স্মার্টফোন কেনার সময় তিনটি বিষয় জানা জরুরি

বিশ্বে প্রতিনিয়ত বিভিন্ন ফিচার নিয়ে নতুন মোবাইল স্মার্টফোন ডিভাইস বাজারে আসছে। নতুন বছরে বেশ কিছু নতুন ফিচার নিয়ে সব অ্যান্ড্রয়েড় স্মার্টফোন ডিভাইস আসছে। আধুনিক সকল ফিচার গ্রাহকদের আকৃষ্ট করে নতুন মোবাইল কেনার দিকে। তবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন কেনার আগে কয়েকটি বিষয় জানা প্রয়োজন এই বিষয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।

স্মার্টফোন কেনার সময় তিনটি বিষয় জানা জরুরি

স্মার্টফোন কেনার সময় তিনটি বিষয় জানা জরুরি

ভারতীয় সংবাদমাধ্যম গ্যাজেটস নাও একটি রিপোর্টে বলা হয়েছে, ক্রেতারা মোবাইল কেনার সময় তিনটি বিষয় ভালো করে যাচাি করে নেন। আরও বলে মোবাইল ফোনের তিনটি ফিচার যাচাই করেই স্মার্টফোন কেনা সকলের উচিৎ। এমটি আমরা সাধারণ ল্যাপটপের ক্ষেত্রে করে থাকি। ল্যাপটপের এই তিনটি ফিচার দেখে কেনা দরকার।

ভারতে ক্রেতারা স্মার্টফোন কেনার সময় যে সকল জিনিসগুলো সবচেয়ে বেশি যাচাই করেন, তার একটি তালিকা করেছেন কাউন্টারপয়েন্ট রিসার্চ তারা বলেন, প্রায ৭৬ শতাংশ মোবাইল কেনা ক্রেতারা দেখেন স্মার্টফোনের পারফরমেন্স, এরপর দেখেন ৬৬ শতাংশ গ্রাফিক্স ও গেমিং ক্যাপাবিলিস। তাছাড়াও ৬২ শতাংশ ক্রেতার দেখেন স্মার্টফোনে 5G (ফাইভ জি) আছে কিনা এই সকল বিষয় ক্রেতার যাচাি করেন।

এর চেয়ে বেশি যাচাই করা হয় মোবাইল ফোনে চিপসেট ক্যাপাবিলিটিস। যে কোন স্মার্টফোন বাজারে আসা সব গুলোর চিপসেট ক্যাপাবিলিটিস খুব গুরুত্ব সহকারে দেখা হয় যা কোন সমস্যা না হয়ে থাকে। অ্যাপল, গুগল পিক্সেল ও স্যামসাং গ্যালাক্সি ফোনের পারফরমেন্সের ওপরই নির্ভর করে এটি কেমন চলবে। বেশির ভাগ ক্রেতা চিপসেটের ক্ষেত্রে মিডিয়াটেকের খোঁজ করেন। গত বছরের সবচেয়ে বেশ জনপ্রিয় প্রসেসর বা চিপসেট ছিন মিডিয়াটেকের চিপসেট। এতে স্মার্টফোন ভালো চলে বলেই ধারণা করে ক্রেতার।

একটি স্মার্টফোনের পারফরম্যান্স নির্ভর কের ফোনের প্রসেসর ও র‍্যামের ওপর। অ্যান্ড্রয়েড ফোনে সেরা পারফরম্যান্স পাওয়ার জন্য আপনার কমপক্ষে ৪জিবি র‌্যামের সঙ্গে একটি নতুন প্রসেসরের প্রয়োজন হবে। অ্যান্ড্রয়েডের স্মার্টফোনের ক্ষেত্রে সেরা প্রসেসর হলো, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস।

আধুনিক স্মার্টফোনগুলো এখন মেমোরির বিল্ট-ইন স্টোরেজ পাওয়া যায়। স্মার্টফোনে মেমোরির ১৬ জিবি থেকে ৫১২ জিবি পর্যন্ত হতে থাকে। মোবাইল ভালোভাবে ব্যবহারেের জন্য কমপক্ষে ৬৪জিবি মেমোরি ব্যবহারের পরামর্শ দেওযা হয়। মোবাইল ফোনে পর্যাপ্ত মেমোরি ডিভাইসের কার্যকারিতাকে দ্রুত করে তোলে। তাছাড়াও একটি এসডি কার্ড ব্যবহার করেও আপনার স্মার্টফোনের মেমরি বাড়ানো যাবে।

এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url