ভাবসম্প্রসারণ: বড় যদি হতে চাও , ছোট হও তবে | বড় যদি হতে চাও , ছোট হও তবে অর্থ কি?

বড় যদি হতে চাও , ছোট হও তবে

জীবনে ছোট অবস্থা থেকে বিনয় ও শ্রম সাধনার মাধ্যমে বড়ত্ব অর্জন করতে হয় । সম্মান পেতে হলে অপরকে সম্মান করতে হবে। অপরকে তুচ্ছ তাচ্ছিল্যের সাথে বিবেচনা করা অর্থ নিজের বড় হওয়ার পথকে রুদ্ধ করা। সেই জন্য বলা হয় বড় যদি হতে চাও , ছোট হও তবে।

  বড় যদি হতে চাও ; ছোট হও তবে

ভাবসম্প্রসারণ  বড় যদি হতে চাও , ছোট হও তবে ৬ষ্ঠ, ৭ম, ৮ম, ৯ম, ১০ম ১১ ও ১২ শ্রেণীর জন্য কাযকারি । ভাবসম্প্রসারণ তালিকা SSC HSC JSC বাংলা ২য় পত্রের পরিক্ষায় সহজ ভাবে লিখে ভালো নাম্বার পাবেন সেই ভাবে লেখা হয়েছে।

মূলভাব:

বড় হওয়া বা আত্মপ্রতিষ্ঠার ইচ্ছা সকলের মাঝেই আছে । কিন্তু বড় হওয়া সহজ নয় । জীবনে ছোট অবস্থা থেকে বিনয় ও শ্রম সাধনার মাধ্যমে বড়ত্ব অর্জন করতে হয় । সম্মান পেতে হলে অপরকে সম্মান করতে হবে। অপরকে তুচ্ছ তাচ্ছিল্যের সাথে বিবেচনা করা অর্থ নিজের বড় হওয়ার পথকে রুদ্ধ করা।

সম্প্রসারিত ভাব:

মানুষ মাত্রই বড় হতে চায় । এটা মানুষের সহজাত প্রবণতা । তবে বড় হওয়ার জন্য কতিপয় শর্ত রয়েছে । আকাঙ্ক্ষার সাথে কর্মের মিল না ঘটলে সাফল্য লাভ করা যায় না । কতকগুলো ইতিবাচক গুণাবলি মানুষের বড় হবার জন্যে পূর্বশর্ত হিসেবে কাজ করে । মানুষের সত্যিকারের পরিচয় ফুটে ওঠে তার চরিত্রে , তার বিনয়ে , তার নম্রতা ও ভদ্রতায় । বিনয় এবং নম্রতা দিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করা যায়। তাই বলা হয়, বড় যদি হতে চাও , ছোট হও তবে। যারা অহঙ্কারকে বর্জন করতে পারে এবং বিনয়ী হতে পারে তারাই অপরের নিকট থেকে যথার্থ মর্যাদা লাভ করে এবং সুনাম ও সুযশ অর্জন করে। এ কারণেই জেলের ঘরে জন্ম নিলেই মানুষ যেমন ছোট হয় না , তেমনি জমিদারের ঘরে জন্ম নিলেই মানুষ বড় হয় না । মানুষের এ ' ছোট ' বা ' বড় ' হওয়া নির্ভর করে তার কাজ - কর্মে , স্বভাব আচরণে । মানুষের মধ্যে আমরা তাকেই ‘ বড় ' বলে থাকি যিনি বিদ্বান , চরিত্রবান , পরিশ্রমী ও নিরহঙ্কার । এ সকল গুণ যাঁর মধ্যে থাকে তিনি ৰভাবতই বিনয়ী , নম্র ও শান্ত । আমরা ' বড় ' মানুষ বলতে সাধারণত বিত্তবান , প্রতিপত্তিশালী ব্যক্তিদের বুঝে থাকি । বতুত ' বড় ' তাঁরাই যাঁরা জ্ঞানী , সৎ ও আদর্শবান । এঁরাই জগতে শ্রদ্ধাশীল । এ শ্রদ্ধা অর্জন করতে হলে আগে শ্রদ্ধা করতে শিখতে হবে । অর্থাৎ আগে ছোট হতে হবে । মানব চরিত্রের বিভিন্ন গুণাবরীর মধ্যে বিনয় একটি বিশেষ গুণ। বিনয় দ্বারাই মানুষ মানুষের মন জয় করে থাকে। বিনয় স্বর্গীয় সুষমা ছড়ায়। আর এর সাহায্যেই মানুষ সম্মানের আসনে সুপ্রতিষ্ঠিত হয়। অহঙ্কার মানুষের চরিত্রকে ধ্বংস করে। অহঙ্কারী মানুষ করো কাছে সমাদৃত হয় না। সমাজে অনেক ব্যক্তিকেই ধন, মান কিংবা বংশ গৌরব জাহির করতে দেখা যায়। এটা উচিত না। কারণ এ ধরনের ব্যক্তিরা কারো নিকট হতে সম্মান পায় না, বরং ঘৃণার পাত্র হয়। অন্যকে শ্রদ্ধা করতে না পারলে প্রকৃত অর্থে ‘ বড় ’ বা শ্রদ্ধাভাজন হওয়া যায় না । যাঁরা মহৎ তাঁরাই পারেন অহঙ্কারকে বিনাশ করে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে এবং তাঁদের এ আত্মত্যাগী ও নিরহঙ্কারী চরিত্রই তাঁদেরকে ‘ বড় ’ করে তোলে এবং শদ্ধা প্রত্যাশিত ; কিন্তু তা অর্জন করতে হয় বিনয় ও নিবেদনের মাধ্যমেই ।

মন্তব্য: ‍

বড় যদি হতে চাও, ছোট হও তবে অর্থ কি?

আমাদের মধ্যে কিছু মানুষ সংসারে ছোট হয়ে এসে বড় হয়ে যায়। এই বড় না হয়ে ছোট থাকা টা অতি উত্তম। তাছাড়াও, যে নিজেকে বড় মনে করে, সে কখনো অগ্রগতির দিকে জ্বলে উঠতে পারে না। আর, যে ব্যক্তি ছোট থেকেই বড় হওয়ার কাজগুলো করে, একমাত্র সেই ব্যক্তি সাফল্য লাভ করে৷ তাই, এখানে বলা হয়েছে - "বড় যদি হতে চাও, ছোট হও তবে "।

বিঃদ্রঃ বাংলাদেশর সকল শিক্ষা বিষয়ের খবর তথ্য জানতে চোখ রাখুন কৌণিক বার্তা ফেসবুক পেজেঃ-


ভাবসস্প্রসারণের সম্পূর্ণ তালিকা
Next Post Previous Post
মন্তব্যগুলো দেখান
মন্তব্যগুলো যোগ করুণ

আপনার মূল মান মতামতটি আমাদের জানান। আমি শালীন ভাষা ব্যাবহার করবো এবং অশ্লীল ভাষা ব্যাবহার থেকে বিরত থাকবো। কৌণিক বার্তা.কম আপনার আইপি অ্যাড্রেস ব্লকের ক্ষমতা রাখে।

comment url