অনুচ্ছেদ : বিশ্বায়ন বিশ্বগ্রাম | Global Villages class 6 7 8 9 10

ইংরেজি শব্দ Global Villages অর্থ বিশ্ব গ্রাম বা বিশ্বায়ন। বিশ্বায়ন বা বিশ্ব গ্রাম শব্দটি প্রথম ব্যবহার করেন মার্শাল ম্যাকলুহান বিশ্বায়ন বলতে বিশ্বজুড়ে দ্রুত তথ্য আদান-প্রদানের সাম্প্রতিক অগ্রগতিকেই বোঝানো হয়ে থাকে।

বিশ্বায়ন বা বিশ্ব গ্রাম

অনুচ্ছেদ : বিশ্বায়ন বিশ্বগ্রাম | Global Villages class 6 7 8 9 10
বিশ্বগ্রাম Global Villages

ইংরেজি শব্দ Global Villages অর্থ বিশ্ব গ্রাম বা বিশ্বায়ন। বিশ্বায়ন বা বিশ্ব গ্রাম শব্দটি প্রথম ব্যবহার করেন মার্শাল ম্যাকলুহান। ১৯৬২ এবং ১৯৬৪ সালে তিনি মিডিয়া এবং যোগাযোগের উপর দুটি বই লিখেছেন। তাঁর বইয়ে তিনি বলেছেন যে টেলিফোন, টিভি এবং ইলেকট্রনিক মিডিয়া সমস্ত মানবজাতিকে একে অপরের কাছাকাছি নিয়ে এসেছে। যেমন টিভিতে দূর দেশে বন্যার খবর দেখলে মনে হয় আমরা সেখানেও যুক্ত আছি। আমরা দেখতে পাচ্ছি যে একই মুহূর্তে ঘটছে। এই মুহূর্তে যারা প্রকৃত দুঃখে আছে তাদের সাথে আমরা একই কষ্ট ভাগ করে নিতে পারি। ম্যাকলুহান বিশ্বাস করতেন যে ইলেকট্রনিক মিডিয়া বিশ্বকে একটি বিশ্বগ্রামে পরিণত করবে। তিনি যখন প্রথম গ্লোবাল ভিলেজের ধারণার কথা বলেন, তখন ইন্টারনেট আবিষ্কৃত হয়নি। কিন্তু এখন, ব্যক্তিগত কম্পিউটার এবং ইন্টারনেট ম্যাকলুহানের ধারণাকে আগের চেয়ে আরও সঠিক করে তুলেছে। এখন সমগ্র পৃথিবী 'ইন্টারনেট' নামক বিশ্বব্যাপী ওয়েবে শৃঙ্খলিত।

সাধারণ অর্থে “বিশ্বায়ন” সমগ্র বিশ্বকে আধুনিকতা ও অগ্রগতির এক বলয়ে সমন্বিত করার একটি তত্ত্ব বা ধারণা। যার সূত্রপাত ঘটেছে তথপ্রযুক্তির অভাবিত বিকাশের মধ্য দিয়ে। তাই বিশ্বায়ন বলতে বিশ্বজুড়ে দ্রুত তথ্য আদান-প্রদানের সাম্প্রতিক অগ্রগতিকেই বোঝানো হয়ে থাকে। অর্থনৈতিক দিক দিয়ে বিশ্বায়ন হচ্ছে সমগ্র বিশ্বকে একটি মাত্র বিশাল রাজ্যে একত্রীকরণ। বিশ্বায়ন আজ একটি বহুমাত্রিক প্রত্যয় আর বহুমাত্রিক প্রত্যয় হিসেবে বিশ্বায়ন সম্পর্কিত বিভিন্ন নেতিবাচক দৃষ্টিভঙ্গিরও পরিচয় পাওয়া যায়। যেমন বিশ্বজুড়ে শক্তি ও ক্ষমতার ভারসাম্যহীনতার পটভূমি হলো লাগামহীন বিশ্বায়ন, যার অবধারিত পরিণতি হলো অর্থনৈতিক মাৎস্যন্যায়। মাৎস্যন্যায় শব্দের অর্থ হচ্ছে বড় মাছ কর্তৃক ছোট মাছকে খেয়ে ফেলা । অর্থাৎ ধনী রাষ্ট্রগুলো আরও ধনী এবং গরিব রাষ্ট্রগুলো আরও গরিব হওয়ার এই প্রক্রিয়াকে বিশ্বায়ন হিসেবে চিহ্নিত করা হয়। বিশ্বায়ন এই যোগাযোগেরই অপর নাম। । আত্মরক্ষা এবং আত্মবিকাশ উভয় কারণেই বিশ্বকে আজ এগিয়ে যেতে হবে বিশ্বায়নের দিকে। তবে বিশ্বায়নের সর্বগ্রাসী প্রভাব থেকে নিজেদের রক্ষার কথাও দরিদ্র বা স্বল্পোন্নত দেশগুলোকে ভাবতে হবে। বিশ্বায়ন যেন ধনী দেশগুলোর প্রভুত্ব ও উপনিবেশ বিস্তার না করে সত্যিকার অর্থেই সারাবিশ্বকে একটি উদার, সর্বজনীন উন্নত আধুনিক জীবনের আওতায় নিয়ে আসা যায় সেদিকে খেয়াল রাখতে হবে। বিশ্বায়নকে আধিপত্যবাদ থেকে মুক্ত করে আন্তর্জাতিকতাবাদের ধারণার উপর প্রতিষ্ঠিত হতে হবে।





অনুচ্ছেদ

অনুচ্ছেদ হলো কোন একটি মূল বক্তব্যকে সম্প্রসারিত করে লেখার কয়কেটি পরস্পর সম্পকিত বাক্যের সমষ্টিই অনুচ্ছেদ। কোন একটি নিদিষ্ট চিন্তা/ধারণা বা বিষয়কে কতগুলো পরস্পর সম্পর্কযুক্ত বাক্যের সাহায্যে প্রকাশ করাই হলো “অনুচ্ছেদ লিখন”।


সবগুলো #
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url