বন্ধ হলো কেরালার শিক্ষা প্রতিষ্ঠান কারণ নিপাহ ভাইরাস

ভারতে কেরালায় প্রতিনিয়ত বাড়ছে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব। ভারতে এর সবচেয়ে বেশি নিপাহ ভাইরাস প্রবাভ পড়েছে কেরালা রাজ্যে। কেরালা রাজ্যে প্রতিনিয়ত নিপাহ ভাইরাস বেড়ে যাওয়ায় অনির্দিষ্টকালের জন্য সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার ঘোষণা দেয়া হয়েছে।  

ভারতের কেরালা রাজ্যের কোঝিকোড় জেলায় বেশি নিপাহ ভাইরাসের সংক্রমণ বেড়েছে। এই জেলায় ভাইরাস সংক্রমণ ঠেকাতে সকল ধরণের স্কুল, কলেজ, কোচিং সেন্টার, টিউশনসহ শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়ার ঘোষণা এসেছে বলে জানা যায়। কেরালা রাজ্যের সরকার আরও বলেন যে, পরবর্তী কোন নির্দেশ না দেয়া পর্যন্ত বেপুর বন্দর এর সকল কার্যক্রম স্থগিত রাখবে বলেন। কিছু ক্ষেত্রে মাছ ধরা, জাহাজের পণ্য অবতরণ ও বিক্রির জন্য বিকল্প স্থান বরাদ্দ দেয়া হয়েছে বলে জানান।

নিপাহ ভাইরাস সংক্রমণ | Nipah virus
নিপাহ ভাইরাস সংক্রমণ

নিপাহ ভাইরাস প্রাদুর্ভাব কমানোর জন্যই কেরালা সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এবং নিপাহ ভাইরাস সংক্রমণের উৎস এবং ভাইরাম শনাক্ত করতে কেরালা রাজ্য মোবাইল টাওয়ারের অবস্থানগুলো ট্র্যাক করা হয়েছে বলে জানা গিয়েছে। শিশুদের শরীরে ইমিউনিটি কম থাকায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। কিন্তু আনেক ক্ষেত্রে বড়দের ও বয়স্কদের আক্রমণ হওয়ার খবরও পাওয়া গিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেন, কেরালায় ছয়জনের দেহে নিপাহ ভাইরাস শনাক্ত হয়েছে। এই ছয় জন এর মাধ্যমে ৩০ বছর বয়সী একজন। প্রায় ৯৪ জনের দেহ নিপাহ ভাইরাস পরীক্ষা করে পাওয়া গিয়েছে কিন্তু ঝুঁকিপূর্ণ না হলেও তাদের শরীরে ভাইরাস বাসা বেঁধেছে। 

নিপাহ ভাইরাসের শনাক্তের সংখ্যা বেড়ে যাওয়ায় ভারতের কাউন্সিল অব মেডিকেল রিসার্চ সংক্রমণ রুখতে প্রযোজনীয় অ্যান্টিবডি পাঠানো হচ্ছে রাজ্যটিতে। এই ভ্যাকসিনটি ক্লিনিক্যালি প্রমাণিত না হলেও নিপাহ ভাইরাসের চিকিৎসা একমাত্র অ্যান্টিভারাস বলে জানানো হয়েছে।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url