স্মার্টফোন গরম হলে করণীয়?

আমাদের অতি প্রয়োজনীয় একটি ইলেকট্রনিক ডিভাইস স্মার্টফোন যা প্রতি ব্যবহার করে থাকি। তাই আমাদের এই স্মার্টফোন ভালো রাখার জন্য আমাদের এই কাজগুলো করতে হবে। স্মার্টফোন গরম হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। যেমন অতিরিক্ত চার্জিং স্মার্টফোন গরম হওয়ার অন্যতম কারণ। কারণ অতিরিক্ত কোন কিছু ভালো তাই স্মার্টফোনের জন্যও অতিরিক্ত চার্জিং ভালো না। দীর্ঘ সময় গেম খেললেও ফোন গরম হতে পারে। এ ছাড়া ম্যালওয়্যার প্রবেশ করলেও ফোন গরম হতে শুরু করে। ফোনের ডিসপ্লের ব্রাইটনেস বাড়িয়ে দিলেও গরম হতে পারে আপনার স্মার্টফোন। অনেক সময় দীর্ঘদিন ফোনে অ্যাপ ও অপারেটিং সিস্টেম আপডেট না করলেও এমন হতে পারে। স্মার্টফোন গরম হওযার সকল সমস্যা থেকে রেহাই পেতে নিচের ধাপ গুলো অনুসরণ করুণ।

স্মার্টফোন গরম হওয়ার বিভিন্ন কারণ থাকে
স্মার্টফোন গরম হওয়ার বিভিন্ন কারণ থাকে। ছবি: পেক্সেলসের সৌজন্যে

স্মার্টফোন গরম হওয়া ঠেকাতে যা করবেন

১। আমাদের প্রতিদিনের কিছু ভুল কাজ হতে পারে স্মার্টফোনের বড় ধরনের ক্ষতি। ফোনের চার্জ ফুরিয়ে যাওয়ার ভয়ে রাতদিন ডিভাইসকে চার্জে রাখেন অনেকে। এতে ক্ষতি হয় ডিভাইসের ব্যাটারির। এই কারণে শুধু ব্যাটারি নয়, অতিরিক্ত চার্জে নষ্ট হতে পারে ফোনের মাদারবোর্ড। এতে আপনার ফোনটি নষ্ট হতে পারে। হুটহাট গরম অনুভূত হলে বুঝতে হবে সমস্যায় আছে ফোনটি। তাই সারাক্ষণ মোবাইল চার্জে না রাখাই ভালো। এতে আপনার মোবাইল ফোনটি অনেক ভালো থাকবে।

২। মোবাইল ফোনি একটানা দীর্ঘ সময় ধরে ব্যবহারের কারণে ফোনের ব্যাটারি ও প্রসেসরের ওপর অতিরিক্ত চাপ পড়তে শুরু করে। এই করণে মোবাইল ফোনটি গরম হতে শুরু করে। তাই ফোন ব্যবহারের নির্দিষ্ট সময় অন্তর বিরতি নিলে ফোন গরম হওয়ার সম্ভাবনা অনেক অংশে কমে।

৩। প্রতিটি স্মার্টফোনে জাঙ্ক ফাইল থাকে এতে অনেক সমস্যা হতে পারে তাই উচিত স্মার্টফোন জাঙ্ক ফাইলগুলো ডিলিট করে দেওয়া। মোবাইল ফোনে অপ্রয়োজনীয় ফাইলগুলো জমতে থাকলে ফোন গরম হতে পারে। মোবাইল ফোনের জাঙ্ক ফাইল ডিলিট করার জন্য গুগল ফাইলস গো অ্যাপ ব্যবহার করতে পারেন।

৪। অনেক সময় মোবাইল ফোনে অনেক ধরনের ভাইরাস ও ম্যালওয়্যার প্রবেশ করার কারণে তা গরম হতে থাকে। সেক্ষেত্রে ফোন থেকে ভাইরাস ও ম্যালওয়্যার দুর করতে অ্যান্টিভাইরাস ব্যবহার করা যেতে পারে। অনেক সময় মেমোরিতে ফাইল জমতে থাকার কারণে গরম হয়। মোবাইল ফোনটি যদি রিস্টার্ট করলেন তাহলে কিছুটা গরম হওয়ার সম্ভাবনা কমে যাবে। 

তথ্যসূত্র: মেক ইউজ অব, রিডার্স ডাইজেস্ট


এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url