টেলিভিশন অনুচ্ছেদ Class 6 7 8 9 10 | বাংলা ২য় television onucched bangla

অনুচ্ছেদ টেলিভিশন ক্লাস ৭ | সৎ সঙ্গ ক্লাস ৬ ৭ ৮ ৯ ১০

প্রথম টেলিভিশন আবিষ্কার করেন ব্রিটিশবিজ্ঞানী “জন লগি বেয়ার্ড” ১৯২৬ সালে টেলিভিশন শব্দটি গ্রিক শব্দ “টেলি” অর্থ দূরত্ব , আর ল্যাটিন শব্দ “ভিশন” অর্থ দেখা টেলিভিশনের বাংলা প্রতিশব্দ দূরদর্শন।

টেলিভিশন

টেলিভিশন অনুচ্ছেদ Television HD Picture
টেলিভিশন

বিষয়ঃ অনুচ্ছেদ (onucched)

শ্রেণিঃ ক্লাস ৬ ৭ ৮ ৯ ১০ class 6 7 8 9 10

প্রথম টেলিভিশন আবিষ্কার করেন ব্রিটিশবিজ্ঞানী “জন লগি বেয়ার্ড” ১৯২৬ সালে এবং টেলিভিশন ছিল সাদা কালো ছবি দূরে বৈদ্যুতিক সম্প্রচারে পাঠাতে সক্ষম হন। ১৮৬২ সালে তারের মাধ্যমে প্রথম স্থির ছবি পাঠানো সম্ভব হয়। এরপর ১৮৭৩ সালে বিজ্ঞানী মে ও স্মিথ ইলেকট্রনিক সিগনালের মাধ্যমে ছবি পাঠানোর পদ্ধতি আবিষ্কার করেন। প্রথম টিভি সম্প্রচার শুরু করে বিবিস রুশ বংশোদ্ভূত প্রকৌশলী আইজাক শোয়েনবারগের কৃতিত্বে ১৯৩৬ সালে।

গ্রিক শব্দ “টেলি” অর্থ দূরত্ব , আর ল্যাটিন শব্দ “ভিশন” অর্থ দেখা। ইংরেজি Television কথাটি ল্যাটিন Tele ও Vision শব্দ দুটির সমন্বিত রূপ। Tele অর্থ দূর আর Vision অর্থ দেখা বা দর্শন। তাই টেলিভিশনের বাংলা প্রতিশব্দ দূরদর্শন। সাধারণত টেলিভিশন বলতে এমন একটি গ্রাহক যন্ত্রকে বোঝায় যার পর্দায় প্রেরক যন্ত্রের কথা ও ছবি দৃশ্যমান হয়ে উঠে।

টেলিভিশন ডিসপ্লে বা প্রদর্শনীর প্রযুক্তির উপর ভিত্তি করে টেলিভিশনকে বিভিন্নভাবে ভাগ করা হয়ে থাকে। সিআরটি (CRT), প্লাজমা (Plasma), এলসিডি (LCD), এলইডি (LED) ইত্যাদি। সম্প্রচার থেকে প্রদর্শন পর্যন্ত টেলিভিশনের সম্পূর্ণ পদ্ধতিকে আবার তিনভাগে ভাগ করা যায় এনালগ টেলিভিশন (সনাতন পদ্ধতি), ডিজিটাল টেলিভিশন (DTV) ও এইচডিটিভি (HDTV)। এনালগ টেলিভিশন তথা সনাতন টিভি পদ্ধতি অর্থাৎ টিভি ক্যামেরা, ট্রান্সমিটিং সিস্টেম এবং টিভিসেট সবগুলোই কাজ করে এনালগ পদ্ধতিতে।

টেলিভিশনের মাধ্যমে বিভিন্ন বিষয়ে তাৎক্ষণিক অভিজ্ঞতা অর্জন করা যায় ৷ এর মাধ্যমে বিশ্বে সংঘটিত নানা চমকপ্রদ ঘটনা ও দুর্ঘটনার কথা, বিশ্বখ্যাত বিশেষ অনুষ্ঠান, বিশ্বের আলোড়ন সৃষ্টিকারী বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতার খবর ও দৃশ্য মানুষ শুনতে ও দেখতে পায়। জাতীয় জীবনের বিশেষ গুরুত্বপূর্ণ ঘটনার কথা, সে সম্পর্কে বিশিষ্ট ব্যক্তিবর্গের আলোচনা ও পরামর্শ আমরা টেলিভিশনের মাধ্যমেই লাভ করতে পারি। টেলিভিশন আধুনিক বিজ্ঞানের একটি বিস্ময় করা আবিষ্কার। টেলিভিশন আকস্মিক প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে আমাদের পূর্বাভাস প্রদান করে এবং তা থেকে আত্মরক্ষা সম্পর্কে মূল্যবান পরামর্শ প্রদান করে জাতীয় জীবনে বিশেষ অবদান রাখছে। টেলিভিশন একটি শক্তিশালী প্রচার মাধ্যম। প্রত্যন্ত অঞ্চলেও আজ টেলিভিশন বিস্তৃত। অতএব দেশ গঠনে, জ্ঞানের প্রসারে, শিক্ষার উন্নয়নে টেলিভিশন বিরাট ভূমিকা রাখতে পারে। তবে একে সঠিকভাবে ব্যবহার করতে না পারলে জনগণ বিশেষত যুবসমাজের নৈতিক অধঃপতনও অনিবার্য হয়ে দেখা দিতে পারে।




অনুচ্ছেদ

অনুচ্ছেদ হলো কোন একটি মূল বক্তব্যকে সম্প্রসারিত করে লেখার কয়কেটি পরস্পর সম্পকিত বাক্যের সমষ্টিই অনুচ্ছেদ। কোন একটি নিদিষ্ট চিন্তা/ধারণা বা বিষয়কে কতগুলো পরস্পর সম্পর্কযুক্ত বাক্যের সাহায্যে প্রকাশ করাই হলো “অনুচ্ছেদ লিখন”।


সবগুলো #
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url