শীতে খাবার গরম রাখা ব্যাগ

বাংলাদেশ এখন প্রচুর শীত এই খাবার গরম রাখা অনেক সমস্যা। এই শীতে অনেকেই রান্না করা খাবার নিয়ে অফিসে, শিক্ষা প্রতিষ্ঠানে যান। কিন্তু সেই খাবার গরম রাখা এক বিশাল সমস্যাটা ব্যাপার। অনেকেই এই শীতে ঠান্ডা খাবার মুখে তুলতে পারেন না। এই সমস্যার সমাধান এনেছে জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠাান ইউলটেক্স। কোম্পানিটির দাবি, তারা এমন এক ব্যাগ তৈরি করেছে যা দীর্ঘ সময় খাবার গরম রাখবে।

শীতে খাবার গরম রাখার যে ব্যাগ তৈরি করেছে তার নাম দেওয়া হয়েছে। ব্যাগটির নাম “উইলকুক” যা খারার গরম রাখে অনেকক্ষন। এটি একটি মাইক্রোওয়েভ ওভেনের মতো উচ্চ তাপমাত্রা খাবার গরম রাখবে। সম্প্রতি আমেরিকার লাস ভেগাসে কনজ্যুমার ইলেকট্রনিক শোতে (সিইএস) ব্যাগটি প্রদর্শনও করা হয়েছে।

খাবার গরম রাখার ব্যাগ তৈরি

শীতে খাবার গরম থাকবে এই ব্যাগে
শীতে খাবার গরম থাকবে এই ব্যাগে। ছবি: ডেইলি মেইলের সৌজন্যে

খাবার গরম রাখার ব্যাগ উইলকুক তৈরি করা হয়েছে ই-ফেব্রিকসের মাধ্যমে। ই–ফেব্রিক্স হচ্ছে তাপ ধরে রাখতে সক্ষম বিশেষ ধরনের কাপড়। ব্যাগটির মধ্যে একটি পোর্টেবল ব্যাটারি যুক্ত করা হয়েছে, যা তাপমাত্রাকে ২৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়াতে পারে। মাত্র ১০ মিনিটের মাধ্যেই ব্যাগটির তাপমাত্রা ৯০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যায়। এরপর ধীরে ধীরে তাপমাত্রা আরও বাড়ে। ব্যাবহারকারী তাঁর ইচ্ছেমতো তাপমাত্রা বাড়াতে ও কমাতে পারবেন। আর ব্যাটারিটি একবার চার্জ করলে আট ঘণ্টা পর্যন্ত তা ব্যাকাপ দেয়। ফলে আট ঘণ্টা খাবার গরম রাখা সম্ভব। এছাড়ও ব্যাগটি কাঁধেও ঝুলিয়ে বহন করা যায়। এবং আপনি আপনার স্মার্টফোন থেকেই অ্যাপের মাধ্যমে ব্যাগ চার্জ করতে পারবেন এবং এর ভেতরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারবেন। এ ছাড়া ব্যাগটি ময়লা হলে সাধারণ ব্যাগের মতোই পরিষ্কার করতে পারবেন। এই ব্যাগটি আগামী মে মাসে বাজারে আসার সম্ভাবনা রয়েছে। এই ব্যাগটির আনুমানিক দাম হতে পারে ১২০ থেকে ১৫০ পাউন্ড।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url