শ্রেষ্ঠ বলিয়া অহংকার করিতে যে লজ্জাবোধ করে না - সারাংশ

সারাংশ

তারা সভ্য ও আল্লাহর বাণীকে উপেক্ষা করে। আবার তারা মুখে ধর্মের কথা বললেও অন্তর তাদের প্রতারণায় ভরা , শ্রেষ্ঠ বলিয়া অহংকার করিতে যে লজ্জাবোধ করে না সারাংশ Class 6 7 8 9 10 SSC HSC JSC


শ্রেষ্ঠ বলিয়া অহংকার করিতে যে লজ্জাবোধ করে না, যে মানুষকে নিম্নাসনে বসাইয়া রাখিতে আনন্দবোধ করে, দরিদ্র ও ছোটকে ছোট করিয়া রাখিতে কষ্ট অনুভব করে না, যে মানুষের শক্তি স্বাধীনতা হরণ করিতে ব্যস্ত, যে মানুষের হাত দিয়া নিজের পায়ের জুতা মুলাইয়া পর, তোমরা তাহাদিগকে সালাম করিও না। সে সারারাত্রি এবাদত করুক, মানুষ তাহার পদধূলি লইয়া মাথায় নামুক, সে প্রথম শ্রেণির গাড়ি চতুক, সে রাজদরবারের সদস্য হউক, তোমরা তাহাকে আত্মীয় করিও না। তোমরা কি আন এ যুগের ধারে কাহারা?

নরনারী মুক্তির আশায় কৰুণনেত্রে তোমাদের দিকেই চারিয়া আছে। কোটি মানবাত্মা তোমাদের আগমনের অপেক্ষা করিতেছে। যে দুর্বৃত্তের দল সত্যকে চূর্ণ করিয়া আল্লাহর বাণীকে অবমাননা করিতেছে তাহাদিগকে দেখি আর শেষ বার আপন স্বাি না। মহানবীর জীবন ও চিন্তাকে যে অনুসরণ করে না, যে শুধু সরুপ (শান্তিবাদ) পাঠ করিয়াই গ্লেনিক বা পাৰিখে সে মহা কেহই না। বলিয়া তাহার গায়ে ধূলি নিক্ষেপ করিলে আমার মনে দুঃখ হইবে না।


সারাংশ : যে লোক নিজেকে শ্রেষ্ঠ বলে অহার করতে লজ্জা করে না, যে মানুষের ওপর আধিপত্য বিস্তারে অনল পায়, সে লোক কখনো মানুষের শ্রদ্ধা লাভ করতে পারে না। এ ধানের লোক যতই বিত্তশালী ও প্রভাবশালী হোক না কেন মানুষের অন্তর উৎপাদিত সম্মান থেকে দ্বারা কম্পিত। তারা সভ্য ও আল্লাহর বাণীকে উপেক্ষা করে। আবার তারা মুখে ধর্মের কথা বললেও অন্তর তাদের প্রতারণায় ভরা।

সম্পূর্ণ সারাংশ তালিকা

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url