সারাংশ : আমাদের ধারণা এই যে, মহৎ ব্যক্তি শুধু উচ্চ বংশেই জন্মগ্রহণ করে

সারাংশ

আমাদের ধারণা এই যে, মহৎ ব্যক্তি শুধু উচ্চ বংশেই জন্মগ্রহণ করে  নীচ বংশে মহৎ ব্যক্তির জন্ম হয় না। মানুষ তার কর্মে জন্য মহৎ ব্যক্তি হয়। সকল শ্রেণি জন্য সারাংশ Class 6 7 8 9 10 SSC  HSC JSC 

আমাদের ধারণা এই যে, মহৎ ব্যক্তি শুধু উচ্চ বংশেই জন্মগ্রহণ করে

আমাদের ধারণা এই যে, মহৎ ব্যক্তি শুধু উচ্চ বংশেই জন্মগ্রহণ করিয়া থাকেন, নীচ কুলে মহৎ ব্যক্তির জন্ম হয় না। আমার প্রকৃতির দিতে দেখলে বুঝতে পারি এবং ইতিহাস দেখলে জানা যায় মানুষ তার কর্মে মহৎ ব্যক্তি হয় । বংশের কারণে কোন ব্যক্তি বড় হয় না। কিন্তু প্রকৃতির দিকে দৃষ্টিপাত করিলে দেখা যাইবে যে, মানুষের এই ধারণা অতিশয় ভ্রমাত্মক। পদ্মফুল ফুলের রাজা, রূপে গন্ধে সে ফুল অতুলনীয়। কিন্তু ইহার জন্ম হয় পানের অযোগ্য পানি ভরা এঁদো পুকুরে। পক্ষান্তরে, বটবৃক্ষ বৃক্ষকুলের মধ্যে বিশেষ মর্যাদাসম্পন্ন বটে, অথচ বটবৃক্ষের ফল আমরা আমাদন করি না, কারণ এত খ্যাতনামা যে বটবৃক্ষ, তাহার ফল আমাদের অখাদ্য।

সারাংশঃ মানুষ তার কর্মে জন্য মহৎ ব্যক্তি হয়। মানুষ বড় হয় তার কর্মে, বংশ-গুণে নয়। রূপে-গন্ধে অতুলনীয় ফুলের রাজা পদ্মফুলের জন্ম নোংরা এঁদো পুকুরে এবং মর্যাদাসম্পন্ন বটবৃক্ষের ফল মানুষের অখাদ্য। তাই মহৎ ব্যক্তির বংশ-পরিচয় দেওয়া উচিত নয়। তাই বলা য়ায় মহৎ ব্যক্তি তার কর্মে পরিচয় হয়।


সম্পূর্ণ সারাংশ তালিকা

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url