আমরা সকলেই কম বেশি স্বার্থপর সারাংশ - কৌণিক বার্তা

আমরা সকলেই কম বেশি স্বার্থপর সারাংশ - কৌণিক বার্তা

আমরা সকলেই স্বার্থপর এটি মানব চরিত্রের স্বাভাবিক প্রবণতা, আর স্বার্থচিন্তার প্রয়োজন আছে একথা স্বীকার করে নিলেই মানবহিতের জন্য আমরা আর অযথা বড়াই করতুম না। আমরা সকলেই কম বেশি স্বার্থপর সারাংশ Class 6 7 8 9 10 SSC HSC JSC

আমরা সকলেই কম বেশি স্বার্থপর

আমরা সকলেই কম বেশি স্বার্থপর, আর স্বার্থচিন্তার প্রয়োজন আছে একথা স্বীকার করে নিলেই মানবহিতের জন্য আমরা আর অযথা বড়াই করতুম না। কাজটা কোনো না কোনোভাবে আমাদের তৃপ্তি দিয়েছে এটা ভাবতে পারতুম বলে অহঙ্কার আর মাথাচাড়া দিয়ে উঠত না। আর অহঙ্কার মাথাচাড়া দিয়ে উঠত না বলে নির্যাতনস্পৃহারও জন্ম হতো না। নির্যাতনস্পৃহার গোড়ায় অবজ্ঞাত অহঙ্কার একথাটা মনে রাখা দরকার। আমি ওদের জন্য এত করলুম অথচ ওরা আমাকে মানতে চায় না। আচ্ছা, দেখে নেব। অবজ্ঞাত অহঙ্কারবোধই আমাদের মুখ দিয়ে এমনি কথা বলিয়ে নেয়।

সারাংশ : আমরা সকলেই স্বার্থপর এটি মানব চরিত্রের স্বাভাবিক প্রবণতা, স্বার্থপরতা মানব চরিত্রের একটি স্বাভাবিক প্রবণতা। তবে এ স্বার্থচিন্তার কথা মানুষ যদি সহজেই স্বীকার করে নিত তাহলে অনেক মন্দ কাজ ও অহঙ্কারবোধ থেকে সমাজ রক্ষা পেতো। মানুষ যখন তার নিজের সম্পর্কে মূল্যায়ন করতে শিখবে তখন তার অপকর্মের স্পৃহাও লাঘব হবে।


সম্পূর্ণ সারাংশ তালিকা

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url