মা নিয়ে কিছু কথা | আমার মা দিবস

মা একটি অতি ছোটো শব্দ। মা শব্দটি অতি মধুর। প্রতিটি সন্তানের কাছেই তাঁর মায়ের মূল্য অপরিসীম। মা হচ্ছেন জগজ্জননী। প্রতিটি মানুষ মা শব্দটি শুনলেই বা ডাকলেই শ্রদ্ধা, ভক্তি, ভালোবাসা প্রকাশ পায়।

মা একটি অতি ছোটো শব্দ । মা শব্দটি অতি মধুর । কিন্তু মা শব্দটির তাৎপর্য এতই বেশি যে বিশাল আকাশকে একটি কাগজ এবং সাগরকে একটি কলম করে লিখলেও মা এর কথা লিখে শেষ করা সম্ভব হবে না। প্রতিটি মানুষ মা শব্দটি শুনলেই বা ডাকলেই শ্রদ্ধা, ভক্তি, ভালোবাসা প্রকাশ পায়। সত্যি কথা বলতে পৃথিবীতে কোনো মহা মানবের কোনো উপমা জানা নেই মায়ের আদর, স্নেহ, ভালোবাসা। আমাদের বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, “মা হচ্ছেন জগজ্জননী। তার চেয়ে শান্তির ঠিকারা আর কোথাও নেই।” ইংরেজ কবি রবার্ট ব্রাউনিং বলেছেন, “মাতৃত্বেই সব মায়া মমতা ও ভালোবাসার শুরু এবং শেষ ।” এবং সনাতন ধর্ম মাকে স্বর্গ থেকেও বড় , মহান ও পবিত্র বলে আখ্যায়িত করা হয়েছে। ইসলাম ধর্ম আমাদের শেষ নবী হয়রত মুহাম্মদ (স.) স্পষ্টভাবে ঘোষণা করেছেন, “মায়ের পদতলে সন্তানের বেহেশত। প্রতিটি সন্তানের কাছেই তাঁর মায়ের মূল্য অপরিসীম। প্রতিটি নারী একজন মা, যিনি গর্ভধারণ করে সন্তানের জন্ম এবং সন্তানকে বড় করে তোলেন। অভিভাবকের ভূমিকা পালনে সক্ষম এবং মা হিসেবে সর্বত্র পরিচিত লাভ করে। প্রকৃতিগতভাবে একজন নারী সন্তান জম্ম দেয়ার অধিকারীনি। এর বিপরীত লিঙ্গ পুরুষ হয় বাবা।

মা নিয়ে কিছু কথা | আমার মা দিবস
মা 

মা মানে

মা শব্দটি অতি মধুর। মা শব্দটির তাৎপর্য এতই বেশি যে বিশাল আকাশকে একটি কাগজ এবং সাগরকে একটি কলম করে লিখলেও মা এর কথা লিখে শেষ করা সম্ভব হবে না। প্রতিটি মানুষ মা শব্দটি শুনলেই বা ডাকলেই শ্রদ্ধা, ভক্তি, ভালোবাসা প্রকাশ পায়।

মা দিবস

আমেরিকাজুড়ে মা দিবস প্রথম পালন করা হয় ১৯১১ সালের মে মাসের দ্বিতীয় রোববার। সে সময় আমেরিকায় মায়েদের প্রতি সম্মান প্রদর্শন করে মাদানিং সানডে নামে একটি বিশেষ দিন উদযাপন করা হয়েছে। তারপর ১৯১৪ সালে ৮ মে মার্কিন কংগ্রেসে দিবসটি রাষ্ট্রীয়ভাবে পালনের সিদ্ধান্ত হয়। এরপর থেকে সারা বিশ্বব্যাপী মে মাসে পালিত হচ্ছে মা দিবস। মা দিবস বিশ্বের প্রায় ৪৬টি দেশে পালিত হয় থাকে। ইতিহাস আছে ব্রিটেনেই প্রথম শুরু হয় মা দিবস পালন। ব্রিটেনে মে মাসের চতুর্থ রোববারকে মাদারিং সানডে হিসাবে পালন করা হতো। যুক্তরাষ্ট্রের পশ্চিম ভাজিনিয়াতে ১৮৫৮ সালের ২ জুন প্রথম মা দিবস পালন করা হয়। আমেরিকান প্রেসিডেন্ট উড্রো উহলসন সর্বপ্রথম মা দিবস সরকারি ছুটির দিন ঘোষণা করেন। মা দিবস উপলক্ষে কার্ড আদান-প্রদানকারী দিবস হিসেবে বিশ্বের তৃতীয় বাণিজ্যিক। মাকিন এক সমীক্ষায় দেখা গিয়েছে মা দিবসে অন্যান্য দিনের তুলনায় অনেক বেশি ফোন করা হয়।

মাকে নিয়ে উক্তি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, “মা হচ্ছেন জগজ্জননী। তার চেয়ে শান্তির ঠিকারা আর কোথাও নেই।”

ইংরেজ কবি রবার্ট ব্রাউনিং বলেছেন, “মাতৃত্বেই সব মায়া মমতা ও ভালোবাসার শুরু এবং শেষ ।”

শেষ নবী হয়রত মুহাম্মদ (স.) স্পষ্টভাবে ঘোষণা করেছেন, “মায়ের পদতলে সন্তানের বেহেশত।”

ইসলাম ধর্মে মা

ইসলাম ধমে মা কে অনেক মর্যদা প্রদান করেছেন। আল কুরআনে বলা হয়েছে আমি মানুষকে তাদের পিতা-মাতা সাথে সদ্ব্যবহার করার জোর নিদেশ দিয়েছি যদি তারা তোমাকে আমার সাথে এমন কিছু শরীক করার জোর প্রচেষ্টা চালায় , যার সম্পকে তোমার কোন জ্ঞান নেই, তকে তাদের আনুগত্য করো না। আমরই দিকে তোমাকে প্রত্যাবর্তন । আমি তোমাদেরকে বলে দেব যা কিছু তোমার করতে।

হিন্দু ধর্মে মা

সনাতন ধর্মে উল্লেখ আছে স্ববংশবৃদ্ধিকামঃ পুত্রমেকমাসাদ্য। আবার সন্তান লাভের পর নারী তাঁর রমণীমূর্তি পরিত্যাগ করে মহীয়সী মাতৃরূপে সংসারের অধ্যক্ষতা করবেন। তাই মনু সন্তান প্রসবিনী মাকে গৃহলক্ষ্মী সম্মানে অভিহিত করেছেন। তিনি মাতৃ গৌরবের কথা বিশ্ববাসীকে জানিয়েছেন এভাবে- উপাধ্যায়ান্ দশাচার্য্য আচায্যাণাং শতং পিতা। সহস্রন্তু পিতৃন্মাতা গৌরবেণাতিরিচ্যতে” (মনু,২/১৪৫) অর্থাৎ “দশজন উপাধ্যায় (ব্রাহ্মণ) অপেক্ষা একজন আচার্য্যরে গৌরব অধিক, একশত আচার্য্যরে গৌরব অপেক্ষা পিতার গৌরব অধিকতর; সর্বোপরি, সহস্য পিতা অপেক্ষা মাতা সম্মানার্হ।”

Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url