“অভাব অল্প হলে দুঃখ অল্প হয়ে থাকে” এর ভাব-সম্প্রসারণ, বাংলা ২য় অষ্টম শ্রেণির | কৌণিক বার্তা

সকল শ্রেণির জন্য ভাব-সম্প্রসারণ প্রকাশ করে থাকি কৌণিক বার্তা ওয়েবসাইট। এসএসসি, এইচএসসি, ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম ও ১০ শ্রেণির জন্য ভাব-সম্প্রসারণ প্রকাশ করে থাকি আমরা।

“অভাব অল্প হলে দুঃখ অল্প হয়ে থাকে” এর ভাব-সম্প্রসারণ, বাংলা ২য় অষ্টম শ্রেণির | কৌণিক বার্তা

বাংলা ২য় পত্রঃ নির্মিতি অংশ ভাব-সম্প্রসারণ

“অভাব অল্প হলে দুঃখ অল্প হয়ে থাকে” এর ভাব-সম্প্রসারণ, বাংলা ২য় অষ্টম শ্রেণির।

“অভাব অল্প হলে দুঃখ অল্প হয়ে থাকে”

মূলভাবঃ পৃথিবীতে কেউ অভাব প্রত্যাশা করে না। কিন্তু একথা সত্য যে, অভাবের সাথে জীবনের সুখ-দুঃখের একটা সম্পর্ক বিদ্যামান আছে।

সম্প্রসারিত ভাবঃ “অভাব অল্ট হলে দুঃখ অল্প হয়ে থাকে" অর্থীতির প্রথম বাক্যই হলো “অভাবের মাধ্যেই মানুষের জন্ম” তাই অভাব চিরন্তন। জীবনের প্রয়োজনে অভাব অক্টোপাসের মতো চারদিক থেকে জড়িয়ে ধরবে একথা অনস্বীকার্য। অভাব পূরণ বা নিরসনের জন্য মানুষকে উদয়াস্ত ব্যস্ত জীবনযাপন করতে হয়। তবে অভাবের বৈশিষ্ট্যই এই যে, তা যতই পূরণ হবে ততই বৃদ্ধি পাবে। অভাব বা চাহিদার কোনো শেষ নেই। তাই অভাবকে অর্থনীতির ভাষায় অসীম বলে চিহ্নিত করা হয়েছে। 

অভাব পূরণের জন্য নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে গিয়ে মানুষের প্রায়ই শারীরিক ও মানসিক দুঃখ-কষ্টের মুখোমুখি হতে হয়। আমরা জানি, চাহিদা থেকেই অভাবের জন্ম। চাহিদা যার কম অভাবও তার কম। আর স্বাভাবিকভাবে তার দুঃখও কম। তাই চাহিদাকে সীমিত রাখারই বুদ্ধিমানের কাজ। অভাবরূপ রাহুর করাল গ্রাস থেকে অব্যাহতি লাভের একটি সহজ পথ হচ্ছে মিতব্যয়িতা। মিতব্যয়িতার মাধ্যমে জীবনের জন্য প্রয়োজনীয় ব্যয়-সংকোচন করে চলতে পারলে অভাব ও তার চাহিদাও সীমিত হয়ে পড়বে। তখন একটি পরিকল্পিত নিয়মে জীবনযাত্রা নির্বাহ করা যাবে। ফলে নানা দুশ্চিন্তার দুঃখবোধ থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

মন্তব্যঃ অভাব জীবনে বাস্তবতারই অপরিবাহী অংশ। তাই অভাব-অভিযোগকে বাস্তব বলেই মেনে নেয়া উচিত। অভাবের যন্ত্রণা থেকে মুক্তি পাবার লক্ষ্যে চাহিদাকে সীমিত রেখে অল্পে তুষ্ট থাকার মন-মানসিকতা আমাদের গড়ে তোলা উচিত।

“অভাব অল্প হলে দুঃখ অল্প হয়ে থাকে” এই ভাব-সম্প্রসারণটি শেষ। 

ভাব-সম্প্রসারণ পেতে আমাদের ওয়েবসাইট থেকে থাকুন। আপমি কি দেখতে চাই কমেন্টে অথবা নিচে যোগাযোগ ফর্মপূরণ  করে আমাদের জানাতে পারেন। আমরা চেষ্টা করবো সেই সম্পর্কে পোস্ট করার। ধন্যবাদ সবাইকে সাথে থাকার জন্য।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url