যুগে যুগে আদর্শবাদীরাই জগৎকে আনন্দে, শান্তিতে, সাথে প্রতিষ্ঠিত করেছেন - সারাংশ

সারাংশ

বৃহৎ কল্যাণে সত্য ও আদর্শের  উজ্জীবনে সকলকেই চিন্তা ও কাজে মহৎ হতে হবে যুগে যুগে আদর্শবাদীরাই জগৎকে আনন্দে, শান্তিতে, সাথে প্রতিষ্ঠিত করেছেন সারাংশ Class 6 7 8 9 10 SSC HSC JSC


যুগে যুগে আদর্শবাদীরাই জগৎকে আনন্দে, শান্তিতে, সাথে প্রতিষ্ঠিত করেছেন। যাহারা বৃহতের চিন্তা করেন, তাহারা পৃথিবীতে  বৃহৎ কল্যাণ আনয়ন করেন। ক্ষুদ্রত্বের বন্ধনে বাঁধা থাকিলে  জীবন, যৌবন ও কর্মের শক্তি ক্ষুদ্র হইয়া যায়। পুকুরের পানি গ্রামের কল্যাণ কিন্তু সংক্রামক রোগের একটি জীবাণু পড়িলেই সে পানি দূষিত ও অপর হইয়া যায়। কেননা পুকুরের পানির চারিধারে বন্ধনতার বিস্তৃতি নাই, গতি নাই, প্রবাহ নাই। নদীর পানিরও চারিধারে বন্ধন, একধারে পাহাড়, একধারে সমুদ্র, দুইধারে কুল। কিন্তু তার বিস্তৃতি আছে, তাই গতি ও প্রবাহ নিত্য সাথী। এই প্রবাহের জন্যই নদীর পানিতে নিত্য শত রোগের জীবাণু পড়িলেও তাহা অশুদ্ধ হয় না, অব্যবহার্য হয় না। তাই নদী পুকুরের চেয়ে দেশের বৃহৎ কল্যাণ করে। নদীর নিত্য তৃষ্ণা সমুদ্রের দিকে, অসীমের দিকে। অসীম সমুদ্রকে পাইয়াও সে সীমাবশ্য দেশকে বীকার করে, তার বক্ষচ্যুত হয় না। আমাদের আদর্শ পরম পুণ্যের, পরম নিত্যের। কিছুতেই আমরা কর্মচ্যুত হইব না, বৃহৎ কর্ম করিব।


সারাংশ : যুগে যুগে মহৎ চিন্তাশীল ব্যক্তিরাই পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন। কিন্তু সংকীর্ণ চিন্তা দ্বারা কখনোই মহৎ কিছু করা যায় না। সংকীর্ণতার কারনে আবদ্ধ থাকলে কর্মশক্তিও স্তিমিত হয়। সুতরাং বৃহৎ কল্যাণে সত্য ও আদর্শের  উজ্জীবনে সকলকেই চিন্তা ও কাজে মহৎ হতে হবে।

সম্পূর্ণ সারাংশ তালিকা

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url