বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ, সে বিষয়ে সন্দেহ নাই সারাংশ

সারাংশ

চরিত্রহীন দুর্জন ব্যক্তি সুপণ্ডিত হলেও তার সঙ্গ অবশ্যই পরিত্যাজ্য ,চরিত্র মানবজীবনের শ্রেষ্ঠ অলঙ্কার, বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ, সে বিষয়ে সন্দেহ নাই সারাংশ Class 6 7 8 9 10 SSC HSC JSC

বিদ্যা মানুষের মূল্যবান সম্পদ, সে বিষয়ে সন্দেহ নাই। কিন্তু চরিত্র তদপেক্ষাও অধিকতর মূল্যবান। অতএব কেবল বিদ্বান বলিয়াই কোনো লোক সমাদর লাভের যোগ্য বলিয়া বিবেচিত হইতে পারে না। চরিত্রহীন ব্যক্তি যদি নানা বিদ্যায় আপনার জ্ঞানভাণ্ডার পূর্ণ করিয়াও থাকে, তথাপি তাহার সঙ্গ পরিত্যাগ করাই শ্রেয়। প্রবাদ আছে যে, কোনো কোনো বিষধর সর্পের মস্তকে মণি থাকে। মণি বহু মূল্যবান পদার্থ বটে। কিন্তু তাই বলিয়াই যেমন মণি লাভের নিমিত্ত বিষধর সর্পের সাহচর্য করা বুদ্ধিমানের কার্য নহে, সেইরূপ বিদ্যা আদরণীয় বিষয় হইলেও বিদ্যালাভের নিমিত্ত বিদ্বান দুর্জনের নিকট গমন বিধেয় নহে। কেননা দুর্জনের সাহচর্যে আপনার নিষ্কলুষ চরিত্রও কলুষিত হইতে পারে এবং মানবজীবনের অমূল্য সম্পদ নষ্ট হইতে পারে।

সারাংশ : চরিত্র মানবজীবনের শ্রেষ্ঠ অলঙ্কার। চরিত্রহীন দুর্জন ব্যক্তি সুপণ্ডিত হলেও তার সঙ্গ অবশ্যই পরিত্যাজ্য। বুদ্ধিমান ব্যক্তি সর্প মণির লোভে যেমন সর্প দংশিত হতে যায় না তেমনি জ্ঞানলাভে দুর্জনের নিকট যাওয়া সমীচীন নয়। কেননা দুর্জনের সাহচর্যে সৎলোকের চরিত্রও কলুষিত হতে পারে।


সম্পূর্ণ সারাংশ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url