সুরক্ষিত ভাবে হোয়াটসঅ্যাপে চ্যাট করার নিয়ম

বর্তমানে বেশ জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। আমাদের প্রয়োজনে ব্যক্তিগত বা প্রতিষ্ঠানিক কাজে অনেক ধরণ মেসেজ আদান-প্রদান করে থাকে এই প্ল্যাটফর্ম এর মাধ্যমে।  দিন দিন হোয়াটসঅ্যাপ মেসেজিঙ প্ল্যাটফর্ম ব্যবহার বাড়ছে। তবে হোয়াটসঅ্যাপে চ্যাট এবং ছবি ও ফাইল কীভাবে সুরক্ষিত রাখবনে তা অনেকেই জানে না। এর কারণে সাইবার অপরাধীদের ব্ল্যাকমেইলিং, ফিশিং ও বিভিন্ন প্রতারণার শিকার হচ্ছে অনেকেই। এই সমস্যা থেকে বাঁচতে হোয়াটসঅ্যাপ নিরাপত্তা ফিচার চালু করবেন যেভাবে তা নিয়ে আলোচনা করা হবে। আপনি চাই কয়েকটি ধাপ অনুসরণ করে নিরাপত্তা রাখতে পারেন হোয়াটসঅ্যাপ চ্যাট, ছবি, ভিডিও ও ডকুমেন্টস। 

হোয়াটসঅ্যাপ চ্যাট ও ডকুমেন্টস সুরক্ষিত রাখার নিয়ম

সুরক্ষিত ভাবে হোয়াটসঅ্যাপে চ্যাট করার নিয়ম
সুরক্ষিত ভাবে হোয়াটসঅ্যাপে চ্যাট করার নিয়ম

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ

হোয়াটসঅ্যাপে একটি নিরাপত্তা অপশন ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ যার মাধ্যমে আপনার চ্যাট সুরক্ষিত রাখতে পারবেন। আপনার যদি মনে হয় আপনার চ্যাট কেউ নজরদারি করছে বা চেক করছি তাহলে আপনি এই অপশন অন করতে পারেন। এই অপশন চালু করলে আপনি করা চ্যাট নির্দিষ্ট সময়ের পর মেসেজ ডিসঅ্যাপিয়ার বা মুছে যাবে। এতে করে আপনার মেসেজ বা চ্যাট কেউ দেখতে পারবে না।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন

হোয়াটসঅ্যাপ চ্যাট নিরপত্তা রাখার অন্যতম একটি অপশন হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। সমস্ত চ্যাটে এই ফিচার অন করে রাখুন। এই নিরপত্তা অপশন সুবিধা হলো আপনি যাকে টেক্সট পাঠাচ্ছেন তিনি আর আপনি ছাড়া আর কেউ মেসেজ দেখতে পাবে না। অবৈধভাবে ঢুকে কেউ কোনো তথ্য দেখতে বা অ্যাকসেস করতে পারবে না। তাই ফাঁস হওয়ার ঝুঁকিও থাকবে না। 

হোয়াটসঅ্যাপ স্প্যাম কল বন্ধ করা

হোয়াটসঅ্যাপে স্প্যাম কলের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর মাধ্যমে প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। এই স্প্যাম কল বন্ধ করার উপায় রয়েছে। হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে ‌‌‌‌‌‘সাইলেন্স আননোন কল’ অপশন অন করে দিন। এতে অপরিচিত ও স্প্যাম কল এড়িয়ে যেতে পারবেন। 

হোয়াটসঅ্যাপ চ্যাট লক

হোয়াটসঅ্যাপে চ্যাট লক অপশনটিও বেশ কার্যকর। যদি মনে হয় আপনার ডিভাইস হ্যাক হয়েছে বা সাইবার হামলার কবলে পড়েছেন, তাহলে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে রাখতে পারেন। পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে লক করা যায় চ্যাট অপশানটি।

ওপরের এই সকল ফিচারগুলো আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখবে। এমনকি ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া ঠেকাতে ভূমিকা রাখবে। তাই সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী উচিত এই নিরপত্তা অপশন গুলো চালু রাখা।


এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url