ভাবসম্প্রসারণ : জাল করে, পক্ক আমি উঠাব না আর জেলে কহে, মাছ তবে পাওয়া হবে ভার

জাল করে, পক্ক আমি উঠাব না আর জেলে কহে, মাছ তবে পাওয়া হবে ভার

জীবন-সংসারে অবিমিশ্র কোনো বিষয় নেই। ইতিবাচক ও নেতিবাচক অনুষঙ্গের সমন্বয়েই জীবনের বাস্তবতা। এ বাস্তবতাকে অধীকার করা উচিত নয় / জাল করে, পক্ক আমি উঠাব না আর জেলে কহে, মাছ তবে পাওয়া হবে ভার ভাব-সম্প্রসারণ

জাল করে, পক্ক আমি উঠাব না আর জেলে কহে, মাছ তবে পাওয়া হবে ভার

এই ভাবসম্প্রসারণটি সকলো শ্রেণীর জন্য উপযোগী | SSC HSC JSC

মূলভাব:

জীবন-সংসারে অবিমিশ্র কোনো বিষয় নেই। ইতিবাচক ও নেতিবাচক অনুষঙ্গের সমন্বয়েই জীবনের বাস্তবতা। এ বাস্তবতাকে অধীকার করা উচিত নয়।

সম্প্রসারিত ভাব:

জেলে জাল দিয়ে মাছ ধরে। মাছ তার জীবিকার উৎস। জালে মাছ উঠলে তার মন খুশিতে ভরে যায়। খালে মাছ পড়ার আশাতেই জেলে জলাশয়ে জাল ফেলে। কিন্তু জাল ফেলে প্রতিবার যেমন মাছ পাওয়া সম্ভব নয়, তেমনি জালে কেবল মাছই উঠা অকল্পনীয়। জলাশয়ের গভীরে কাদা, আবর্জনা আরও কত কিছু সজ্জিত থাকে। এ পঙ্ক মাছের খাদ্য এবং আশ্রয়। তাই মাছ পেতে হলে জালকে গরু স্পর্শ করতে হয় এবং জালের সাথে কাদা-ময়লা উঠবেই। এগুলো বেছে বেছেই মাছ পেতে হয়। জেলে এ বাস্তবতা বোঝে বলেই জালে পঞ্চ আর মাছ উভয় উঠাকে স্বাভাবিকভাবে মনে করে। কিন্তু জাল যদি কাদা না তুলতে চায় তাহলে মাঝির কপালে মাছও জুটবে না। এটাই বাস্তৱতা। মানুষের জীবনে অবিমিশ্র ভালো কিংবা মন্দ বলতে কিছু নেই। ভালো-মন্দের যুগপৎ উপস্থিতিই জীবনের সামগ্রিকতা নির্দেশ করে। যা কিছু ভালো ও জীবনের জন্য কল্যাণকর তা আমাদের প্রত্যাশিত বটে, কিন্তু আমাদের চারপাশে কেবল সুন্দরের ছড়াছড়ি থাকবে এটা প্রত্যাশা করা বোকামি। সকল নেতিবাচক বিষয়ের বিপরীতেই ইতিবাচক বিষয় অবস্থান করে। তাই ভালো-মন্দ যেন মুদ্রার এপিঠ-ওপিঠ। এই বাস্তবতায় Rxeb-msmv রে মন্দকে অস্বীকার করা যায় না। তাই বুদ্ধিমানের কাজ হচ্ছে ভালো-মন্দের মিশ্রণ থেকে সচেতনভাবে ভালো গ্রহণ করার সামর্থ অর্জন করা। মন্দকে অধীকার না করে বরং তাকে এড়িয়ে ভালোকে গ্রহণ করার মানসিকতা আমাদের তৈরি করতে হবে। কাদার মাঝেই যেমন রূপালি মাছ পাওয়া যায় তেমনি মন্দের মিশেলেই ভালোকে সন্ধান করা যায়। এ বাস্তবতা আমাদের ভুললে চলবে না।

মন্তব্য:

আমাদের পরিবেশে সুন্দর-অসুন্দর, সব ধরনের বসতুই রয়েছে। তাই কেবল ভালো বা সুন্দর প্রাপ্তির প্রত্যাশা করা ঠিক নয়।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url