অনুচ্ছেদ : নদীতীরে সূর্যাস্ত দৃশ্য

অনুচ্ছেদ নদীতীরে সূর্যাস্ত গোধুলির আবিরে রাঙা অস্তায়মান লাল সূর্য। নদীতীরে সূর্যাস্ত দেখতে গেলে আমাদের চোখ জুরানো বহুমাত্রিক সৌন্দর্য। সূর্যাস্ত এর সময় আকাশের রক্তিম রঙে নদীর পানি রঙিন হয়ে ওঠে। এ সময় দিগন্তের আকাশে দ্রুত রং বদলাতে থাকে।

নদীতীরে সূর্যাস্ত

নদীতীরে সূর্যাস্ত দৃশ্য | Sunset on the river bank picture
নদীতীরে সূর্যাস্ত দৃশ্য

বিষয়ঃ অনুচ্ছেদ

শ্রেণিঃ Class 4 5 6 7 8 9 HSC SSC JSC

গোধুলির আবিরে রাঙা অস্তায়মান লাল সূর্য। প্রকৃতির ভিন্ন ভিন্ন রূপে সন্ধ্যার রবি ধারণ এক মোহনীয় দৃশ্য। সন্ধ্যার অপ্রায় সূর্যের সে দৃশ্য স্থানভেদে আমাদের হৃদয়ে ছুঁয়ে যায় অপার আনন্দের পশরা। আর তা যদি হয় নদীতীরে, সে শোভা সত্যিই অসাধারণ ও মুগ্ধকর। সে সৌন্দর্য সত্যিই আমাদের মনে দাগ কেটে যায়। সারাদিন আলো বিলিয়ে কর্মক্লান্ত সূর্য যখন পশ্চিমাকাশে প্রকৃতির দিগন্তে হারিয়ে যাবার উপক্রম হয়, ধারণ করে লাল বর্ণ তখনই সন্ধ্যালগ্ন শুরু হয়। এক সময় ক্লান্ত সূর্য দৃষ্টিকে আচ্ছন্ন করে লুকিয়ে যায় দিগন্ত রেখার নিচে, এ সময়ই পৃথিবী জুড়ে সন্ধ্যা নামে। সূর্যের লাল রেখা তখনো পশ্চিমাকাশের সাদা মেঘের সাথে খেলে বিদায় আলিঙ্গন, যেন প্রকৃতির রঙে সেজে নববধূ যায় শ্বশুর বাড়ি— বিদায় রৌদ্রতপ্ত পৃথিবী, লও রাত্রির সুশীতল স্নেহের পরশ। নদীতীরে সূর্যাস্ত দৃশ্যের চমৎকার শোভা নয়নে আনে তৃপ্তি, হৃদয়ে আনে প্রশান্তি ।

এ দৃশ্য যে দেখে নি সে ধারণাও করতে পারবে না এর অপরূপ ভাব তরঙ্গের মহিমা । এর প্রশান্ত ভাব, অপরূপ শোভা অপরাহ্নের এ সময়কে দান করে অপূর্ব এক সজীবতা। মনে হয় এ কারণেই বিশ্বের বিভিন্ন ধর্মে স্রষ্টার তরে আরাধনার এটাই শ্রেষ্ঠ সময়। গোধূলির সময়ে আবিরে রাঙা অস্তয়মান সূর্য।বিকেল গড়িয়ে সন্ধ্যা নামার পথে। ক্লান্ত সূর্যটা হেলে পড়েছে একটু একটু পশ্চিমা দিগন্তে। সূর্যের মায়াবী রশ্মি যেন যমুনার জলে মিলেমিশে একাকার। জলে চোখ ফেরালে যেন আরেকটা সূর্য বিদায়ের দৃশ্য। নদীর বুকে খেলা করে জোয়ার-ভাটার স্রোত। ঠিক ওই মুহূর্তে জোয়ার থাকুক আর ভাটা থাকুক, সূর্যাস্তের চিকচিকে আলো নিবিড় সখ্য গড়ে তোলে ঢেউয়ের সাথে। নদীতীরে সূর্যাস্ত দেখতে গেলে আমাদের চোখ জুরানো বহুমাত্রিক সৌন্দর্য। নদীতীরে দাঁড়িয়ে সামনে বিশাল জলরাশি, ওপরে রক্ত উদার আকাশ, গােধূলি লগ্নে উন্মুক্ত নদীতীরে পাশাপাশি দাঁড়ালে এক অপূর্ব প্রাকৃতিক দৃশ্য দেখা যায়। সূর্যাস্ত এর সময় আকাশের রক্তিম রঙে নদীর পানি রঙিন হয়ে ওঠে। এ সময় দিগন্তের আকাশে দ্রুত রং বদলাতে থাকে। এ স্থানগুলোতে প্রিয়জনদের নিয়ে আপনিও ঘুরে মনকে আনন্দ দিতে পারেন। সাধারণত আমরা যেখানেই বেড়াতে যাই না কেন সূর্যাস্ত দেখার একটা প্রবণতা আমাদের সবার মধ্যেই থাকে। আর যদি সেটা হয় যদি নদীর ধারে, তাহলে তো কোনো কথাই নেই। সন্ধ্যাবেলা সূর্যিমামা যখন টুপ করে ডুব দেয়, তখনও আমরা তার সৌন্দর্যের দিকে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকি।




অনুচ্ছেদ

অনুচ্ছেদ হলো কোন একটি মূল বক্তব্যকে সম্প্রসারিত করে লেখার কয়কেটি পরস্পর সম্পকিত বাক্যের সমষ্টিই অনুচ্ছেদ। কোন একটি নিদিষ্ট চিন্তা/ধারণা বা বিষয়কে কতগুলো পরস্পর সম্পর্কযুক্ত বাক্যের সাহায্যে প্রকাশ করাই হলো “অনুচ্ছেদ লিখন”।


সবগুলো #
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url