শ্রমকে শ্রদ্ধার সঙ্গে গ্রহণ কর সারাংশ

সারাংশ

মানুষ বই থেকে জ্ঞান গ্রহণ করে । এরপর মানুষ জীবনে উন্নতি বা চলার জন্য শ্রমের কোন বিকল্প নাই, শ্রমকে শ্রদ্ধার সঙ্গে গ্রহণ কর সারাংশ Class 6 7 8 9 10 SSC HSC JSC

শ্রমকে শ্রদ্ধার সঙ্গে গ্রহণ কর

শ্রমকে শ্রদ্ধার সঙ্গে গ্রহণ কর। কালি-ধূলির মাকে, রৌদ্র-বৃষ্টিতে কাজের ডাকে নেমে যাও। বহু হয়ে ছায়ার পামার হলে থাকবার কোনো দরকার নেই। এ হচ্ছে মৃত্যুর আয়োজন। কাজের ভিতর কুবুদ্ধি, কুমতলৰ মানচিত্তে বাসা বাঁধতে পারে না। কাজে শরীরে সামর্থ্য জনে। শক্তি, আনন্দ, র্তি সকলই লাভ হয়। পরিশ্রমের পর যে অবকাশ লাভ হয় তা পরম অনন্দের অবকাশ। তখন কৃত্রিম আয়োজন পুত মানব মনের পাপড়ি খুলে দেয় না, বাকি কাজ সাধিত হয় সংসারের কর্মক্ষেত্রে। করে আনন্দ করবার কোনো প্রয়োজন হয় না। শুধু চিন্তার দ্বারা জগতের হিত সাধন হয় না। শুধু চিন্তা করে মানুষ পূর্ণ জ্ঞানলাভ করতে সমর্থ হয় না। মানব সমাজে মানুষের সঙ্গে কাজে, রাস্তায়, কারখানায়, মানুষের সঙ্গে ব্যবহারে মানুষ নিজেকে পূর্ণ করে। চিন্তা ও পুস্তক মানক মনের পাপড়ি খুলে দেয় মাত্র, বাকি কাজ সাধিত হয় সংসারের কর্মক্ষেত্রে।

সারাংশঃ মানুষ বই থেকে জ্ঞান আহরণ করে এবং মানুষকে কর্মক্ষেত্রে ঝাপিয়ে পড়তে হয়। কর্মের মাঝেই মানুষের প্রকৃত মর্যাদা ও অনন্দ। কায়িক পরিশ্রমে লজ্জার কিছু নেই। কাজ করলে মানুষের মন পবিত্র ও দেহ মূর্তিময় থাকে। আর আমাদের প্রয়োজন শ্রমকে শ্রদ্ধার সঙ্গে গ্রহণ কর। পরিশ্রমই ব্যক্তিগত ও জাতীয় উন্নতির চাবিকাঠি।


সম্পূর্ণ সারাংশ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url