এক চার্জে চলবে ৫০ বছর এই পরমাণু ব্যাটারি, ফোনে চার্জ দেওয়ার প্রয়োজ হবে না

চীনা টেক কোম্পানি ‘বেটা ভোল্ট’ আনতে চলেছে এক নতুন ব্যাটারি যা চার্জ ছাড়াই ব্যবহার করা যাবে অনেক বছর। চীনের তৈরি ব্যাটারি চার্জ দেওয়া ছাড়াই চলবে ৫০ বছর। নতুন তৈরি পরমাণু ব্যাটারি এক চার্জে ৫০ বছর চলবে ফোন। এই নতুন ব্যাটারি হলো পরমাণু বা নিউক্লিয়ার ব্যাটারি। এটি ধাতব মুদ্রার আকৃতির চেয়ে ছোট মডিউলের মধ্যে ৬৩ টি পরমাণু আইসোটোপ বসিয়ে তৈরি করা হয়েছে নতুন এই ব্যাটারি।

ব্যাটারি কিভাবে কাজ করে

এই ব্যাপারে বলেন ব্যাটারি মধ্যে থাকা ক্ষয়িষ্ণু আইসোটোপ যে শক্তি নির্গত হয়ে সেই শক্তিকে বিদ্যুতে রূপান্তরিক করার মাধ্যমে এটি কাজ করে। এই প্রক্রিয়া গত শতকে প্রথম পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছিল। এটি এখন পরীক্ষামূলক ব্যবহার পর্যায়ে রয়েছে। এটি খুব দ্রুতই বাণিজ্যিক ভাবে ব্যবহার শুরু হবে।

এক চার্জে চলবে ৫০ বছর এই পরমাণু ব্যাটারি, ফোনে চার্জ দেওয়ার প্রয়োজ হবে না।
এক চার্জে চলবে ৫০ বছর এই পরমাণু ব্যাটারি, ফোনে চার্জ দেওয়ার প্রয়োজ হবে না

বিটভোল্টের পারমাণবিক শক্তির ব্যাটারিটি স্মার্টফোন ছাড়াও ব্যবহার করা যাবে মহাকাশ যন্ত্র, এআই সরঞ্জাম, চিকিৎসা সরঞ্জাম, মাইক্রোপ্রসেসর, উন্নত সেন্সর, ছোট ড্রোন এবং মাইক্রো-রোবটের মতো যন্ত্রে। নিরাপত্তার দিক দিয়েও প্রচলিত ব্যাটারির তুলনায় বেশ এগিয়ে। এতে পারমাণবিক শক্তি ব্যবহার হলেও নেই কোনো তেজস্ক্রিয়তার ঝুঁকি। যা ব্যবহার করা যাবে পেসমেকারের মতো মেডিকেল ডিভাইসে। ২০২৫ সাল নাগাদ এই ব্যাটারি বাজারজাত করার পরিকল্পনা রয়েছে তাদের।

পরমাণু ব্যাটারি বৈশিষ্ট্যে

চীনা কোম্পানিটি পরমাণু ব্যাটারিটির দুটি অনন্য বৈশিষ্ট্যের রয়েছে

প্রথমটি হচ্ছে, রক্ষণাবেক্ষণ ছাড়াই ৫০ বছর নিরাপদে ব্যবহার করা যাবে ক্ষুদ্রাকৃতির ব্যাটারিটি।

দ্বিতীয়টি হচ্ছে, কোম্পানিটি এখন তাদের চতুর্থ প্রজন্মের হিরার সেমিকন্ডাক্টর ব্যবহার করছে। আর এটিতে বিশ্বের সবচেয়ে বড় আকারের হিরার সেমিকন্ডাক্টর ব্যবহৃত হয়েছে।

কোম্পানিটি জানিয়েছে, বিভি ১০০–এর পরবর্তী সংস্করণ ১ ওয়াট শক্তির হবে। যেটি বিদ্যুৎ সরবরাহের জন্য এটি শক্তিশালী ডিভাইসগুলোর জন্য যথেষ্ট নাও হতে পারে। এ জন্য বেটাভোল্ট বেশি বিদ্যুৎ খরচ করে এমন ডিভাইসের জন্য ডিউটেরিয়াম, স্ট্রনটিয়াম–৯০ ও প্রমিথিয়াম–১৪৭ এর মতো আইসোটোপগুলো যাচাই করছে। এগুলোর উচ্চ শক্তিস্তর সঙ্গে সঙ্গে এগুলোর আয়ুষ্কাল ২৩০ বছর পর্যন্ত হতে পারে।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url