ভাবসম্প্রসারণ : যারে তুমি নিচে ফেল, সে তোমারে বাঁধিবে যে নিচে পশ্চাতে রেখেছ যারে, সে তোমারে পশ্চাতে টানিছে।

যারে তুমি নিচে ফেল, সে তোমারে বাঁধিবে যে নিচে পশ্চাতে রেখেছ যারে, সে তোমারে পশ্চাতে টানিছে

পৃথিবীতে কোনো মানুষই তুচ্ছ নয়। সমাজের সকল মানুষই একই পথের সহযাত্রী। কেউ কারো বড় কিংবা ছোট নয়।

যারে তুমি নিচে ফেল, সে তোমারে বাঁধিবে যে নিচে পশ্চাতে রেখেছ যারে, সে তোমারে পশ্চাতে টানিছে

মূলভাব:

পৃথিবীতে কোনো মানুষই তুচ্ছ নয়। সমাজের সকল মানুষই একই পথের সহযাত্রী। কেউ কারো বড় কিংবা ছোট নয়।

সম্প্রসারিত ভাব:

বিশ্বে সাদা-কালো, আর্য-অনার্য, হিন্দু-মুসলমান, বৌদ্ধ-খ্রিস্টান, আরব-অনারব ইত্যাদি বর্ণগত ও জাতিগত পার্থক্য ও বৈষম্য বিরাজমান। এসব ভেদাভেদ ও বৈষম্যের কারণে মানবসমাজের উন্নতি, অগ্রগতি ও সমৃদ্ধি বাধাগ্রস্ত হচ্ছে এবং সে সাথে দেখা দিয়েছে জাতিভেদ, শ্রেণিভেন এবং ঘৃণ্য বিরোধ। পৃথিবীর উচ্চস্তরের মানুষগুলো শিক্ষা, সংস্কৃতি, আর্থিক সুযোগ-সুবিধা, সামাজিক মর্যাদা, প্রভাব-প্রতিপত্তি সবদিক থেকে নিম্নস্তরের মানুষগুলোকে বঞ্চিত রাখতে সদাতৎপর। এর ফলে মানবসমাজের একটা বৃহৎ অংশ মনুষ্যত্ব বিবর্জিত স্তরে অবহেলা, অবমাননা, লাঞ্ছনা, গল্পনা ও দারিদ্র্যের শেষপ্রান্তে উপনীত হয়ে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছে। যা সমগ্র দেশ ও জাতির উন্নয়ন ও মানবকল্যাণের সম্পূর্ণ পরিপন্থী। বিশ্বের বৃহত্তম জনগোষ্ঠী যেখানে অশিক্ষার অন্ধকার, কুসংস্কার এবং মানবতা বিবর্জিত জীবনযাত্রায় অবদমিত সেখানে মুষ্টিমেয় উচ্চশ্রেণির সংস্কৃতি, উন্নত জীবনযাত্রায়ও কলঙ্কের কালিমাচিহ্ন পড়বে তাতে কোনো সন্দেহের অবকাশ থাকে না। কারণ সমাজ একটা যৌথ পরিবার। সেখানে একের জীবনধারা, জীবনচর্চা অপরকে প্রভাবিত করেই। তাছাড়া বিশ্বের এসব সুবিধা বঞ্চিত, অবহেলিত মানুষগুলোর মধ্যে দিনে দিনে সজ্জিত অসন্তোষ অনেক সময় বিদ্রোহ ও বিপ্লবের রূপ পরিগ্রহ করে থাকে। তাতে সমাজ হয় বিশেষভাবে ক্ষতিগ্রস্ত। পৃথিবীর এরূপ বহু প্রাচীন সভ্যতা এসব কারণে কালের গর্ভে চিরতরে বিলীন হয়ে গেছে। যারে তুমি নিচে ফেল, সে তোমারে বাঁধিবে যে নিচে পশ্চাতে রেখেছ যারে, সে তোমারে পশ্চাতে টানিছে।

মন্তব্য : জগৎ সংসারে জাতি, গোত্র, ধর্ম, শ্রেণি, বর্ণ, উঁচু, নীচু ইত্যাকার সকল শ্রেণির বসবাস। জীবনযাপন প্রণালিতে এদের রয়েছে ব্যাপক বৈষম্য ও ভিন্নতা।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url