চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী

আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি মুসলিমদের একটি প্রবিত্র মাস মাহে রমাজন। চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী

চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী
চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী

আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি মুসলিমদের একটি প্রবিত্র মাস মাহে রমাজন। এই মাসে মুসলিম ভাই বোন সবাই রোজ রাখে।  প্রতিবছরের মতো ২০২৩ সালে মাহে রমজান চলে এসেছে। একজন মুসলিমের জন্য এই মাহে রমজান মাসটা খুবই উল্লেখযোগ্য। কারণ এই মাসে একটি ফজিলতপূর্ণ মাস। আজ আমরা জনবো সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ সালের বাংলাদেশ সময়।

চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সময়সূচী | সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ রমজান মাস পালন করে এ রমজান মাস পালন করার জন্য যে শিক্ষাটা আমরা পাই সেটা হল সময় মেনে চলা। কারণ একজন মুসলিমকে রোজা থাকার জন্য ফজরের আগে সেহরি খেতে হয়। সন্ধ্যাবেলায় ইফতারে অংশগ্রহণ করতে হয়। একজন মানুষ যতটা কর্মব্যস্ত হোক না কেন, তাকে এই সময়গুলো মেনে চলতে হয়। চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী ১৪৪৪ হিজরির (২০২৩) চলতি শাবান মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ২৩ মার্চ বৃহস্পতিবার হবে পবিত্র রমজানের প্রথম দিন। সেক্ষেত্রে ২২ মার্চ (বুধবার) সন্ধ্যায় পড়তে হবে তারাবিহ। ২৩ মার্চ ভোর রাতে খেতে হবে সেহরি। আর যদি ২২ মার্চ বুধবার রমজান মাসের চাঁদ দেখা না যায়, তবে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। ২৪ মার্চ শুক্রবার শুরু হবে রমজান মাসের রোজা। সেক্ষেত্রে ২৩ মার্চ সন্ধ্যায় শুরু হবে তারাবিহ আর ২৪ মার্চ শেষ রাতে খেতে হবে সেহরি।

চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী


ইতিমধ্যে ইসলামিক ফাউন্ডেশন দেশের রোজা পালনকারীদের জন্য গত ১৩ ফেব্রুয়ারি ১৪৪৪ হিজরির রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি চূড়ান্ত করে। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী প্রথম রমজানের রোজার সেহরির শেষ সময় (২৪ মার্চ) ভোর ৪:৩৯ মিনিট। আর ইফতার হবে ৬:১৪ মিনিটে।

রমজানের বরকত ও কল্যাণ অর্জনে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঘোষণা অনুযায়ী সেহরি ও ইফতার করার তাওফিক দান করুন। আমিন।

চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী

রোজার নিয়ত আরবি

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

উচ্চারণ : নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

রোজার নিয়ত বাংলা অর্থ

হে আল্লাহ! আগামীকাল পবিত্র রমযান মাসে তোমার পক্ষ হতে ফরয করা রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম, অতএব তুমি আমার পক্ষ হতে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের দোয়া সহীহ

اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ وَ اَفْطَرْتُ بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّاحِيْمِيْن

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।

ইফতারের দোয়া বাংলা অর্থ


অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী

চাঁপাইনবাবগঞ্জ মাহে রমজান ২০২৩ সেহরি ও ইফতারের সময়সূচী




এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
1 Comments
  • BD RESULT GURU
    BD RESULT GURU বৃহস্পতিবার, এপ্রিল ০৬, ২০২৩ ১২:১৮:০০ AM

    Medical Report Online cheeck
    Singapore today Gold price

Add Comment
comment url