মিত্রত্ব সর্বত্রই সুলভ , মিত্রত্ব রক্ষা করাই কঠিন ভাবসম্প্রসারণ পিডিএফ ডাউনলোড করুণ। কৌণিক বার্তা

মিত্রত্ব সর্বত্রই সুলভ , মিত্রত্ব রক্ষা করাই কঠিন


মূলভাব : পৃথিবীতে বাস করতে হলে মিত্রত্ব অপরিহার্য । সত্যিকারের মিত্রত্ব কোনো জাতিকে সাফল্যের শীর্ষে পৌঁছে দেয় ।

সম্প্রসারিত ভাব : পৃথিবীতে সুন্দরভাবে বাস করতে হলে প্রত্যেকেরই ইচ্ছায় হোক আর অনিচ্ছায়ই হোক একে অন্যের সাথে একটা সম্পর্ক গড়ে ওঠে । সে সম্পর্কটি হয় প্রেম - প্রীতি আর ভালোবাসার । এর সাথে থাকে না কোনো রক্তের সম্পর্ক । যেকোনো মুহূর্তে আত্মীয়তার সম্পর্ক ছিন্ন করতে কোনো দ্বিধা নেই যার , সে কেমন করে অনাত্মীয়ের সাথে সম্বন্ধ গড়ে তোলে , তাকে কখন আপন করে নেয় তা সে নিজেও জানে না । এ ধরনের সম্পর্ককে আমরা মিত্রতা বলে থাকি । কিন্তু এই মিত্রতা যত সহজে গড়ে ওঠে তা দীর্ঘদিন টিকিয়ে রাখা তত সহজ নয় মিত্রত্ব সর্বত্রই সুলভ , মিত্রত্ব রক্ষা করাই কঠিন  । কারণ উভয়ের মন - মানসিকতার মিল না হলে , কিংবা সম্পর্কের মধ্যে কোনোরূপ স্বার্থপরতা দেখা দিলে সে সম্পর্ক রক্ষা করা খুবই কঠিন হয়ে পড়ে । দীর্ঘদিনের সম্পর্ক ভঙ্গুর কাচের মতোই মুহূর্তের মধ্যে ভেঙে খান খান হয়ে যায় ।

এজন্যেই বলা হয়- মিত্রতা গড়া যত সহজ তা টিকিয়ে রাখা তত সহজ নয় । সমাজে বসবাস করতে হলে একে অন্যের সহযোগিতার একান্ত প্রয়োজন । অপরের সহযোগিতা ছাড়া কারো পক্ষেই জগতে বাস করা সম্ভব নয় । কিন্তু সেই সহযোগিতার পেছনে কোনো হীনস্বার্থ লুকিয়ে থাক , তা কেউ কখনো কামনা করে না । কাজেই মিত্রতা শুধু গড়লেই সব হয়ে যায় না , তা টিকিয়ে রাখার জন্যে উভয়ের যেকোনো স্বার্থ ত্যাগ করে , নিঃস্বার্থভাবে সহযোগিতার হাত সম্প্রসারিত করা একান্ত প্রয়োজন ।

মন্তব্য : মানুষের চলার পথে রয়েছে নানা প্রতিকূল অবস্থা । এগুলো মোকাবিলা করার জন্য একে অপরের মিত্রতা থাকা প্রয়োজন মিত্রত্ব সর্বত্রই সুলভ , মিত্রত্ব রক্ষা করাই কঠিন ।


আপনাদের সুবিধার কথা চিন্তা করে এবং আপনাদের ইংরেজি ভাষা পড়া ও চর্চা করার জন্য মিত্রত্ব সর্বত্রই সুলভ , মিত্রত্ব রক্ষা করাই কঠিন ভাবসম্প্রসারণ ভাবসম্প্রসারণটি ইংরেজি ভাষাতে লেখা হয়েছে নিচে তা ইংরেজি অনুবাদ দেওয়া আছে। আপনি সেখান থেকে পড়তে এবং কপি করতে পারবেন, ধন্যবাদ। 


Friendship is cheap everywhere, it is difficult to maintain friendship.

Basics: Friendship is essential for living on earth.  True friendship brings a nation to the pinnacle of success.  

Expanded Thoughts: In order to live well in the world, everyone has a relationship with each other, whether they want to or not.  That relationship is love.  It has nothing to do with blood.  He has no hesitation in severing the kinship relationship at any moment.  We call this kind of relationship friendship.  But it is not as easy to sustain this alliance as it is to build it.  Because if the minds of the two do not match, or if there is any selfishness in the relationship, it becomes very difficult to maintain the relationship.  Long-term relationships are shattered in a moment, like broken glass.  That is why it is said that maintaining friendship is not as easy as maintaining it.  If you want to live in a society, you need to cooperate with each other.  It is not possible for anyone to live in the world without the cooperation of others.  But no one ever desires to have a vested interest behind that cooperation.  Therefore, friendship is not just a matter of building, it is necessary to extend the hand of selfless cooperation, leaving aside the interests of both, in order to sustain it.

Comment: There are many unfavorable conditions in the way of human beings.  In order to deal with these, it is necessary to have an alliance with each other.



আপনি পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন 180 সেকেন্ড পর



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url