অনুচ্ছেদ সত্যবাদিতা ক্লাস ৭ | সত্যবাদিতা class 7 6 8 9 10

অনুচ্ছেদ সত্যবাদিতা ক্লাস ৭ | সত্যবাদিতা ক্লাস ৬ ৭ ৮ ৯ ১০

সত্যবাদিতা অনুচ্ছেদ, যে-সব গুণ মানব-চরিত্রকে মহিমান্বিত করে তোলে ‘সত্যবাদিতা’ তার মধ্যে একটি মূল্যবান গুণ। সত্যের চেয়ে বড় গুণ আর দ্বিতীয়টি নেই। আদর্শ জীবনযাপনের জন্য সততা ও সত্যবাদিতা অপরিহার্য। 

সত্যবাদিতা

বিষয়ঃ অনুচ্ছেদ

শ্রেণিঃ ৬ ৭ ৮ ৯ ১০

সততার গুণ অর্জন ছাড়া মানুষের জীবন পশুত্বে পর্যবসিত হতে বাধ্য। সত্যবাদিতা মানব জীবনের একটি মহাত গুণ।  তাই সততা ব্যক্তি-মানুষের জীবন-উৎকর্ষের জন্যে যেমন মহামূল্যবান তেমনি মানবসমাজের জন্যে গুরুত্বপূর্ণ । সততার চেতনাশূন্য সমাজ নরকতুল্য। মানুষের স্বাভাবিক জীবনবিকাশের জন্যে তা মোটেই সহায়ক নয় । তাই ব্যক্তিগত ও সামাজিক পর্যায়ের সর্বত্র সততার চর্চা করা সকলের কাম্য। সততা মূলত একটি বিমূর্ত ধারণা। তবে এটি একটি কাঙ্ক্ষিত ও ইতিবাচক প্রত্যয় । সততা মূলত সৎ মানুষের সামগ্রিক জীবনাচরণেরই স্বরূপ। দেশ-কাল-পাত্রভেদে সততার কোনো পার্থক্য নেই। মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব। কিন্তু মানুষ জন্মমাত্রই এ শ্রেষ্ঠত্বের অধিকারী হয় না। তাকে সত্য-সুন্দর ও কল্যাণের সাধনায় মনুষ্যত্ব অর্জনের মাধ্যমে মানুষ হয়ে উঠতে হয়। সততার সৌন্দর্যে যখন সে প্রোজ্জ্বল হয়ে উঠে তখনই সে হয়ে যায় আশরাফুল মাখলুকাত। সত্যবাদিতা মানুষের একটি আদর্শ জীবনযাপন করতে অনেক প্রয়োজন।

আমাদের এমনি একটি জীবন আমরা সঠিক ভাবে চলাচল করার জন্য আমাদের সততা অনেক গুরুত্বপূর্ণ।  আবার মানুষ যখন তার কুপ্রবৃত্তিকে দমন করতে ব্যর্থ হয়ে নিজেকে রিপুর দাসানুদাসে পরিণত করে তখন সে ইতর প্রাণীর চেয়েও নিকৃষ্ট হয়ে পড়ে। সমাজে অনেক আছে সত্যবাদিতা আবার আছে অনেক মিথ্যাবাদি তার প্রতিনিয়ত মানুষের জীবনে অশান্তি সৃষ্টি করে। তখন তার দ্বারা মানবতা উপকৃত হয় না, সমাজকল্যাণ ধারায় সিক্ত হয় না। মানুষ তার মুখদর্শনে পুলকিত হয় না এবং ঘৃণায় মুখ ফিরিয়ে নেয় সকলে। আজকের দিনে সৎ-অসৎ, সুন্দর-অসুন্দর, ভালো-মন্দ প্রভৃতির পার্থক্য যেন একাকার হয়ে গেছে। একজন সৎ মানুষ সমাজে দুর্লভ এবং বলাবাহুল্য যে, সৎ মানুষ সে সমাজে বোকা ও অচল বলেই পরিহাসের পাত্র হয়ে থাকে। তা সত্ত্বেও সততার নীতিকে উপেক্ষা করা যাবে না। আজকের সর্বময় অবক্ষয়ে ধ্বংসোন্মুখ সমাজকে কল্যাণকামী করে তোলার জন্য সততার চেতনাটি সকলের মনে প্রজ্বলিত রাখতে হবে। সততার সাধনাকে আমাদের জীবনব্রত হিসেবে গ্রহণ করতে হবে। আমাদের সবার প্রয়োজন সত্যি কথা এবং সত্যবাদিতা হয়ে জীবনযাপন করা।




অনুচ্ছেদ

অনুচ্ছেদ হলো কোন একটি মূল বক্তব্যকে সম্প্রসারিত করে লেখার কয়কেটি পরস্পর সম্পকিত বাক্যের সমষ্টিই অনুচ্ছেদ। কোন একটি নিদিষ্ট চিন্তা/ধারণা বা বিষয়কে কতগুলো পরস্পর সম্পর্কযুক্ত বাক্যের সাহায্যে প্রকাশ করাই হলো “অনুচ্ছেদ লিখন”।


সবগুলো #
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url