অনুচ্ছেদ : হযরত মুহম্মদ সঃ | সর্বশ্রেষ্ঠ মানব হযরত মুহম্মদ (স) | Onucched Hazrat Muhammad (Sa) class 5 6 7 8 9

অনুচ্ছেদ হযরত মুহম্মদ সঃ ক্লাস ৭ | সর্বশ্রেষ্ঠ মানব হযরত মুহম্মদ (স) রচনা class 5 6 7 8 9

আনুচ্ছেদ হযরত মুহাম্মদ (স) ইসলাম ধর্মের প্রবর্তক। তিনি নবীদের মধ্যে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ। তিনি জন্মগ্রহণ করেন পবিত্র মক্বা নগরী “বর্তমান সৌদি আরব” সম্ভ্রন্ত কুরাইশ বংশে বনু হাশিম গোত্রে ৫৭০ খ্রিঃ ১২ই রবিউল আউয়াল মাসে। হযরত মুহাম্মদ সঃ সত্যবাদিতার জন্য শৈশবেই 'আল আমিন' বা ‘বিশ্বাসী' উপাধিতে ভূষিত হন।

সর্বশ্রেষ্ঠা মানব হযরত মুহাম্মদ (সা)

বিষয়ঃ অনুচ্ছেদ Hazrat Muhammad (Sa)

শ্রেণিঃ class 5 6 7 8 9 | ক্লাস ৩ ৫ ৬ ৭ ৮ ৯ ১০

সর্বশ্রেষ্ঠ হযরত মুহম্মদ (স) মানবসভ্যতার ইতিহাসে মহাপুরুষ স্মরণীয়-বরণীয় হয়ে আছেন। সত্য, হয়ে ও আদর্শে মহান হিসেবে পৃথিবীতে আবির্ভূত হয়েছেন। তাঁর আদর্শ পথভ্রষ্ট মানুষকে মুক্তিমন্ত্রে উজ্জীবিত করেছিল। হযরত মুহম্মদ (স)-এর উদারতা, মানবিকতা, সত্য ও ন্যায়ের প্রতি অবিচল আস্থা, তাঁর ব্যক্তিত্ব ও কর্মতৎপরতা দেশ-কাল-সম্প্রদায় ও জাতি-ধর্মকে অতিক্রম করে বিশ্ব মানবিকতার স্তরে উত্তীর্ণ হয়েছে। তিনি যেমন আরব জাতিকে মুক্তি দিয়েছেন আল্লাহর নির্দেশিত পথে, তেমনি সমগ্র বিশ্বের মানুষের জন্য নির্বিরোধ শান্তির এক জ্যোতির্ময় পথ প্রদর্শন করে গেছেন।

হযরত মুহাম্মদ (স) নবীদের মধ্যে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ। তিনি ছিলেন ফুলের মতো সৌরভময় মহাপুরুষ। তিনি জন্মগ্রহণ করেন পবিত্র মক্বা নগরী “বর্তমান সৌদি আরব” সম্ভ্রন্ত কুরাইশ বংশে ৫৭০ খ্রিঃ ১২ই রবিউল আউয়াল মাসে। হযরত মুহাম্মদ (স) ইসলাম ধর্মের প্রবর্তক। শিশুর মতো সরল। সত্য ন্যায়ের প্রতি ছিল তাঁর অনড় বিশ্বাস। সততা, কর্তব্যনিষ্ঠা, ন্যায়পরায়ণতা, ধর্মবোধ প্রভৃতি চারিত্রিক বৈশিষ্ট্যের অধিকারী ছিলেন তিনি। হযরত মুহাম্মদ সঃ সত্যবাদিতার জন্য শৈশবেই 'আল আমিন' বা ‘বিশ্বাসী' উপাধিতে ভূষিত হন।

সৃষ্টির সেরা হযরত মুহম্মদ (স) আল্লাহর প্রেরিত সর্বশেষ রাসূল। তাঁর পিতার নাম আব্দুল্লাহ এবং মাতার নাম বিবি আমেনা। আমাদের প্রিয় নবী জন্মের পূর্বেই পিতাকে হারান এবং ছয় বছর বয়সে তাঁর মাতা ইন্তেকাল করেন। এরপর শিশু মুহম্মদ (স)- কে তাঁর দাদা আব্দুল মোত্তালিব পরম স্নেহে লালন-পালন করেন। কিন্তু আট বছর বয়সে দাদা আব্দুল মোত্তালিবও মারা যান। পিতৃব্য আবু তালিব এরপর তাঁর লালন-পালনের দায়িত্ব গ্রহণ করেন। শৈশব থেকেই মহানবী ছিলেন সহজ-সরল ও কোমল স্বভাবের অধিকারী।

হযরত মুহাম্মদ সাঃ নবুয়ত প্রাপ্তির পর আল্লাহর আদেশে ইসলাম প্রচার শুরু করেন। প্রথম স্ত্রী বিবি খাদিজা ঈমান এনে মুসলমান হলেন। আল্লাহর আদেশে মক্কা থেকে ৬২২ খ্রিঃ মদিনায় হিজরত করেন হযরত মুহাম্মদ সাঃ মুসলমান, ইহুদি ও অন্যান্য সম্প্রদায়ের সঙ্গে ঐক্য সমঝোতার জন্য কতিপয শর্তযুক্ত সনদে স্বাক্ষর করেন। তা “মদিনা সনদ ” নামে পরিচিত। হযরত মুহাম্মদ (স) নবীদের মধ্যে সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ। তিনি “রাহমাতুল্লিল আলামিন” অর্থাৎ জগতের জন্য আশীর্বাদস্বরূপ। তিনি ছিলেন ফুলের মতো সৌরভময় মহাপুরুষ। শিশুর মতো সরল। সত্য ন্যায়ের প্রতি ছিল তাঁর অনড় বিশ্বাস। ৬২ বছর বয়সে হিজরি একাদশ বছরে নামজরত অবস্থায় হযরত মুহাম্মদ (স) এর ওফাত হয়।




অনুচ্ছেদ

অনুচ্ছেদ হলো কোন একটি মূল বক্তব্যকে সম্প্রসারিত করে লেখার কয়কেটি পরস্পর সম্পকিত বাক্যের সমষ্টিই অনুচ্ছেদ। কোন একটি নিদিষ্ট চিন্তা/ধারণা বা বিষয়কে কতগুলো পরস্পর সম্পর্কযুক্ত বাক্যের সাহায্যে প্রকাশ করাই হলো “অনুচ্ছেদ লিখন”।


সবগুলো #
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url