এই শীতে হয়ে যাক সুস্বাদু হাঁসের ঝাল মাংস রেসিপি

এই শীতে মজাদার হাঁসের ঝাল মাংস তৈরি করুণ খুব সহজে। শীতে নিজেকে গরম রাখতে হাঁসের ঝাল মাংস রেসিপি তৈরি করা যাক চলুন, শীতের দিনে সবচেয়ে মজার এবং মুখোরোচক একটি খাবার হলো হাঁসের মাংস। এ সময় নতুন চালের গুঁড়া দিয়ে রুটি করে অথবা গরম ভাতের সঙ্গে হাঁসের মাংস যেন অমৃত এক খাবারে নাম। হাঁসের মাংস রান্না সহজ মনে হলেও সবাই সুস্বাদু করে রাঁধতে পারেন না। সঠিক পরিমাণে মসলা আর রান্নার কৌশল জানা থাকলে খাবারটি হবে সুস্বাদু। তাহলে হাঁসের মাংস রেসিপিটি জেনে নেওয়া যাক।

এই শীতে হয়ে যাক সুস্বাদু হাঁসের ঝাল মাংস রেসিপি
এই শীতে হয়ে যাক সুস্বাদু হাঁসের ঝাল মাংস রেসিপি

হাঁসের মাংস রেসিপিতে যা যা লাগবে

হাঁসের মাংস রেসিপি তৈরি করার জন্য যে সকল উপদান প্রয়োজন তা নিচে একটি হাঁসের জন্য দেওয়া হলোঃ

হাঁস ১টি, পেঁয়াজ কুচি ২ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ২ চা চামচ, মরিচের গুঁড়া ২ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ৩ টুকরা, কাঁচা মরিচ ৬টি, তেল আধা কাপ, জিরার গুঁড়া ১ চা চামচ, লবণ ২ চা চামচ, জায়ফল গুঁড়া এক চিমটি।

হাঁসের মাংস রেসিপি বানাবেন

প্রথমে সকল উপকরণ প্রস্তুত করে নিয়ে কড়াইয়ে  পেঁয়াজ তেলে দিয়ে বাদামি করে ভাজার পরে হাঁসের মাংস দিয়ে সকল সব মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। যখন পানি শুকিয়ে যাবে তখন অল্প পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এরপর সেই মসলায় মাংস ও লবণ দিয়ে দিন। এবার মৃদু আঁচে মাংস ভালোমতো কষিয়ে নিন। তেল ওপরে উঠে এলে মাংসে গরম পানি দিন। মাংস সেদ্ধ হলে ঝোল সামান্য শুকিয়ে এলে কাঁচা মরিচ ও জিরার গুঁড়া দিয়ে কিছুক্ষণ রেখে দিন। সবশেষে পোলাও বা পরোটা দিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url