উইন্ডোজ পিসিতে ব্লুটুথ ইয়ারফোন ব্যবহার করবেন যেভাবে

বর্তমান বিশ্বে প্রযুক্তির ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলছে। বর্তমানে ব্লুটুথ ইয়ারফোন ব্যবহারে জনপ্রিয়তা প্রতি নিয়ত বেড়েই চলছে। আমারা গান শোনা, সিনেমা দেখা বা ফ্রিরি ফাইয়ার এর মত গেম খেলার জন্য অনেক সময় ইয়ারফোন ব্যবহার করে থাকি। এই গুলো দেখা বা খেলার সময় ব্লটুথ ইয়ারফোন বেশ সুবিধাজনক গ্যাজেট হওয়ায় এর ব্যবহার বেশি। আমরার স্মার্টফোনে এই ব্লুটুথ ইয়ারফোন সহজেই কানেক্ট করে ব্যবহার করতে পারি। কিন্তু উইন্ডোজ পিসি অথবা ল্যাপটপে ব্লুটুথ ইয়ারফোন কানেক্ট কিভাবে করতে হয় অনেকেই যানে না। উইন্ডোজ পিসিতে ব্লুটুথ ইয়ারফোন ব্যবহার করবেন যেভাবে তা দেওয়া হলো:-

উইন্ডোজ পিসিতে ব্লুটুথ ইয়ারফোন ব্যবহার করবেন যেভাবে
উইন্ডোজ পিসিতে ব্লুটুথ ইয়ারফোন ব্যবহার করবেন যেভাবে

পিসিতে ব্লুটুথ ইয়ারফোন কানেক্ট করার নিয়ম

১। উইন্ডোজ পিসিতে প্রথমে ব্লুটুথ চালু করতে স্ক্রিনের ডানদিকে নিচে টাইমের পাশের ছোট তীর চিহ্নে ক্লিক করুন।

২। এরপর ব্লুটুথ আইকনে রাইট ক্লিক করে ‘গো টু সেটিংস’ নির্বাচন করতে হবে।

৩। যদি সেখানে না পেয়ে থাকেন তাহলে উইন্ডোজের সার্চ বারে ‘ব্লুটুথ’ লিখে সার্চ করলে পেয়ে যাবেন। পরের পেজ থেকে ‘ব্লুটুথ অ্যান্ড আদার ডিভাইসেস’ অপশনটি বেছে নিন।

৪। এখনে ‘ব্লুটুথ অ্যান্ড আদার ডিভাইসেস’ সেটিংস স্ক্রিন চালু হলে ‘ব্লুটুথ অন’ টগলটি চালু করুন।

৫। ব্লুটুথ ইয়ারফোনকে পেয়ারিং মোডে রাখতে হবে। সাধারণত, একটি পেয়ারিং বাটন থাকে যা কয়েক সেকেন্ড ট্যাপ করে ধরে রাখতে হয়। অথবা ইয়ারবাডগুলো কেসে রেখে কয়েক সেকেন্ডের জন্য টাচ ইনপুট ধরে রাখতে হবে। না হলে ডিভাইসের সঙ্গে আসা নির্দেশাবলী পড়ুন। 

৬। স্ক্রিনে ‘অ্যাড ব্লুটুথ অর আদার ডিভাইস’ অপশন সিলেক্ট করতে হবে। এবার ‘ব্লুটুথ’ অপশনে ক্লিক করুন।

৭। ব্লুটুথ ডিভাইসের একটি তালিকা আসবে, যেখানেই ডিভাইসটি দেখতে পাবেন। নিজের ডিভাইস সিলেক্ট করে, ‘কানেক্ট’ অপশনে ক্লিক করুন।

৮। এ প্রক্রিয়ার একটি ভাল দিক হল, এটি কেবল একবারই করতে হয়। ডিভাইসের সঙ্গে পিসি ‘পেয়ার’ বা যুক্ত করা হয়ে গেলে পরবর্তীতে ব্লুটুথ অন করে দুটি ডিভাইস কাছাকাছি রাখলে স্বয়ংক্রিয়ভাবেই কানেকশন পেয়ে যাবেন।

পিসিতে ব্লুটুথ না থাকলে যা করতে হবে

আপনার পিসিতে যদি ব্লুটুথ আইকন না খুঁজে পান তাহলে বুঝতে হবে আপনার পিসিতে বা ডেস্কটপে ব্লুটুথ সাপোর্ট নেই। এরকম হলে একটি থার্ড পার্টি ব্লুটুথ ডিভাইস বা ব্লটুথ রিসিভার ব্যবহার করা যেতে পারে। এ ডিভাইস যেকোন মোবাইলের দোকানে কিনে পাওয়া যায়। এই ডিভাইস কিনে পিসিতে যুক্ত করলে সহজে ব্লুটুথ ইয়ারফোন কানেক্ট করে ব্যবহার করতে পারবেন।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url