এই বছরে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর করণীয়

নতুন বছরে আমারার নতুন ভাবে জীবন যাপনের পরিকল্পনা করে থাকি। নতুন বছরে জীবন যাপনের বেশ কিছু পরিবর্তন করে থাকি। আমার যেমন নতুন কিছু পরিকল্পনা করি ঠিক তেমনি ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো বেশ কিছু পরিবর্তন করে থাকে। তাই নতুন বছরে ব্যাংক গুলো তাদের সেবাগুলোর অনেক কিছু পরিবর্তন করে থাকে তাদের মধ্যে ক্রেডিট কার্ড অন্যতম একটি ব্যাংকিং ই-সেবা এর বেশ কিছু পলিসি পরিবর্তন করে থাকে। আমার নতুন বছরে নতুন নতুন পরিকল্পনা এবং লক্ষ্য নিয়ে আগাতে থাকেন। আপনি যদি একজন ক্রেডিট কার্ড ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার নতুন বছরে আরো কিছু কাজ করা উচিত। তাতে ক্রেডিট কার্ড ব্যবহারের অভিজ্ঞতা আরো উন্নত হবে এবং অনেক ধরনের বাড়তি সমস্যা থেকে রেহাই পাবেন।

যেহেতু আমরা পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরে পদার্পণ করি সেই সাথে ব্যাংকগুলো তাদের ক্রেডিট কার্ড শর্তবলী (পলিসি) পরিবর্তন করতে পারে এবং বিদ্যমান আর্থিক ব্যবস্থার কারণে বেশ কিছু কাজ নতুনভাবে করতে হয়।

ক্রেডিট কার্ড ব্যবহারকারীর করণীয়

এই নতুন বছরের শুরুতে আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করে সকল প্রকার আর্থিক লেনদেন যাতে নিরাপদে এবং স্বাচ্ছন্দে হয় সেই উদ্দেশ্য আমাদের এই পোস্ট। এই আর্টিকেল থেকে জানতে পারবেন নতুন বছরের শুরুতে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর কী কী কাজ করা উচিত। চলুন শুরু করি।

এই বছরে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর করণীয়
এই বছরে ক্রেডিট কার্ড ব্যবহারকারীর করণীয়

ক্রেডিট কার্ডের বার্ষিক চার্জ এবং অন্যান্য খরচগুলো পুনরায় জেনে নিতে হবে

আপনি ভাবতে পাবেন আমি তো ক্রেডিট কার্ডের বার্ষিক চার্জ এবং অন্যান্য ফি ইতিমধ্যেই জানেন। কিন্তু একটা বিষয় খেয়াল রাখতে হবে কারণ, ব্যাংকগুলো প্রায়ই বছরের শেষ দিকে এসে তাদের বার্ষিক ফি এবং অন্যান্য চার্জ স্ট্রাকচারে পরিবর্তন আনে এবং নতুন কিছু ফিচার যুক্ত করে। আপনার ব্যাংকও এরকম কোন পরিবর্তন এনেছে কিনা সে সম্পর্কে জানতে হবে। অনেক সময় দেখা যায় কোন ব্যাংকের ক্রেডিট কার্ডে নির্দিষ্ট পরিমাণ লেনদেন করলে সেই লেনদেনের কারণে বার্ষিক ফি মওকুফ করিয়ে নেয়া যায়। তো আপনি যদি নতুন পলিসি সম্পর্কে জেনে নেন তাহলে আপনার এই বছরের আর্থিক লেনদেনগুলো পরিকল্পনা করতে সুবিধা হবে।

ক্রেডিট কার্ডের রিওয়ার্ড পয়েন্ট চেক করুন

প্রতিটি ক্রেডিট কার্ডের রিওয়ার্ড পয়েন্ট ব্যবহার করে অনেক সুবিধা পাওয়া যায়। যেমন, আপনি পয়েন্ট রিডিম করে কার্ডের ব্যালেন্স নিয়ে নিতে পারেন। এছাড়া বিভিন্ন কেনাকাটার বিল পরিশোধ করতে পারেন। এমনকি কার্ডের বার্ষিক ফি’ও পে করতে পারেন রিওয়ার্ড পয়েন্ট দিয়ে। কিছু কিছু ক্রেডিট কার্ডের রিওয়ার্ড পয়েন্ট নির্দিষ্ট পরিমাণ ক্যালেন্ডার ইয়ার পর পর শেষ/মেয়াদোত্তীর্ণ হয়ে যায়। তাই চলতি বছর যাতে আপনার রিওয়ার্ড পয়েন্ট নষ্ট না হয়ে যাই তা যাচাই করে আগেই নিশ্চিত করুণ।

ক্রেডিট কার্ডে ডলার এনডোর্সমেন্ট রিনিউ করে নেয়া (যদি দরকার হয়)

ক্রেডিট কার্ডের ডলার এনডোর্সমেন্ট রিনিউ বলেত বুঝাই যে, বিদেশে কিনাকাটা বা ব্যবসায়ের কাজে ব্যবহার করা জন্য অবশ্য আপনাকে ডলার করতে হবে সেই ডলার মেয়াদ করতো দিন আছে তা চেক করতে হবে। কিন্তু আপনার ডলারে মেয়াদ শেষ হয়ে গেলে অটোমেটিক টাকা হয়ে যাবে এর কারণে আপনার চিন্তা করার কোন দরকার নাই কিন্তু রিনিউ করার জন্য অবশ্য চেক করবে এতে আপনার মেয়াদের আগে আপনি রিনিউ করতে পারবেন।

আপনি কাছে যদি ডুয়াল কারেন্সি ক্রেডিট কার্ড থাকে বা ব্যবহার করেন তাহলে আপনি সেই ক্রেডিট কার্ড দিয়ে বাংলাদেশের বাইরের বিভিন্ন ওয়েবসাইট বা বাংলাদেশের বাইরে বিভিন্ন দোকানে কেনাকাটা করার সময় ডলার খরচ করতে পারবেন। সেক্ষেত্রে সেই ডলার বছর ভিত্তিতে ব্যাংক থেকে পাসপোর্ট এর সাহায্যে এনডোর্স করে নিতে হয়। পাসপোর্ট দিয়ে ক্রেডিট কার্ড ডলার এনডোর্সমেন্ট সাধারণত এক বছরের জন্য করা হয়। 

ক্রেডিট কার্ডের এনডোর্সমেন্ট মেয়াদ কত?

ব্যাংক অনুযায়ী এনডোর্সমেন্ট এবং ডুয়াল কারেন্সি এর মেয়াদ ভিন্ন হয়ে থাকে। কিন্তু ক্রেডিট কার্ডের এনডোর্সমেন্ট বা ডুয়াল কারেন্সির মেয়াদ সাধারণত ১ বছর হয়ে থাকে। কিন্তু পরে তা আবার রিনিউ করতে মেয়াদ বাড়াতে পারবেন। তবে আপনি চাইলে একাধিক বছরের জন্য এনডোর্সমেন্ট করতে পারেন। আপনার ক্রেডিট কার্ডে যদি শুধুমাত্র গত বছরের জন্য ডলার এনডোর্সমেন্ট করা থাকে তাহলে এই বছর আপনি আপনার ক্রেডিট কার্ড দিয়ে ডলার খরচ করে কেনাকাটা করতে চাইলে নতুন করে পাসপোর্ট নিয়ে কার্ডে ডলার এনডোর্স করতে হবে।

সুতরাং আপনি আগে থেকেই বছরের শুরুতেই আপনার ক্রেডিট কার্ডে ডলার এনডোর্সমেন্ট চেক করে নিন এবং প্রয়োজন হলে নতুন করে ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে এনডোর্স করে নিন। কিন্তু শুধু ডলার এনডোর্স করলেই হবে না। এনডোর্সমেন্ট চালু হলে আপনার ক্রেডিট কার্ডে যথেষ্ট ব্যালেন্স থাকতে হবে এবং আপনার ক্রেডিট কার্ড এর ফরেন গেটওয়ে লেনদেনের জন্য চালু থাকতে হবে। সবকিছু ঠিক থাকলে তারপরেই আপনি আপনার কার্ড দিয়ে ডলার বা বৈদেশিক মুদ্রার কেনাকাটা করতে পারবেন।

সুতরাং যদি আপন একজন ক্রেডিট কার্ড গ্রাহক হয়ে থাকেন তাহলে উপরের বিষয়গুলো আপনার জন্য প্রয়োজ্য হতে পারে। নতুন বছর ভালো ভাবে অতি বাহিতো করতে দেররি না করে যত দ্রুত সম্ভব আপনার কার্ডের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করুন। আপনার নতুন বছরটি শুভ হোক। আপনার মতামত অবশ্যই কমেন্টে মধ্যমে জানাতে পারেন, ধন্যবাদ আপনাকে।



এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url