বাভাবিক মানবকল্যাণকে ব্যাহত করে । অপরপক্ষে মসি আত্মজাগরণকে ব্যাপ্ত করে বিশাল মানবসমাজে ছড়িয়ে দেয় সভ্যতার আলো ও ন্যায়ের বারতা । মনীষীগণ মসি দ্বারাই বিজ্ঞান , সাহিত্য , ইতিহাস , চিকিৎসাশাস্ত্র , রাষ্ট্রনীতি প্রভৃতি বিষয়ে তাদের চিন্তাধারা ও জ্ঞানগর্ভ রচনা করে যাচ্ছেন সেগুলো পড়ে দেশ ও জাতি উপকৃত হচ্ছে । তাই অসির চেয়ে মসি যে শক্তিমান তা বারবার প্রমাণিত হয়েছে পৃথিবীর বুকে । 


মন্তব্য : অসির চেয়ে মসি অত্যন্ত কল্যাণময় কেননা মসি মানবকল্যাণে নিয়োজিত । তাই বলা যায় “ অসির চেয়ে মসি বড় । ” 


অসির চেয়ে মসি বড় ভাবসম্প্রসার শেষে।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url