ঘরে বসে বড়দিনে খেজুর গুড়ের চকলেট বরফি তৈরির রেসিপি

আমন্ত্রিত অতিথিদের ভিন্ন খাবার পরিবেশন করে আপনার অতিথিকে তাক লাহাতে বানিয়ে নিতে পারবেন ঘরে বসে আপনিও তৈরি করুণ বড়দিন উপলক্ষে খেজুর গুড়ের চকলেট বরফি। আজে আমরা শিখবো কিভাবে  খেজুর গুড়ের চকোলেট বরফি তৈরি করতে হয়ে এবং কি কি উপাদান লাগে চলেন তাহলে।

ঘরে বসে বড়দিনে খেজুর গুড়ের চকলেট বরফি তৈরির রেসিপি
ঘরে বসে বড়দিনে খেজুর গুড়ের চকলেট বরফি তৈরির রেসিপি

খেজুর গুড়ের চকলেট বরফির রেসিপি-

খেজুর গুড়ের চকলেট বরফি তৈরি করতে যে উপকরণ ও প্রক্রিয়া সম্পর্কে নিচে দেওয়া হয়েছে।

উপকরণ

খেজুর গুড়ের চকলেট বরফি তৈরি করা জন্য যে সকল উপকরণ লাগবে তাহলো- প্রথমত ৫০০ গ্রাম খোয়া ক্ষীর, ৩০০ গ্রাম খেজুরের গুড়, ১ চা চামচ এলাচ গুঁড়ো, ২ টেবিল চামচ কোকো পাউডার, ৪-৫ ফোঁটা ভ্যানিলা এসেন্স আর ২৫০ গ্রাম কনডেন্সড মিল্ক নিয়ে নিতে হবে তারপরে নিচের ধাপ অনুযায়ী করতে হবে।

তৈরি করা নিয়ম বা প্রণালী

প্রথমে একটি পাত্রে খেজুরের গুড়টা হালকা জাল দিয়ে পাতলা করে নিতে হবে। এবার আপনি আলাদা একটা কড়াই গরম করে এতে খোয়া ক্ষীর দিয়ে চুলায় কম আঁচে বসিয়ে রাখুন। খোয়া ক্ষীর একটু গলতে শুরু করলে ক্রমাগত নাড়তে থাকুন, যাতে নিচে পরে না যায়। অর্ধেক গলে গেলে এতে কনডেন্সড মিল্ক, খেজুরের গুড়, ছোট এলাচের গুঁড়ো ও ভ্যানিলা এসেন্স দিয়ে দিন। এরপরে ভালো ভাবে মিশ্রণ করার জন্য নাড়তে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন মিশ্রণটি ক্রিমের মত ঘন হয়ে গেছে। তারপর আরও ৭ মিনিটের মত মিশ্রণটি চুলায় কম আঁচে নাড়বেন। একটু থকথকে হয়ে গেলে নামিয়ে নিন।

এখন আপনি একটা চারকোণা কাঁধ উঁচু পাত্রে ঘি গ্রিজ করে নিয়ে ঢালুন। ঘি মাখানোর পাশাপাশি থালায় অল্প কোকো পাউডার ছড়িয়ে দিতে পারেন এতে আপনার খেজুর গুড়ের চকলেট বরফিটি ভালো ভাবে জমাট নিবে। মিশ্রণটি থালায় ঢালার পর ওপর দিয়ে কোকো পাউডার ও পেস্তা কুচি ছড়িয়ে দিন। এবার এই মিশ্রণটি ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে বরফির আকারে কেটে নিয়ে পরিবেশন করুন। এই ভাবে খুব সহজে বাড়িতে বন্ধু বা অতিথিদের জন্য তৈরি করেন খেজুর গুড়ের চকলেট বরফি।


বিঃদ্রঃ আশা করি বুঝতে পেরেছে। এই ভাবে কাজ করলে খুব সহজে সুন্দর করে তৈরি করতে পারবেন আপনার পছন্দের খাবার। আপনার পছন্দের খাবার তৈরির করা রেসিপি সবার সাথে শেয়ার করার জন্য আমাদের ওয়েবসাইট পোস্ট করতে পারেন।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url