চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায় নতুন নিয়ম

চোকের দৃষ্টি বৃদ্ধি করার উপায় হলো ভিটামিন এ সমৃদ্ধ খাবার খাওয়া। চোখের জন্য ভিটামিন-এ পাওয়া যাই যে সকল খাবারে গাজর, ডিম, সবুজ শাক-সবজি, মিষ্টি আলু, মিষ্টি কুমরা, পুঁই শাক, পালংশাক, কচু শাক, পাট শাক, ছোট্ট মাছ, কলিজা এই গুলো চোখের দৃষ্টি বৃদ্ধি করে বেশি।

চোখের দৃষ্টি বাড়াতে কয়েকটি খাবারের গুরুত্ব বেশি রয়েছে। চোখের ভিটামিন এর কথা বললে প্রথমেই আছে ভিটামিন “A”– এর কথা। অপুষ্টির জন্যও চোখের দৃষ্টির সমস্যা হয়ে থাকে। ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন ডি, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস এবং জিঙ্কের সঙ্গে ভিটামিন এ–যুক্ত খাবার খেলে বেশি কার্যকর হয়। তাহলে বুঝা যাচ্ছে এই সকল খাবার কিন্তু আদের শরীরের উপর প্রভাব পরছে।

চোখের জ্যোতি কমে যাওয়ার কারণ ও প্রতিকার

মেয়েদের চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়

আমাদের শরীরের অত্যন্ত মূল্যবান একটি অঙ্গ হলো চোখ। আমরা কখনও নিজেদের অজান্তে আবার কখনও বা কিছু নিজেদের অভ্যাসের কারণে চোখের জ্যোতি বা দৃষ্টিশক্তি কমিয়ে ফেলছি। বর্তমান সময়ে অধিকাংশ মানুষ ইলেক্ট্রনিক গ্যাজেট নিয়ে দিনের বেশির ভাগ সময় কাটান। যা কিনা চোখের জ্যোতি কমার অন্যতম কারন। বিশেষ করে রাতে আলো নিভিয়ে চোখের কাছে মোবাইল রেখে তাতে সিনেমা দেখা বা ঘণ্টার পর ঘণ্টা চ্যাট, ও অন্যন কাজ করার কারণে চোখের দৃষ্টি সমস্যা হচ্ছে। যারা ধূমপানে আসক্তি, কেবল হার্ট নয়, চোখের জন্যও ক্ষতিকর। সিগারেটের ধোয়া ক্যাটারাক্ট তো বটেই, বয়সজনিত ম্যাকুলার ডিজেনারেশানকেও (রেটিনার অসুখ) ত্বরান্বিত করে। দৃষ্টিশক্তি কম হওয়ার অন্যতম কারণ হিসাবে এই ধূমপানকেই চিহ্নিত করছেন চিকিৎসকরা। তাই চোখের জ্যোতি বাড়াতে কিছু কাজ করা জরুরি।

চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়

১. চোখের দৃষ্টি বৃদ্ধি করতে ভিটামিন “এ” জাতীয় খাবার খুবই গুরুত্বপূর্ণ। যে সকল খাবার চোখের দৃষ্টি বৃদ্ধি পায় ডিম, পাট শাক, গাজর, পুঁই শাকা, ককঁঠাল, মিষ্টি আলু,কালো কচু শাক, কুমড়া, মিষ্টি পেঁপে, ছোট্ট মাছ, কলিজা, লাউ শাক চোখের জ্যোতি বাড়ায়।

২. মোবাইল, কম্পিউটার, টিভির ক্ষতিকর তেজক্রিয় রশ্মি থেকে যতটা সম্ভব আমাদের চোখকে দূরে রাখতে হবে।

৩. চোখকে ধূলিকণা থেকে বাঁচাতে বিশুদ্ধ পানি দিয়ে সব সময় চোখ পরিষ্কার রাখতে হবে। এতে চোখের দৃষ্টি ঠিক থাকবে।

৪. সুগার, প্রক্রিযাজাত ময়দা, ধূমপান পরিহার করা উচিত এতে চোখের দৃষ্টি সমস্যা থেকে রক্ষা পাবেন।

৫. বেশী করে কোরআন শরীফ পাঠ করুণ। আল্লাহর রহমতে চোখের দৃষ্টি শক্তি কোনো দিন ও কমবে না। 

৬. আপনার চোখের সমস্যা বেশি মনে হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

চোখের দৃষ্টি বৃদ্ধি করার খাবার তালিকা

যে সব খাদ্য দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করবে:-

☞ প্রতিদিন ৪ গ্রাম মাত্রায “এলাচ” সকালে খেলে প্রায এক মাস থেকে ৪০ দিনের মধ্যে দুর্বল চোখের দৃষ্টি শক্তি দূর হয়। এবং চোখের জ্যোতি বাড়ে।

☞ ডিমের সাদা অংশ চোখের দৃষ্টি বৃদ্ধি করতে অনেক কাযকারি। তা ছাড়াও সবুজ শাসক-সবজিতেও প্রচুর লিউটিন আছে যা চোখের দৃষ্টি বৃদ্ধিতে অনেক উপকারী।

☞ চোখের দৃষ্টি বৃদ্ধি করতে ওমেগা থ্রি ফ্যাটি এসিড, বিটা ক্যারোটিন ও লিউটিন দৃষ্টিশক্তি বাড়াতে অনেক উপকারী। ওমেগা-৩ ফ্যাটি এসিড বেশি বা প্রধান পাওয়া যায় বিভিন্ন ধরনের মাছ থেকে। এবং বকঁধাকপি, ফ্লাক্স সিডস, পেশতা পাওয়া যায়। আর বিটা ক্যারোটিন পাওয়া যায় বিভিন্ন ধরনের সবুজ শাসক-সবজি, ফলমূল, গাজরে বেশি পাওয়া যায়। এবং ডিমের সাদা অংশে পাওয়া যায় লিউটিন। এই গুলো চোখের দৃষ্টি বৃদ্ধি করতে লিউটিন সহায়ক।

☞ বাদামের ৮-১০ টি দানা রাতে জলে ভিজিয়ে রেখে সকালে ভালো করে চিবিয়ে খেয়ে তারপরে খানিকটা দুধ খেয়ে নিতে হবে। এতে চোখের  দৃষ্টি শক্তি বাড়ার সঙ্গে শরীর বলবৃদ্ধি হবে।

☞ কমলা লেবুর রসে বাটা গোলমরিচ ও সৌন্ধব লবণ মিশিয়ে সকাল বিকাল সেবন করলে চোখের দৃষ্টি বৃদ্ধি পাবে। অন্ততু তিন মাস খেতে হবে।

☞ বাইর থেকে বাসা যাওযার পরে পরিষ্কার পানি দিয়ে চোখ ভালো ভাবে পরিষ্কার করতে হবে।

চোখের দৃষ্টি বৃদ্ধি করার উপায়

চোখের দৃষ্টি বৃদ্ধি করার খাবার ফল ও শাসক-সবজি খেতে হবে। চোখের জ্যোতির জন্য ভিটামিন-এ অধিক প্রয়োজন। চোখের জন্য ভিটামিন-এ পাওয়া যাই যে সকল খাবারে গাজর, ডিম, সবুজ শাক-সবজি, মিষ্টি আলু, মিষ্টি কুমরা, পুঁই শাক, পালংশাক, কচু শাক, পাট শাক, ছোট্ট মাছ, কলিজা এই গুলো চোখের দৃষ্টি বৃদ্ধি করে বেশি।

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url