অনুচ্ছেদ : কলমদানি

অনুচ্ছেদ কলমদানি ক্লাস ৭ |  কলমদানি class 5 6 7 8 9

কলমদানি হচ্ছে কলম রাখার পাত্র। আমাদের পড়ার টেবিল সুন্দর করে গুচ্ছিয়ে রাখার জন্য কাগজ, কাঠ, কাঁচ ইত্যাদি দিয়ে তৈরি করা হয় কলমদানি।

কলমদানি

বিষয়ঃ অনুচ্ছেদ

শ্রেণিঃ class 5 6 7 8 9 | ক্লাস ৩ ৫ ৬ ৭ ৮ ৯ ১০

লাদেশ লোকশিল্প প্রধান গ্রামঞ্চলে মানুষ তৈরি করে। গ্রামঞ্চলের মানুষ নিজেদের বাড়ি ঘর সুন্দর করে সাজানোর জন্য লোকশিল্প এর কাজ করতো। অনেকেই শকের বসে তার পড়ার টেবিল, ঘর, বাড়ি সাজানোর জন্য বা কোন জিনিসপত্র রাখার জন্য কলমদানির মত অনেক ধরনের জিনিস তৈরি করে। কলমদানি মানে হচ্ছে কলম রাখার একটি পাত্র যাতে কলমগুলো গুচ্ছিয়ে রাখা যায়। আমাদের পড়ার টেবিল সুন্দর করে সাজানো এবং প্রয়োজনীয় জিনিসপত্র রাখার জন্য কাগজ, কাঠ, বাঁশ ইত্যাদি দিয়ে তৈরি করে কলমদানি।

আমাদের পড়ার টেবিল, অফিসের টেবিল, খাবার টেবিল ও বিভিন্ন ধরনের টেবিলের জিনিসপত্র লাগবে সুন্দর করে সাজিয়ে রাখার জন্য কলমদানির মতো অনেক জিনিস তৈরি করি। আমাদের পড়ার টেবিলে বলপেন, রঙিন পেন, পেন্সিল, রাবার ইত্যাদি সব কিছু সুন্দর করে গুচ্ছি রাখার জন্য কলমদানি অনেক গুরুত্বপূর্ণ। কলমদানি নিজে বাড়িতে তৈরি করে নিজের পড়ার টেবিল সুন্দর করে রাখতে পারবেন। পড়ার সময় আমাদের অনেক কিছুর প্রয়োজন হয় যেমন: বলপেন, রঙিন পেন, পেন্সিল, রাবার ইত্যাদি। সব কিছু এলোমেলো করে রাখলে আমাদের খুঁজে পেতেও সমস্যা হয় আবার পড়ার টেবিলের সৌন্দর্যও নষ্ট করে। সব কিছু যদি গুছিয়ে একটা কলমদানিতে রেখে দেওয়া হয় তাহলে সহজে খুঁজেও পাওয়া যায় সাথে সৌন্দর্যটাও বৃদ্ধি করে একটা সুন্দর পরিপাটি টেবিল পড়ায় মনোনিবেশ করতেও সাহায্য করে কলমদানি। যারা সৌখিন, রুম ডেকোরেট করতে পছন্দ করে এমনকি পড়ার টেবিলও সুন্দর করে সাজিয়ে গুছিয়ে রাখে তাদের জন্য এই দৃষ্টিনন্দন পুতির কলমদানি তৈরি করে থাকে।

কলমদানি অনেক কিছু দিয়ে তৈরি করা যায়। আমাদের হাতের কাছে কাঠ, কাগজ, বাঁশ বেশি থাকে যার মাধ্যমে আমরা খুব সহজে কলমদানি তৈরি করতে পারি। কলমদানি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ হচ্ছে কাগজ, কাঠ, বাঁশ, কাঁচ, প্লাস্টিক থাকলে হবে এবং খালি প্লাস্টিক বোতল, একটি কাঁচি, এন্টিকাটার, আঠা, রঙের কাগজ, একটি পেন্সিল লাগবে। আপনি কি ধরনের কলমদানি ডিজাইন করবে তা ভেবে নিবেন। কলমদানি বাংলাদেশের একটি লোকশিল্প। গ্রামের অনেক মানুষ শকের বসে অনেক জিনিসপত্র হাতে কাছে যা থাকে তা দিয়ে তৈরি করতো। অনেকই তার পড়ার টেবিল, অফিসের টেবিল, বাড়ির টেবিল ইত্যাদি টেবিল বা ঘব বাড়ি সাজানোর জন্য কাঠ, কাগজ, কাঁচ, প্লাস্টিক দিয়ে কলমদানি তৈরি করে থাকে।





অনুচ্ছেদ

অনুচ্ছেদ হলো কোন একটি মূল বক্তব্যকে সম্প্রসারিত করে লেখার কয়কেটি পরস্পর সম্পকিত বাক্যের সমষ্টিই অনুচ্ছেদ। কোন একটি নিদিষ্ট চিন্তা/ধারণা বা বিষয়কে কতগুলো পরস্পর সম্পর্কযুক্ত বাক্যের সাহায্যে প্রকাশ করাই হলো “অনুচ্ছেদ লিখন”।


সবগুলো #
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url