সৌদি আরবে আগামী শুক্রবার ঈদ হবে

ঈদুল ফিতর, ঈদের চাঁদ দেখা

 

আজ সৌদি আরবে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামী কাল শুক্রবার (২১ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে দেশটিতে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের সুপ্রিম কোর্ট চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে, শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে ৮টি দেশ। দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, থাইল্যান্ড, জাপান এবং ফিলিপাইন। 

আগামী শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে সৌদি আরবে। আজ সৌদি আরবের আজে চাঁকা দেখা গিয়েছে। সৌদি আরবের এই বছর রমজান মাস ২৯ শে হয়েছে। এই দেশে রমজান মাসে ২৯ রোজা হয়েছে। এবং আগামী শুক্রবার ২১ এপ্রিল সেই দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

আজ বাংলাদেশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে। এই নিয়ে অগ্রীম বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানায় ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। একই সঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানায় ইফা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মুহাঃ বশিরুল আলম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়েছে, চাঁদ দেখা নিয়ে গতকাল বুধবার বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের তথ্যের বরাতে কয়েকটি গণমাধ্যমে সংবাদ পরিবেশিত হয়। এতে বলা হয়, আগামীকাল শুক্রবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সংবাদটি ধর্মবিষয়ক মন্ত্রণালয়, ইসলামিক ফাউন্ডেশন ও জাতীয় চাঁদ দেখা কমিটির নজরে এসেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামীকাল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে কমিটির এই সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এদিন সারা দেশ থেকে চাঁদ দেখার সংবাদ পাওয়া যাবে বলে জানিয়েছে।

/ সূত্রঃ যমুনা টেলিভিশনের

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url