পানিতে ডুবে যাওয়া গাড়ি থেকে কিভাবে উদ্ধার হবেন?

পানিতে ডুবে যাওয়া গাড়ি থেকে কিভাবে উদ্ধার হবেন?


২দিন আগেই ডোবায় গাড়িসহ পরে ৫ জন মারা গেলো সবাই জানেন। তারপর থেকে অনেকেরই জিজ্ঞাসা এই অবস্থায় আমরা কিভাবে বেঁচে বের হবো? বেঁচে আপনি বের হতে পারবেন, বলছি কিভাবে। প্রথমেই আপনার যেটা করা দরকার সেটা হলো শান্ত থাকা। নিজেকে বোঝানো যে আমি কিছুক্ষণের মধ্যেই বের হয়ে যাবো। তারপর ধীরে ধীরে এই কাজগুলো করুন

পানিতে ডুবে যাওয়া গাড়ি থেকে উদ্ধার হওয়ার পদ্ধতিঃ

১. সাথে কোন প্রফেশনাল গ্লাস ব্রেকার থাকলে ভালো, না থাকলে Headrest কে গ্লাস ভাঙার কাজে ইউজ করতে হবে। প্রথমে হেডরেস্টটা টান দিয়ে খুলে নিন পুরো, দেখবেন দুই পাশে স্টিল বার আছে। 

২. এবার headrest দিয়ে গাড়ির সাইড উইন্ডো তে জোরে ধাক্কা দিয়ে ভাঙার ট্রাই করতে হবে। সামনের গ্লাস ভাঙার চেষ্টা করে টাইম নষ্ট করবেন না, পাশের গ্লাস ভাঙ্গা অনেক ইজি। গ্লাসের উপরের দিকে ভাঙার ট্রাই করবেন কারণ মাঝখানটা ভাঙতে সাধরনত একটু কষ্ট হয়। 

৩. গ্লাস ভেঙে গেলে বের হওয়ার আগে লম্বা একটা দম নিন। সাথে বাচ্চা থাকলে তাদেরকেও নিতে বলুন। তারপর বের হয়ে যান। কোনদিকে যাবেন বুঝতে না পারলে পানির ভেতর বুদবুদ যেদিকে যাচ্ছে সেদিকে লক্ষ্য করে যান, কারণ বুদবুদ সাধারণত উপরের দিকে উঠে। বের হওয়ার জন্য শুধু হাত ইউজ করবেন, কারণ পা ইউজ করলে গাড়িতে অন্য কেউ থাকলে সে বের হওয়ার সময় লাথি লাগতে পারে। 

গ্লাস ভাঙতে না পারলে যেটা করবেন: এই ক্ষেত্রে গাড়ির ভেতরে পানি ঢুকার জন্য ওয়েট করবেন। যখন বুক পর্যন্ত হবে তখন বাইরের প্রেশার আর ভেতরের প্রেশার একই হবে, সেই মুহূর্তে দরজা খোলা সম্ভব। লম্বা একটা দম নিয়ে দরজা খুলে উপরের দিকে উঠে যান। তারপর প্রয়োজনীয় চিকিৎসা নিন। পানিতে পড়ে গেলে কিভাবে উদ্ধার হবেন এই বিষয়ে নিজে জানুন, আপনার টাইমলাইনের মানুষদের ও জানিয়ে দিন। আল্লাহ আমাদের এরকম বিপদ থেকে রক্ষা করুন, আমিন। 


Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url