মাহে রমজান ২০২৩ সময়সূচী | সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়ে মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচীঃ ইসলামিক ফাউন্ডেশনমাহে রমজান ২০২৩ সময়সূচী | সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ Ramadan Calendar 2023 Bangladesh PDF Download (Romjaner Calendar 1444)

মাহে রমজান ২০২৩ সময়সূচী | সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ Ramadan Calendar 2023 Bangladesh PDF Download (Romjaner Calendar 1444)
মাহে রমজান ২০২৩ সময়সূচী | সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি মুসলিমদের একটি প্রবিত্র মাস মাহে রমাজন। এই মাসে মুসলিম ভাই বোন সবাই রোজ রাখে। প্রতিবছরের মতো ২০২৩ সালে মাহে রমজান চলে এসেছে। একজন মুসলিমের জন্য এই মাহে রমজান মাসটা খুবই উল্লেখযোগ্য। কারণ এই মাসে একটি ফজিলতপূর্ণ মাস। আজ আমরা জনবো সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ সালের বাংলাদেশ সময়।

রমজান মাস পালন করে এ রমজান মাস পালন করার জন্য যে শিক্ষাটা আমরা পাই সেটা হল সময় মেনে চলা। কারণ একজন মুসলিমকে রোজা থাকার জন্য ফজরের আগে সেহরি খেতে হয়। সন্ধ্যাবেলায় ইফতারে অংশগ্রহণ করতে হয়। একজন মানুষ যতটা কর্মব্যস্ত হোক না কেন, তাকে এই সময়গুলো মেনে চলতে হয়। ১৪৪৪ হিজরির (২০২৩) চলতি শাবান মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ২৩ মার্চ বৃহস্পতিবার হবে পবিত্র রমজানের প্রথম দিন। সেক্ষেত্রে ২২ মার্চ (বুধবার) সন্ধ্যায় পড়তে হবে তারাবিহ। ২৩ মার্চ ভোর রাতে খেতে হবে সেহরি। আর যদি ২২ মার্চ বুধবার রমজান মাসের চাঁদ দেখা না যায়, তবে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। ২৪ মার্চ শুক্রবার শুরু হবে রমজান মাসের রোজা। সেক্ষেত্রে ২৩ মার্চ সন্ধ্যায় শুরু হবে তারাবিহ আর ২৪ মার্চ শেষ রাতে খেতে হবে সেহরি।

Ramadan Calendar 2023 Bangladesh PDF Download (Romjaner Calendar 1444)

এগুলো না মানলে একজন রোজাদারের জন্য রোজা রাখার ফজিলত সম্পূর্ণ পাবে কিনা বলে আশা করা যায় না। তাই একজন রোজাদারের উচিত হবে ২০২৩ সালের রমজানের সময়সূচী মেনে চলা। তারা আমাদের ওয়েবসাইট থেকে ২০২৩ সালের রমজানের সময়সূচী জানতে পারবেন। আর সেটা বাংলাদেশের যে কোন বিভাগের যে কোন জেলার সময়সূচী জানা যাবে।

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

ইতিমধ্যে ইসলামিক ফাউন্ডেশন দেশের রোজা পালনকারীদের জন্য গত ১৩ ফেব্রুয়ারি ১৪৪৪ হিজরির রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি চূড়ান্ত করে। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী প্রথম রমজানের রোজার সেহরির শেষ সময় (২৪ মার্চ) ভোর ৪:৩৯ মিনিট। আর ইফতার হবে ৬:১৪ মিনিটে।

তবে দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ৯ মিনিট পর্যন্ত যোগ করে ও ৯ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষকে সেহরি ও ইফতার করতে হবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘চাঁদ দেখে রোজা রাখো; চাঁদ দেখে রোজা খোলো’। এ হাদিসের আলোকে রোজা রাখা মানে হলো শেষ রাতে সেহরি খাওয়া এবং রোজা খোলা মানে হলো সুর্যাস্তের সঙ্গে সঙ্গে ইফতার করা।

রমজানের বরকত ও কল্যাণ অর্জনে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঘোষণা অনুযায়ী সেহরি ও ইফতার করার তাওফিক দান করুন। আমিন।

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ সকল জেলা (PDF) ইসলামিক ফাউন্ডেশন ক্যালেন্ডার ২০২৩ 

রোজার নিয়ত আরবি

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

উচ্চারণ : নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

রোজার নিয়ত বাংলা অর্থ

হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ হতে ফরয করা রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের দোয়া সহীহ

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।

ইফতারের দোয়া বাংলা অর্থ

অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী

মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী

মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচীঃ ইসলামি

মাহে রমজান ২০২৩ সময়সূচী | সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচীঃ ইসলামিক ফাউন্ডেশন

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ ফাউন্ডেশন
সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ ফাউন্ডেশন | সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url