সারাংশ জ্ঞানের স্পৃহা ছাড়া শিক্ষা ব্যর্থতায় - Kounik Barta

সারাংশ

প্রকৃত জ্ঞানের স্পৃহা ছাড়া শিক্ষা ব্যর্থতায় সারাংশ, আমাদের বর্তমান শিক্ষাব্যবস্থ ক্রুটিপূর্ণ Class 6 7 8 9 10 SSC HSC JSC

প্রকৃত জ্ঞানের স্পৃহা ছাড়া শিক্ষা ব্যর্থতায় 

প্রকৃত জ্ঞানের স্পৃহা না থাকলে শিক্ষা ব্যর্থতায় পর্যবসিত হয়। তখন পরীক্ষা পাসটাই বড় হয় এবং পাঠ্যপুস্তকের পৃষ্ঠায় আন সীমাবদ্ধ থাকে। এ কারণেই পরীক্ষায় পাস করা লোকের অভাব নেই আমাদের দেশে, কিন্তু অভাব আছে জ্ঞানীর। যেখানেই পরীক্ষা পাসের মোহ অৰুণ ছাত্র-ছাত্রীদের উৎকণ্ঠিত রাখে, সেখানেই মান নির্বাসিত জীবনযাপন করে। একটি স্বাধীন জাতি হিসেবে জগতের বুকে অক্ষ আসন। লাভ করতে বসে জ্ঞানের প্রতি তরুণ সমাজকে উনুখ করতে হবে। সঙ্গে নাচ আপাতত সুখের হলেও পরিণামে কল্যাণ বহন করে না। পরীক্ষা পাসের মোহ থেকে মুক্ত না হলে তরুণ সমাজের সামনে কখনই জ্ঞানের দিগন্ত উন্মোচিত হবে না।

সারাংশ : আমাদের বর্তমান শিক্ষাব্যবস্থ ক্রুটিপূর্ণ। এতে জ্ঞানচর্চার প্রেরণা নেই, আছে পরীক্ষা পাসের প্রবণতা। পরীক্ষা পাসের মোহ থেকে ছাত্র - ছাত্রীদের মুক্ত করতে না পারলে তাদের জ্ঞানার্জন সম্ভাব নয়।

সম্পূর্ণ সারাংশ তালিকা

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url