Class 9 jibon o jibika chapter 1 page 2 answer || ৯ম শ্রেণি জীবন ও জীবিকা ১ম অধ্যায় আর্থিক ভাবনা একক কাজ ২ পৃষ্ঠা ২০২৪

আসছালামু আলাইকুম, বন্ধুরা আশা করি সবাই ভালো আছে। আমার এই সাইটে সকল শ্রেণীর বইের প্রশ্নের উত্তর গুলো ধারাবাহিকভাবে  দিচ্ছি। আজে কে আমার নবম দশম শ্রেণির শিক্ষার্থী জীবন ও জীবিকা বইয়ের প্রথম অধ্যায়ের প্রশ্নের উত্তর দেওয়া হবে। আজ ক্লাস ৯ম শ্রেণির জীবন ও জীবিকা বইয়ের প্রথম অধ্যায়ের আর্থিক ভাবনা একক কাজ নিয়ে বিস্তারিত জানাবো। ৯ম শ্রেণির জীবন ও জীবিকা বইয়ে আর্থিক ভাবনা নামের যে অধ্যায় আছে সেটি সমাধান করতে হয় কি ভাব তা নিচে দেওয়া হয়েছে।

৯ম শ্রেণি জীবন ও জীবিকা ১ম অধ্যায় এর আর্থিক ভাবনা একক কাজ সমাধান করার নিয়ম ও নমুনা উত্তর দেওয়া হলো। নিচে দেওয়া নবম শ্রেণির জীবন ও জীবিকা ১ম অধ্যায় আর্থিক ভাবনা একক কাজ কি ভাবে করতে হয় তা দেওয়া হয়েছে।

৯ম শ্রেণি জীবন ও জীবিকা ১ম অধ্যায় আর্থিক ভাবনা একক কাজ ২ পৃষ্ঠা

Class 9 jibon o jibika chapter 1 page 2 answer || ৯ম শ্রেণি জীবন ও জীবিকা ১ম অধ্যায় আর্থিক ভাবনা একক কাজ ২ পৃষ্ঠা ২০২৪

৯ম শ্রেণি জীবন ও জীবিকা ১ম অধ্যায় আর্থিক ভাবনা একক কাজ ২ পৃষ্ঠা

আর্থিক ভাবনা | আমরা কেন ব্যয় করি

নিত্যদিনের প্রয়োজনে আমাদের কিছু না কিছু পণ্য বা সেবার প্রয়োজন হয়। যেমন: আমরা যে বাড়িতে থাকি, তার নির্মাণ কিংবা ভাড়া, ঘরে ব্যবহৃত আসবাবপত্র, প্রতিদিনের খাবার, নিত্যনতুন পোশাক, যানবাহনের ব্যবহার, চিকিৎসা, লেখাপড়ার সামগ্রী, পত্রিকা, টেলিভিশন কিংবা মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহার ইত্যাদি বাবদ খরচ। প্রতিটি ক্ষেত্রেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আর্থিক ব্যয় রয়েছে। তোমরা কি কখনো ভেবে দেখেছ, একেক পরিবারের ব্যয় একেক রকম হয় কেন?

একটু লক্ষ করলে বুঝতে পারবে, আমরা সাধারণত বিভিন্ন পণ্য ও সেবার অভাব পূরণ করতে ব্যয় করি। পরিবারের সদস্যদের প্রাপ্ত মোট আয় দিয়ে একটি নির্দিষ্ট সময়ে সুযোগ-সুবিধা বা উপযোগ সর্বোচ্চ করাই আমাদের ব্যয়ের উদ্দেশ্য। ধরা যাক, পরিবারের কারো একটি পণ্যের প্রয়োজন বা আকাঙ্ক্ষা বা চাহিদা তৈরি হয়েছে। কোনো সম্পদ অথবা পণ্য/দ্রব্য ব্যবহারের ফলে যে সুবিধা পাওয়া যায়, তাকে উপযোগ বলে। কোনো নির্দিষ্ট পণ্য বা সেবা ভোগের উদ্দেশ্যে নির্দিষ্ট অর্থের বিনিময়ে ক্রয় করা হলে, সেই পণ্য বা সেবার ওপর ভোক্তার একটি উপযোগ তৈরি হয়। বলা যায়, আমাদের বিভিন্ন অভাব বা উপযোগ মেটানোর জন্য আমরা ব্যয় করি। ব্যয় করতে প্রয়োজন হয় নির্দিষ্ট আয়ের। তাহলে পরিবারে আয়ের যে বিভিন্ন উৎস থাকে, সে সম্পর্কে জানা দরকার, যাতে আয়ের সর্বোচ্চ সদ্ব্যবহার নিশ্চিত করা যায়।

Class 9 jibon o jibika chapter 1 page 2 answer || ৯ম শ্রেণি জীবন ও জীবিকা ১ম অধ্যায় আর্থিক ভাবনা একক কাজ ২ পৃষ্ঠা ২০২৪

আর্থিক ভাবনা | পারিবারিক আয় বুঝে নিই

সাধারণভাবে পরিবারের সদস্যদের মাধ্যমে উপার্জিত অর্থই হচ্ছে পারিবারিক আয়। এই আয় বিভিন্ন উৎস থেকে আসতে পারে; যেমন: চাকরিজীবীদের বেতন, ব্যবসায়ীদের ব্যবসায়ের মুনাফা বা লাভ; কিংবা বাড়ি, দোকান বা জমি থেকে ভাড়ার মাধ্যমে প্রাপ্ত আয়, কৃষকের কৃষিজমির ফসল থেকে আয়, শ্রমিকের দৈনিক মজুরি বা চুক্তিবদ্ধ হয়ে কাজ করার নির্দিষ্ট সময় শেষে প্রাপ্ত আয় ইত্যাদি। এছাড়াও বিভিন্ন মূলধন বিনিয়োগ করে লভ্যাংশ থেকে আয়, শেয়ার মার্কেট থেকে লভ্যাংশ, ব্যাংকের গচ্ছিত অর্থের বিনিময়ে মুনাফা, মূলধন বা সম্পদ বিক্রি, খণ্ডকালীন কাজ, ফ্রিলান্সিংসহ বিভিন্ন কাজে প্রত্যক্ষভাবে মানুষ আয় করে থাকে। অন্যদিকে, নিজ পরিবারের মধ্যে কারো ব্যক্তিগত দক্ষতা কাজে লাগিয়ে সবজি উৎপাদন করে নিজেরাই ভোগ করলে, তার বাজারমূল্য বা ব্যয় প্রত্যক্ষ আয় থেকে বেঁচে যায়। এভাবে পরিবারের কেউ নিজেদের কাপড় সেলাই করলে বাইরে দর্জির কাছ থেকে বানানোর খরচ বেঁচে যায়। এতে পরোক্ষভাবে পরিবারের আয় বৃদ্ধি পায়। এছাড়া কেউ যদি বিনা মূল্যে চিকিৎসাসেবা বা শিক্ষা বৃত্তির মাধ্যমে বিনা মূল্যে লেখাপড়া করার সুযোগ পায়, তাহলেও সেই খাতে পরিবারের খরচ বেঁচে যায়। ফলে পরোক্ষভাবে আয় বৃদ্ধি পায়। পরিবারে বাবা, মা, ভাই-বোন, আত্মীয়স্বজন সকলেই পরিবারের আয় বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারেন। আমরা একটু চেষ্টা করলেই আমাদের পরিবারের আয়ের খাতগুলো চিহ্নিত করতে পারব এবং পরিবারের আয়ে অবদান রাখতে সক্ষম হব।

Class 9 jibon o jibika chapter 1 page 2 answer || ৯ম শ্রেণি জীবন ও জীবিকা ১ম অধ্যায় আর্থিক ভাবনা একক কাজ ২ পৃষ্ঠা ২০২৪

একক কাজ

৯ম শ্রেণি জীবন ও জীবিকা ২ পৃষ্ঠা
আর্থিক ভাবনা একক কাজ প্রশ্ন

নমুনা উত্তর

ক. নিজ পরিবারের সদস্যদের সঙ্গে আলোচনা করে পরিবারের আয়ের উৎসগুলো খুঁজে বের করো।

উত্তরঃ

class 9 new jibon o jibika book solution
একক কাজ প্রশ্নের উত্তর
খ. উত্তরঃ
৯ম শ্রেণি জীবন ও জীবিকা ২ পৃষ্ঠা

আমাদের শেষ কথা, উপরে দেওয়া প্রশ্নের উত্তর আপনাদের বুঝানোর জন্য দেওয়া হয়েছে। তোমরা তোমাদের পরিবারের সাথে আলোচনা না করে উত্তর তৈরি করবেন।


Tags

class 9 jibon o jibika chapter 1, class 9 jibon o jibika page 2, class 9 jibon o jibika, jibon o jibika class 9 page 2 answer, class 9 jibon jibika page, class 9 jibon jibika chapter 1 page 2, class 9 jibon o jibika 2024, class 9 new book 2024, class 9 new jibon o jibika book solution, নবম শ্রেণি জীবন ও জীবিকা ১ম অধ্যায় ২ পৃষ্ঠা, ৯ম শ্রেণি জীবন ও জীবিকা ২ পৃষ্ঠা, জীবন ও জীবিকা নবম শ্রেণি ২ পৃষ্ঠা একক কাজ ২০২৪, জীবন ও জীবিকা ৯ম শ্রেণি ২ পৃষ্ঠা একক কাজ, ৯ম শ্রেণির জীবন ও জীবিকা ১ম অধ্যায় আর্থিক ভাবনা ২ পৃষ্ঠা আর্থিক ভাবনা ৯ম শ্রেণির জীবন ও জীবিকা বই ২০২৪, নবম শ্রেণির জীবন ও জীবিকা প্রথম অধ্যায়

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url