গুগলে তথ্য খুঁজতে নতুন সার্কেল টু সার্চ ফিচার ব্যবহারের নিয়ম

বর্তমানে স্মার্টফোনে ব্যবহৃত জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ইন্টারনেট তথ্য খুঁজে পেতে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল৷ গুগলে সহজে তথ্য খুঁজে পেতে প্রতিনিয়ত নতুন ফিচার চালু করছে। এবার গুগল নিয়ে এলো ‘সার্কেল টু সার্চ’ নামের ফিচার। এই  ফিচারটিতে ফোনের যে কোনো কনটেন্ট বা ভিডিওতে সার্কেল দেয়া, হাইলাইট করা, স্ক্রিবলিং বা ট্যাপ করলে স্বয়ংক্রিয়ভাবে গুগল সার্চের তথ্য প্রদর্শিত হবে।

গুগলের সার্কেল টু সার্চ ফিচারটি গুগল লেন্সের মতোই কাজ করে।
গুগলের সার্কেল টু সার্চ ফিচারটি গুগল লেন্সের মতোই কাজ করে। ছবি: সংগৃহীত

সার্কেল টু সার্চ ব্যবহার করার যাবে, ফোনে ভিডিও দেখা, ছবি দেখা, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের সময় কোনো ছবি বা মেসেজে কোনো বিষয় সম্পর্কে তথ্য জানতে সার্কেল টু সার্চ সুবিধা ব্যবহার করা যাবে।

সার্কেল টু সার্চ ফিচার কী?

সার্কেল টু সার্চ হচ্ছে কনটেন্ট বা ভিডিওতে সার্কেল দেয়া, হাইলাইট করা, স্ক্রিবলিং বা ট্যাপ করলে স্বয়ংক্রিয়ভাবে গুগল সার্চের তথ্য প্রদর্শিত করা হচ্ছে সার্কেল টু সার্চ। গুগলের ফিচারটি মূলত গুগল লেন্সের মতোই কাজ করে। সার্কেল টু সার্চ ছবির মধ্যে একটি নির্দিষ্ট বিষয় নিয়েও সার্চ করতে পারবেন। এই সার্কেল টু সার্চ ব্যবহার করতে হলে যে ছবি সার্চ করতে চান সেই ছবির সাবজেক্টের ওপর একটি বৃত্ত তৈরি করতে হবে। এরপর গুগল সেই বিষয় সম্পর্কিত ফলাফলগুলো দেখাবে। বৃত্ত তৈরি করার পাশাপাশি ট্যাপ করেও যে কোনো কিছু সার্চ করতে পারবেন।ছবি ছাড়াও ভিডিওতেও কাজ করবে এই ফিচার।

সার্কেল টু সার্চ ফিচার ব্যবহার করা যাবে সুবিধাটি প্রাথমিকভাবে প্রিমিয়াম অ্যান্ড্রয়েড ফোন যেমন: পিক্সেল ৮, পিক্সেল ৮ প্রো এবং নতুন আসা গ্যালাক্সি এস ২৪ সিরিজে ব্যবহার করা যাবে। সব ভাষা ও দেশেই এ সুবিধা ব্যবহার করা যাবে। চলতি বছরের ৩১ জানুয়ারি থেকে সুবিধাটি চালু হতে পারে। পরবর্তী সময়ে ধারাবাহিকভাবে অন্যান্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও সুবিধাটি চালু হবে।

 গুগলের মাল্টিসার্চ ফিচার

একই সঙ্গে গুগল আর একটি সার্চ ফিচার আনছে মাল্টিসার্চ এক্সপেরিয়েন্স নামের। ধারণা করা হচ্ছে ফিচার দুটি চালু হলে গুগল সার্চের স্টাইল পুরোপুরি বদলে যাবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কোনো কিছু অনুসন্ধান করার জন্য আর অ্যাপ সুইচ করতে হবে না অর্থাৎ একটি অ্যাপ থেকে অন্য অ্যাপে সুইচ করতে হবে না।

মাল্টিসার্চ কি?

মাল্টিসার্চ হচ্ছে টেক্সট, ছবি এবং স্ক্রিনশট এর মাধ্যমে কোন তথ্য সার্চ করতে এইটি ব্যবহার করা যাবে।  ব্যবহারকারীদের সার্চ অভিজ্ঞতা আগের চেয়ে দ্রুত ও উন্নত করতে মাল্টিসার্চ ফিচারটি চালু করা হবে। এই ফিচারে টেক্সট, চবি এবং স্ক্রিনশট সাপোর্ট করবে। মাল্টিসার্চ দিয়ে এআই জেনারেটেড মাধ্যমে গুগলে সঠিক ফলাফল পাওয়া যাবে। এই ফিচারটি গুগল লেন্স বা গুগল অ্যাপের মাধ্যমে সক্রিয় করা যেতে পারে। এতে সার্চ জেনারেটিভ এক্সপেরিয়েন্স (এসজিই) সাপোর্ট করবে।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url