একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম (XI CLASS ADMISSION SYSTEM)

একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা প্রকাশ ও আবেদন করার নিয়ম ২০২২


গত ৭ ডিসেম্বরর মন্ত্রণালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে ভর্তি নীতিমালা প্রকাশ করা হয়েছে।  ভর্তি নীতিমালায় যেসব সালের এসএসসি সমমান শিক্ষার্থীরা এবারের৷ একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে তার বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে। এ ছাড়া ভর্তি মেধাক্রম নির্ধারণের পদ্ধতি, আবেদন ফি প্রদানের পদ্ধতি, আবেদন করার নিয়ম  ও নিশ্চায়ন ফি প্রদানসহ কলেজে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে এবং তা অফিসিয়ার ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম

  • একাদশ/সমমান শ্রেণীতে ভর্তির জন্য ৮ ই ডিসেম্বর থেকে ১৫ ই ডিসেম্বর, ২০২২ পর্যন্ত ইন্টারনেট (অনলাইন) মাধ্যমে আবেদন করা যাবে। এটি www.xiclassadmission.gov.bd এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকেও জানা যাবে।
  • শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এই ভর্তি নির্দেশিকাটির যেকোনো ধারা/বিধি সংশোধন, সংযোজন বা বাতিল করার অধিকার সংরক্ষণ করে।
  • ইন্টারনেটের মাধ্যমে ন্যূনতম ৫ এবং সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের (কলেজ/মাদ্রাসা) জন্য 150/- (সার্ভিস চার্জ ব্যতীত) আবেদন ফি প্রযোজ্য হবে।  ইন্টারনেটের মাধ্যমে আবেদনের জন্য বিকাশ / নাপাদ / রকেট / সোনালী ব্যাংক / উপয়া / ট্যাপ / ওকে ওয়ালেটের মাধ্যমে 150/-।
  •  সর্বোচ্চ ১০ টি প্রতিষ্ঠানে আবেদন করা যাবে কিন্তু একই ইনস্টিটিউটের একাধিক শিফট/সংস্করণ/গ্রুপে আবেদন করা যাবে।
  •  ইন্টারনেট (অনলাইন) আবেদনে শিক্ষার্থীর কোনো তথ্য মিথ্যা, ভুল বা অসম্পূর্ণ প্রমাণিত হলে আবেদন/চূড়ান্ত ভর্তি বাতিল করা।

বিকাশে একাদশ শ্রেণিতে ভর্তির ফি প্রদানের নিয়ম

বিকাশে একাদশ শ্রেণিতে ভর্তির ফি প্রদানের নিয়ম

উপায়ে একাদশ শ্রেণিতে ভর্তির ফি প্রদানের নিয়ম

উপায়ে একাদশ শ্রেণিতে ভর্তির ফি প্রদানের নিয়ম

রকেটে একাদশ শ্রেণিতে ভর্তির ফি প্রদানের নিয়ম

রকেটে একাদশ শ্রেণিতে ভর্তির ফি প্রদানের নিয়ম

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার নিয়ম

ধাপঃ ১

Apply Online

১. আবেদনকারীকে নির্ধারিত website-4 (www.xiclassadmission.gov.bd) যেয়ে "Apply Online" Button এ ক্লিক করতে হবে।

ধাপঃ ২


XI CLASS ADMISSION SYSTEM

২. এরপর প্রদর্শিত তথ্য ছকে এসএসসি/সমমান পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সন ও রেজিস্ট্রেশন নম্বর সঠিকভাবে এন্ট্রি দিতে হবে।

ধাপঃ ৩

Contact Number


৩. আবেদনকারীর দেয়া তথ্য সঠিক হলে তিনি তার ব্যক্তিগত তথ্য এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত GPA দেখতে পাবেন। এরপর শিক্ষার্থীর Contact Number (ফি প্রদানের সময় প্রদত্ত মোবাইল নম্বর) এবং প্রযোজ্য ক্ষেত্রে কোটা দিতে হবে।

ধাপঃ ৪

Preview Application

৪.  অতঃপর তাঁকে কাঙ্ক্ষিত শিক্ষা প্রতিষ্ঠান, গ্রুপ, শিফট এবং ভার্সন Select করতে হবে। এভাবে শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি ও সর্বনি ৫টি কলেজ / মাদ্রাসা Select করতে পারবে। একই প্রতিষ্ঠানের একাধিক শিফট/ভার্সন/গ্রুপে আবেদন করা যাবে। এই ফরমে আবেদনকারী তাঁর সকল আবেদনের পছন্দক্রম ও নির্ধারণ করতে পারবেন। এরপর আবেদনকারী "Preview Application" Button এ ক্লিক করলে তার আবেদনকৃত কলেজসমূহের তথ্য ও পছন্দক্রম দেখতে পারবেন ।

ধাপঃ ৫

Submit

৫. Preview-এ দেখানো তথ্যসমূহ সঠিক থাকলে আবেদনকারী "Submit” Button এ ক্লিক করবেন।

ধাপঃ ৬

Security Code
৬. আবেদনটি সফলভাবে Submit করা হলে আবেদনকারী তাঁর প্রদত্ত Contact Number-এর মোবাইলে একটি নিশ্চিতকরণ SMS পারেন এবং যাতে একটি সিকিউরিটি কোড (Security Code) থাকবে। এই Security Code টি গোপনীয়তা ও সতর্কতার সাথে সংরক্ষণ করতে হবে, যা পরবর্তীতে আবেদন সংশোধন ও ভর্তি সংক্রান্ত কাজে ব্যবহার করতে হবে।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url